For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এই জিনিসগুলো কখনই মাটিতে রাখবেন না, সংসারে নেমে আসবে ঘোর অমঙ্গল!

|

বাস্তুশাস্ত্রে কেবলমাত্র বাড়ি-ঘর নির্মাণ কিংবা দিকনির্দেশ সম্পর্কেই বলা নেই, এছাড়াও আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত জিনিসগুলি এবং পূজাপাঠের জিনিসগুলির রক্ষণাবেক্ষণ সম্পর্কেও বলা আছে। আমরা দৈনন্দিন জীবনে নিজেদের অজান্তেই এমন কিছু কাজ করে ফেলি যা হয়তো একেবারেই করতে নেই। যার ফলে দেবদেবীরা রুষ্ট হন।


সংসারে সুখ, শান্তি ও সমৃদ্ধির জন্য প্রতিটি হিন্দু বাড়িতেই নিত্যদিন সকাল ও সন্ধ্যেয় পূজার্চনা করা হয়। কিন্তু প্রতিদিন পুজোর পরেও অনেক সময় পরিবারে অশান্তি লেগেই থাকে। আমরা প্রত্যেক দিন দেব-দেবীর পুজো করি ঠিকই, কিন্তু তার সঙ্গে হয়তো এমন কিছু ভুলও করে ফেলি যা আমাদের শুধরে নেওয়া উচিত। যেমন আমরা অজান্তেই এমন কিছু জিনিস মাটিতে রাখি, যা হয়তো কখনই মাটিতে রাখতে নেই। আর এরই নেতিবাচক প্রভাব পড়ে আমাদের সংসারে।

১) শালিগ্রাম শিলা ও শিবলিঙ্গ

১) শালিগ্রাম শিলা ও শিবলিঙ্গ

হিন্দু শাস্ত্রে শালিগ্রামকে ভগবান বিষ্ণু এবং শিবলিঙ্গকে মহাদেবের প্রতীক মানা হয়েছে। ভুল করেও কখনও শালিগ্রাম ও শিবলিঙ্গ মাটিতে রাখা উচিত নয়। বাড়ির পূজার স্থান পরিষ্কার করতে গিয়ে মূর্তি মাটিতে রাখার মতো ভুল আমরা করে ফেলি। কিন্তু আমাদের এটা সর্বদা মাথায় রাখা উচিত। ঠাকুর ঘর পরিষ্কার করার সময় শালিগ্রাম ও শিবলিঙ্গ ছোটো কাঠের চৌকির উপর রাখতে পারেন। এগুলি মাটিতে রাখলে জীবনে অমঙ্গলের ছায়া নেমে আসতে পারে।

২) শঙ্খ, প্রদীপ, যন্ত্র, ফুল

২) শঙ্খ, প্রদীপ, যন্ত্র, ফুল

গীতা বলা হয়েছে যে, শঙ্খ, প্রদীপ, যন্ত্র, ফুল, তুলসী, জপমালা, কর্পূর, চন্দন, ফুলের মালা প্রভৃতি পূজা সংক্রান্ত জিনিসগুলি সরাসরি মাটিতে রাখা উচিত নয়। এগুলি পূজা বা অন্যান্য শুভ কাজে ব্যবহৃত হয়, তাই সরাসরি মাটিতে রাখা উচিত নয়। এগুলি মাটিতে রাখলে নানা প্রকার ক্ষতি হতে পারে।

৩) ধাতু ও পাথর

৩) ধাতু ও পাথর

মুক্তো, হীরে, রুবি, সোনা হল মূল্যবান রত্ন ও ধাতু। এগুলি কোনও না কোনও গ্রহের সাথে সম্পর্কিত বলে বিশ্বাস করা হয়। এই কারণেই এগুলি সরাসরি মাটিতে কখনও রাখা ঠিক নয়। এগুলি সরাসরি মাটিতে রাখা এদের অপমান হয় বলে বিশ্বাস। তাই এই সব রত্ন বা ধাতুর গয়না কখনই মাটিতে রাখবেন না। এগুলি মাটিতে রাখলে আর্থিক সমস্যা এবং আরও অন্যান্য সমস্যা দেখা দিতে পারে।

৪) ঝিনুক

৪) ঝিনুক

ঝিনুকের উৎপত্তি সমুদ্র থেকে হওয়ার কারণে, এটি দেবী লক্ষ্মীর সাথে সম্পর্কিত বলে বিশ্বাস করা হয়। তাই এটি সরাসরি মাটিতে রাখা উচিত নয়। দেবী লক্ষ্মীর পূজায় ঝিনুক ও কড়ি-এর বিশেষ গুরুত্ব রয়েছে। অনেক সময় পূজায় দেবী লক্ষ্মীর স্থানে ঝিনুকও রাখা হয়।

English summary

Auspicious things you should never keep in floor

Check out the auspicious items you should never keep in floor. Read on.
X
Desktop Bottom Promotion