For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Makar Sankranti 2022 : সূর্য ও শনিদেবকে সন্তুষ্ট করতে সংক্রান্তিতে এই ৪ কাজ অবশ্যই করুন!

|

১৪ জানুয়ারি সূর্যদেব ধনু রাশিতে থেকে বেরিয়ে প্রবেশ করবে মকর রাশিতে। সূর্যের এক রাশি থেকে অন্য রাশিতে প্রবেশকে বলা হয় সংক্রান্তি। সেইমতো, সূর্যের মকর রাশিতে প্রবেশকে মকর সংক্রান্তি বলা হয়। মকর সংক্রান্তির দিন সূর্যের উত্তরায়ণ হয়। এই দিনে পূজা-অর্চনা ও দানধ্যান করার বিশেষ তাৎপর্য রয়েছে। বিশ্বাস করা হয়, এই দিনে দান করলে শুভ ফল প্রাপ্তি হয় এবং বিশেষ কিছু নিয়ম মেনে চললে জীবনে সুখ-সমৃদ্ধি আসে।

আসুন জেনে নেওয়া যাক, মকর সংক্রান্তিতে কী কী নিয়ম মানলে জীবনে সুখ-সমৃদ্ধি ও সৌভাগ্য আসে।

সূর্যোদয়ের আগে স্নান

সূর্যোদয়ের আগে স্নান

শাস্ত্র অনুসারে, মকর সংক্রান্তির দিন সূর্যোদয়ের আগে স্নান করা উচিত। এটি করলে দশ হাজার গরু দানের সমান ফল প্রাপ্ত হয়। যেকোনও তীর্থস্থান, নদী-সমুদ্রে স্নান করে দানধ্যান করলে দুঃখ-কষ্ট থেকে মুক্তি পাওয়া যায়, আর প্রয়াগরাজ সঙ্গমে স্নান করলে মোক্ষ লাভ হয়। মকর সংক্রান্তির দিন গঙ্গা শিবের জটা থেকে বেরিয়ে ভগীরথকে অনুসরণ করে কপিল মুনির আশ্রমের মধ্য দিয়ে সাগরে মিলিত হন। তাই এই দিনে গঙ্গাসাগর ও গঙ্গাস্নানের বিশেষ গুরুত্ব রয়েছে। কিন্তু করোনা মহামারির কারণে এখন বাইরে বেরোনো খুবই চিন্তার হয়ে দাঁড়িয়েছে। তাছাড়া, মহামারি রুখতে বিধিনিষেধও জারি করা হয়েছে। তাই সংক্রান্তির দিন পবিত্র নদীতে স্নান করা সম্ভব না হলে, বাড়িতেই স্নানের জলে কয়েক ফোঁটা গঙ্গাজল মিশিয়ে স্নান করতে পারেন।

সূর্যদেবকে অর্ঘ্য

সূর্যদেবকে অর্ঘ্য

স্নান করার পর তামার পাত্রে শুদ্ধ জল ভরে তাতে লাল ফুল, লাল চন্দন, তিল ইত্যাদি দিয়ে 'ওঁ ঘৃণি সূর্যায় নমঃ' মন্ত্রটি জপ করতে করতে সূর্যকে অর্ঘ্য নিবেদন করুন। অর্ঘ্য দেওয়ার সময় আপনার দৃষ্টি পড়ন্ত জলে প্রতিফলিত সূর্যের রশ্মির দিকে থাকা উচিত। ভবিষ্য পুরাণ অনুসারে, যে ব্যক্তি সূর্যের উপাসনা করেন তিনি জ্ঞান, মেধা ও সমৃদ্ধি অর্জন করেন। সূর্যের পূজা করলে সুখী জীবনযাপন সম্ভব হয় এবং সমস্ত রোগ থেকেও মুক্তি মেলে। তাই নিজের মঙ্গলের জন্য সংক্রান্তির দিন সূর্যদেবের পূজা অবশ্যই করুন।

দানধ্যান করুন

দানধ্যান করুন

পদ্মপুরাণ অনুসারে, উত্তরায়ণ বা দক্ষিণায়ণের সূচনার দিনে যে পুণ্যকর্ম করা হয় তা অক্ষয় হয়। এই সময়ে করা তর্পণ, দান ও ভগবানের পূজা করা খুব শুভ। এই দিনে পশমী বস্ত্র, কম্বল, তিল ও গুড়ের তৈরি খাবার এবং খিচুড়ি দান করলে সূর্যদেব ও শনিদেবের আশীর্বাদ পাওয়া যায়।

তিল এবং গুড় খান

তিল এবং গুড় খান

মকর সংক্রান্তিতে তিল এবং গুড় খাওয়া খুব শুভ বলে মনে করা হয়। এই দু'টি উপাদান দিয়ে এদিন প্রতিটি বাড়িতে নানা রকমের মিষ্টিও তৈরি করা হয়। সংক্রান্তির দিন সূর্য ধনু রাশি ছেড়ে মকর রাশিতে প্রবেশ করেন এবং মকর রাশির অধিপতি হলেন শনি দেব, যিনি সূর্য দেবতার পুত্র হওয়া সত্ত্বেও পিতা সূর্যকে ঘৃণা করেন। তাই শনিদেবের ঘরে সূর্যের উপস্থিতির সময় শনি যেন তাকে কষ্ট না দেন, তাই সংক্রান্তিতে তিল দান ও গ্রহণ করা হয়। মকর সংক্রান্তির দিন তিল ও গুড়ের তৈরি খাবার খান, এতে ভগবান সূর্য ও শনিদেবের আশীর্বাদ বজায় থাকবে।

শাস্ত্র অনুসারে, তিলের সম্পর্ক শনিদেবের সঙ্গে এবং গুড়ের সম্পর্ক সূর্য দেবতার সঙ্গে। যেহেতু সংক্রান্তির দিন সূর্যদেব শনির গৃহে যান, এমন পরিস্থিতিতে তিল এবং গুড় দিয়ে তৈরি খাদ্য বা লাড্ডু সূর্য ও শনির মধ্যেকার মধুর সম্পর্কের প্রতিনিধিত্ব করে। তিল ও গুড়ের লাড্ডু প্রসাদ আকারে দান করে খাওয়া হলে শনিদেব ও সূর্যদেব উভয়েই প্রসন্ন হন এবং তাঁদের আশীর্বাদও পাওয়া যায়।

English summary

Auspicious activities you must do on Makar Sankranti to please sun and shani dev!

Here are 4 auspicious activities that are a part of Makar Sankranti celebration. Read on to know.
Story first published: Monday, January 10, 2022, 12:38 [IST]
X
Desktop Bottom Promotion