For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দীপাবলি ২০১৯ : দিন, ক্ষণ ও তাৎপর্য

|

দীপাবলি বা দিওয়ালি ভারতে উদযাপিত এক অত্যন্ত জনপ্রিয় বৃহত্তম উৎসব। এই উৎসব অন্ধকারের উপর আলোর বিজয়কে নির্দেশ করে। এইবছর অর্থাৎ ২০১৯ সালে দীপাবলি পালিত হবে ২৭ অক্টোবর।

'দিওয়ালি' শব্দটি সংস্কৃত শব্দ 'দীপাবলি' থেকে এসেছে, যার অর্থ 'প্রদীপের সারি'। এইবছর এই উৎসব শুরু হবে ২৫ অক্টোবর ধনতেরস-এর মাধ্যমে এবং ২৬ অক্টোবর ছোটো দিওয়ালি, এবং ২৭ অক্টোবর দীপাবলি।

দীপাবলির তাৎপর্য

হিন্দু পঞ্জিকা অনুযায়ী, কার্তিক মাসে অমাবস্যার দিনে দীপাবলি পড়ে। দীপাবলিকে সপ্তদশ শতাব্দীর সংস্কৃত নাটক নাগানন্দে দীপাপ্রতিপাদুতসভা নামে অভিহিত করা হয়। এই নাটকে, নব-বিবাহিত দম্পতিরা ভগবান বিষ্ণু এবং দেবী লক্ষ্মীর বিবাহের স্মরণে প্রদীপ উপহার দিয়েছিলেন। সুতরাং, এই দিনে বেশিরভাগ হিন্দুরাই দেবী লক্ষ্মীর উপাসনা করেন এবং আশীর্বাদ পান।

রামায়ণ অনুসারে, দীপাবলি উদযাপিত হয় কারণ, ত্রেতা যুগে শ্রী রামচন্দ্র লঙ্কার অত্যাচারী রাজা রাবণকে বধ করে ১৪ বছরের বনবাস শেষে অযোধ্যায় প্রত্যাবর্তন করেন। অযোধ্যাবাসীরা তাঁদের এই স্বদেশ প্রত্যাবর্তনের জন্য সারা রাজ্য জুড়ে একাধিক মাটির প্রদীপ বা দিয়া জ্বালিয়েছিলেন। অনেকে মনে করেন, দীপাবলির এই আলোকসজ্জা এবং শব্দবাজির পিছনে রাম রাজ্যে ঘটে যাওয়া এই কাহিনীই দীপাবলি উদযাপনের মূলবিন্দু।

দিওয়ালি কীভাবে পালিত হয়?

এই দিন হিন্দুধর্মাবলম্বীরা ঘরে ঘরে ছোটো মাটির প্রদীপ জ্বালান। এই প্রদীপ জ্বালানো অমঙ্গল বিতাড়নের প্রতীক হিসেবে। বাড়িঘর পরিষ্কার পরিচ্ছন্ন করে সারারাত প্রদীপ জ্বালিয়ে রাখলে ঘরে লক্ষ্মী আসে বলে বিশ্বাস করা হয়। এইদিন চারিদিকে আলেকসজ্জায় ভরিয়ে দেওয়া হয়। বর্তমানে প্রযুক্তিগত উন্নতির যুগে শুধুমাত্র প্রদীপই নয় আরও নানান ধরনের রঙবেরঙের আলোকমালায় সজ্জিত করা হয় চারিদিক। বাংলায় এইসময় দীপান্বিতা কালীপূজা বিশেষ জনপ্রিয়। এই উৎসব সাড়ম্বরে আলোকসজ্জা সহকারে পালিত হয়।

ঘরে ঘরে সবাই নতুন জামাকাপড় পরে মিষ্টির বাক্স নিয়ে তাদের বন্ধু এবং আত্মীয়দের সঙ্গে দেখা করতে যান। এই মিষ্টির মধ্যে কাজু বরফি, রসগোল্লা, নারকেল নাড়ু এবং গুলব জামুন সর্বাধিক জনপ্রিয়। এককথায় বলা যায়, এই উৎসব আলোকসজ্জা এবং মিষ্টি বিতরণের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত।

দীপাবলির পূজার সময়

২৭ অক্টোবর, রবিবার দীপাবলি। অমাবস্যা তিথি শুরু হবে ২৭ অক্টোবর রাত ১২টা বেজে ২৩ মিনিট নাগাদ এবং অমাবস্যা তিথি শেষ হবে ২৮ অক্টোবর সকাল ৯টা বেজে ০৮ মিনিট নাগাদ।

কুম্ভ লগ্ন মুহূর্ত পড়েছে, দুপুর ২টা বেজে ১৪ মিনিট থেকে বিকাল ৩টা বেজে ৪২ মিনিট।

বৃষভ লগ্ন মুহূর্ত পড়েছে, সন্ধ্যা ৬টা বেজে ৪২ মিনিট থেকে রাত ৮টা বেজে ৩৮ মিনিট।

সিমহা লগ্ন মুহূর্ত পড়েছে, ২৮ অক্টোবর সোমবার মধ্যরাত ১টা বেজে ১২ মিনিট থেকে ৩টা বেজে ৩০ মিনিট।

Read more about: diwali দীপাবলি
English summary

Diwali 2019: Date, Muhurat And Significance

Diwali is one of the biggest festivals celebrated in India. The festival indicates the triumph of light over darkness and this year it will be celebrated on 27 October.
Story first published: Thursday, October 24, 2019, 12:42 [IST]
X