For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Ash Wednesday 2021 : ভস্ম বুধবার কী? কেনই বা এই দিন খ্রিস্টানরা কপালে ছাই লাগান? জেনে নিন

|

ভস্ম বুধবার একটি জনপ্রিয় খ্রিস্টান উৎসব। প্রতিবছর গোটা বিশ্বজুড়ে এই উৎসব পালিত হয়। খ্রিস্টান ধর্মাবলম্বীদের কাছে এই দিনটার গুরুত্ব অনেক। এই দিনে খ্রিস্ট ধর্মের মানুষরা চার্চে গিয়ে কপালে ছাই লাগায়। এটি অনুতাপ এবং নিষ্ঠার দিন হিসেবে পালন করা হয়। এই বছর অর্থাৎ ২০২১ সালে ভস্ম বুধবার পড়েছে ১৭ ফেব্রুয়ারি।

অনেকেরই মনে প্রশ্ন জাগতে পারে যে, খ্রিস্টানরা কেন এই দিনে কপালে ছাই মাখে? আপনার মনেও যদি এ সম্পর্কে কোনও প্রশ্ন থাকে, তবে এই আর্টিকেলটি পড়ুন।

ভস্ম বুধবার কী?

এটি অনুতাপের দিন, এই দিন খ্রিস্টানরা তাদের পাপ স্বীকার করে। এই বিশেষ দিনে চার্চের ফাদার খ্রিস্টধর্মে বিশ্বাসী যারা, তাদের কপালে ক্রুশ চিহ্নের আকারে ছাই লাগিয়ে দেন। এর দ্বারা প্রকাশ পায় তাদের কৃত পাপের জন্য মর্মপীড়া, অনুশোচনা ও প্রায়শ্চিত্তের। কারণ খ্রিস্টানরা বিশ্বাস করে যে, তাদের পাপের জন্যই যীশু খ্রিস্ট নিজের জীবন দিয়েছিলেন।

এই ভস্ম বুধবার থেকেই খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রায়শ্চিত্তকাল শুরু হয়। এই দিন থেকে শুরু করে পরবর্তী চল্লিশ দিন পর্যন্ত বিশেষ ত্যাগ স্বীকার, প্রার্থনা ও উপবাসের মধ্য দিয়ে কাটান খ্রিস্ট ধর্মের মানুষরা।

কেন ছাই প্রয়োগ করা হয়?

ইচ্ছাকৃতভাবে বা নিজের অজান্তেই পাপ করার জন্য অনুতাপ বোধ করছে, তা দেখানোর জন্য খ্রিস্টানরা এই দিন কপালে ছাই প্রয়োগ করে। খ্রিস্টধর্মে ছাই, মৃত্যু ও অনুশোচনা বা অনুতাপকে উপস্থাপন করে এবং কারুর কপালে এটি প্রয়োগ করা প্রকাশ করে যে, মৃত্যুই হল চূড়ান্ত সত্য এবং নিজের পাপের জন্য অনুতপ্ত হওয়া প্রয়োজন। কপালে ছাই লাগানোর সময় চার্চের ফাদার, 'হে মানব তুমি ধূলি, আবার এই ধূলিতেই মিশে যাবে' এই বাক্যটি উচ্চারণ করেন।

খ্রিস্ট ধর্মাবলম্বীরা ভস্ম বুধবারে উপোস করে সর্বশক্তিমানের কাছে প্রার্থনা করে।

English summary

Ash Wednesday 2021 : What It Is And Why People Apply Ash On This Day

Often people wonder why Christians wear smudged ashes on this day. If you have also wondered about the same, then we are here to tell you more about this day.
Story first published: Wednesday, February 17, 2021, 15:59 [IST]
X