For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লকডাউনে চাণক্যের এই নীতিগুলি মেনে চলুন, সঙ্কটের মুহুর্তে নিজেকে শক্ত রাখুন

|

শত শত বছর পেরিয়ে গেলেও চাণক্যের বাণীগুলি যেন অমর হয়ে আছে। ধর্ম, নীতি ও রাজনীতি এবং সমাজের উন্নতির জন্য তিনি অনেক মতবাদ ব্যক্ত করেছেন। এগুলির পাশাপাশি প্রতিকূল পরিস্থিতিতে একজন ব্যক্তির কী ধরনের আচরণ করা উচিত সে সম্পর্কেও তিনি তথ্য দিয়েছেন।

বর্তমানে, করোনার ভাইরাসজনিত মহামারী রোধে বিশ্বের প্রায় প্রতিটি দেশেই লকডাউন চলছে। এই পরিস্থিতিতে দেশের মানুষকে বাড়িতে থাকতে এবং নিজেকে সুরক্ষিত রাখার কথা বলা হচ্ছে। লকডাউনের এই পরিস্থিতিতে, চাণক্যের এই তত্ত্বগুলি বিবেচনা করুন এবং নিজেকে সঙ্কটের এই মুহুর্তে শক্ত করুন।

কাউকে নিজের পরিকল্পনা বলবেন না

কাউকে নিজের পরিকল্পনা বলবেন না

জীবনে সাফল্য অর্জনের জন্য লক্ষ্য নির্ধারণ করা অত্যন্ত প্রয়োজন। তবে মনে রাখবেন, অন্যদের সাথে আপনার পরিকল্পনা বা লক্ষ্য নিয়ে আলোচনা করবেন না। তারা আপনার লক্ষ্যে বাধা সৃষ্টি করতে পারে।

আপনি লকডাউনের এই সময়টি ব্যবহার করে ভবিষ্যতের পরিকল্পনা করুন এবং এটি বাস্তবায়নের পরিকল্পনা করতে পারেন। তবে অন্যান্য ব্যক্তির সামনে এই বিষয়ে কথা বলা এড়ানো উচিত।

সর্বদা অসুখী থাকা ব্যক্তিদের থেকে দূরে থাকুন

সর্বদা অসুখী থাকা ব্যক্তিদের থেকে দূরে থাকুন

শুধুমাত্র চাণক্যই নয়, মহাভারতেও এই কথার উল্লেখ করা হয়েছে যে পৃথিবীতে এমন অনেক লোক আছেন যাঁরা কোনও না কোনও বিষয় নিয়ে অসুখী থাকেন। ঈশ্বর তাদের অনেক কিছু দিয়েছেন কিন্তু তারপরও তারা শোক করতে ছাড়ে না।

যদি আপনার সঙ্গে এমন কিছু ব্যক্তির পরিচয় থাকে যারা কথায় কথায় দুঃখ প্রকাশ করে, তাহলে তাদের কাছ থেকে দূরে রাখা আপনার পক্ষে ভাল হবে। এই জাতীয় লোকেদের সঙ্গে থাকলে কিছুই ভাল হয় না, বরং তারা কেবল নেতিবাচকতা ছড়ায়।

এরকম লোকেদের উপর লক্ষ্মীর কৃপা থাকে না

এরকম লোকেদের উপর লক্ষ্মীর কৃপা থাকে না

চাণক্যের মতে, যে ব্যক্তি পরিষ্কার কাপড় পরিধান করে না, দাঁত পরিষ্কার করে না, যে প্রচুর পরিমাণে খায়, তিক্ত এবং কঠোর কথা বলে, যে সূর্যোদয়ের পরে ওঠে, এরকম মানুষের উপর লক্ষ্মী কৃপা করে না।

আরও পড়ুন :চাণক্য নীতি : জেনে নিন চাণক্যের মতে কোন পুরুষরা কখনই প্রেমে ব্যর্থ হয় না

অতীত নিয়ে নয়, ভবিষ্যৎ নিয়ে চিন্তা করুন

অতীত নিয়ে নয়, ভবিষ্যৎ নিয়ে চিন্তা করুন

চাণক্যের মতে অতীতের জন্য আমাদের দুঃখ করা উচিত নয়, কারণ সেটা এখন আমাদের হাতে নেই। যদি জ্ঞানে অজ্ঞানে কিছু ভুল হয়ে গিয়ে থাকে, তাহলে এটি নিয়ে চিন্তা করার পরিবর্তে, ভবিষ্যতের উন্নতির দিকে মনোনিবেশ করা উচিত।

লকডাউনের আগের কোনও কাজ নিয়ে উদ্বিগ্ন হবেন না, বরং আপনার বর্তমান নিয়ে বাঁচুন এবং আসন্ন সময়ের জন্য প্রস্তুত থাকুন।

খারাপ সময়ের জন্য অর্থ গচ্ছিত রাখুন

খারাপ সময়ের জন্য অর্থ গচ্ছিত রাখুন

চাণক্য বলেছিলেন যে, কোনও ব্যক্তির তার খারাপ সময়ের জন্য অর্থ সাশ্রয় করা উচিত। তবে একই সাথে তিনি নিজের স্ত্রীকে রক্ষা করার বিষয়টিও গ্রহণ করেছিলেন। তাঁর মতে, একজন পুরুষের উচিত প্রতিটি পরিস্থিতিতে তার স্ত্রীকে রক্ষা করা।

English summary

Chanakya Niti : Remember These Chanakya Tips During Lockdown

Chanakya was an Indian teacher, economist and a political adviser. His life lessons are relevant in todays scenario as well.
Story first published: Thursday, April 9, 2020, 17:57 [IST]
X