For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ছট পূজা ২০২০ : জানুন এবছরের ছট পূজার নির্ঘণ্ট ও সময়সূচি

|

দীপাবলির পরপরই শুরু হয়ে যায় ছট পূজার প্রস্তুতি। প্রতি বছর কার্তিক মাসের শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতে ছট পূজা উদযাপিত হয়। মূলত ষষ্ঠী তিথির দু'দিন আগে অর্থাৎ চতুর্থী তিথি থেকে এই পুজো শুরু হয় এবং সপ্তমী তিথিতে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। এই উৎসবে মূলত সূর্যকে অর্ঘ্য প্রদান করা হয়। বিশ্বাস করা হয় যে, ছট পূজায় সূর্যদেবের পূজা করলে সংসারে সুখ-সমৃদ্ধি ভরে ওঠে। ভারতের বিহার, উত্তরপ্রদেশ ও ঝাড়খণ্ড রাজ্যে মহা ধুমধাম করে পালিত হয় ছট পূজা। তাহলে জেনে নিন ২০২০ সালে ছট পূজার নির্ঘণ্ট ও সময়সূচি।

ছট পূজার নির্ঘণ্ট ও সময়সূচি

ষষ্ঠী তিথির দু'দিন আগে অর্থাৎ চতুর্থী তিথি নাহায়-খায় (স্নান ও খাওয়া), কার্তিক মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতে শুরু হয় ছট পুজো। এরপর পঞ্চমী তিথিতে লোহন্ডা ও খরনা পালিত হয়। তারপর ছট পুজোর প্রধান বা মুখ্য দিন অর্থাৎ ষষ্ঠী তিথি - কার্তিক মাসের শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতেই ছট পুজো করা হয়। এই দিন সন্ধ্যেবেলা সূর্যকে অর্ঘ্য প্রদান করা হয়। এই বছর অর্থাৎ ২০২০ সালে ছট পুজো পড়েছে ২০ নভেম্বর, শুক্রবার।

২০ নভেম্বর সূর্যোদয় হবে - সকাল ৬টা বেজে ৪৮ মিনিটে

সূর্যাস্ত হবে - বিকাল ৫টা বেজে ২৬ মিনিটে

ষষ্ঠী তিথি শুরু হবে - ১৯ নভেম্বর, রাত ৯টা বেজে ৫৯ মিনিটে

ষষ্ঠী তিথি শেষ হবে - ২০ নভেম্বর, রাত ৯টা বেজে ২৯ মিনিটে

ছট পূজায় কোনও মূর্তি পূজার স্থান নেই। এতে ডুবিত এবং উদিত সূর্যকে পূজা করা হয়। পুজোর দিন বাঁশ বা পেতলের কুলোয় ঠেকুয়া, কলা এবং আরও নানারকম ফল, কাঁচা হলুদ, বাতাবি লেবু, নারকেল, ইত্যাদি সাজিয়ে নদী বা কোনও জলাশয়ে নিয়ে যাওয়া হয়। যিনি ব্রত রাখেন, তিনি সেই জলাশয়ে সূর্যাস্ত পর্যন্ত দাঁড়িয়ে থেকে সূর্যের উপাসনা করেন। অস্তগামী সূর্যকে অর্ঘ্য অর্পণ করা হয়। ব্রতের শেষ দিনে পুনরায় ঘাটে গিয়ে উদীয়মান সূর্যকে পবিত্র চিত্তে অর্ঘ্য প্রদানের পর উপবাসভঙ্গ করে পূজার প্রসাদরূপে গুড়, মিষ্টান্ন, ক্ষীর, ঠেকুয়া, নাড়ু এবং আখ, কলা, মিষ্টি, লেবু, প্রভৃতি সবাইকে দেওয়া হয়।

আরও পড়ুন : জগদ্ধাত্রী পূজা ২০২০ : জেনে নিন এবছরের জগদ্ধাত্রী পূজার নির্ঘণ্ট ও সময়সূচি

বর্তমানে এই পূজা এক সর্বজনীন রূপ পেয়েছে। বিভিন্ন সম্প্রদায়ের মানুষ এই পুজোর মাহাত্ম্য উপলব্ধি করে পুজোয় শামিল হতে শুরু করেছেন।

English summary

Chhath Puja 2020 : Date, Time, Puja Vidhi And Significance

Chhath Puja is unique to the states of Bihar, Jharkhand, Eastern Uttar Pradesh and the country of Nepal. It is the only Vedic festival that is dedicated to the Sun God.
X