For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Akshaya Tritiya 2022 : অক্ষয় তৃতীয়ায় সোনা কেনার প্ল্যান করছেন? জেনে নিন তিথি ও শুভক্ষণ

|

হিন্দু ধর্মের অন্যতম শুভ দিন অক্ষয় তৃতীয়া। প্রাচীনকাল থেকেই এই তিথি হিন্দুরা অত্যন্ত ভক্তির সঙ্গে পালন করে আসছে। প্রতি বছর বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়ায় এই উৎসব পালিত হয়। চলতি বছর ০৩ মে, মঙ্গলবার পড়েছে অক্ষয় তৃতীয়া। এই বিশেষ তিথিতে চোখ বন্ধ করে যে কোনও শুভ কাজ ও মূল্যবান জিনিস কেনাকাটা করতে পারেন।

'অক্ষয়' শব্দের অর্থ 'যা ক্ষয় হয় না', অর্থাৎ এই দিন যা কিছু শুভ কাজ করা হয় তা অক্ষয় হয়ে থাকে। তাই এই দিন নানা প্রকার শুভ কাজ করার বিধান শাস্ত্রে দেওয়া আছে। হিন্দু পুরাণ অনুসারে, এই দিনটাতেই পরশুরামের জন্ম হয়। পরশুরাম ছিলেন নারায়ণের ষষ্ঠ অবতার। আসুন জেনে নেওয়া যাক, অক্ষয় তৃতীয়ার তিথি, শুভক্ষণ, গুরুত্ব ও পূজা বিধি সম্পর্কে -

অক্ষয় তৃতীয়ার তিথি ও শুভ সময়

অক্ষয় তৃতীয়ার তিথি ও শুভ সময়

বাংলা পঞ্জিকা অনুযায়ী, ১৯ বৈশাখ পড়েছে অক্ষয় তৃতীয়া। ইংরাজীর ০৩ মে, মঙ্গলবার।

অক্ষয় তৃতীয়া পূজা মুহূর্ত - ০৩ মে, সকাল ০৫টা ১৮ মিনিট থেকে বেলা ১১টা ৩৪ মিনিট পর্যন্ত।

তৃতীয়া তিথি শুরু - ০৩ মে, সকাল ০৫টা ১৮ মিনিটে।

তৃতীয়া তিথি শেষ - ০৪ মে, সকাল ০৭টা ৩২ মিনিটে।

পূজা পদ্ধতি

পূজা পদ্ধতি

অক্ষয় তৃতীয়ার দিন বিষ্ণু-লক্ষ্মী অথবা কুবেরের পুজো করতে পারেন। এই দিন খুব সকালে উঠে স্নানের জলে গঙ্গাজল মিশিয়ে স্নান করুন। সম্ভব হলে গঙ্গায় গিয়ে স্নান করতে পারেন। এর পরে পূজার স্থানে লক্ষ্মী-নারায়ণের মূর্তি স্থাপন করুন এবং সঠিক বিধি মেনে পূজার্চনা করুন। শ্রীবিষ্ণু ও দেবী লক্ষ্মীর পূজার পাশাপাশি ধূপ-প্রদীপ জ্বালিয়ে তুলসী পূজাও করুন। এছাড়া, এ দিন লক্ষ্মী-কুবেরের পুজোও করতে পারেন। মূর্তি স্থাপনের সময় খেয়াল রাখবেন, নারায়ণের সঙ্গে থাকলে মা লক্ষ্মী যেন বাঁ পাশে থাকে। আর কুবেরের সঙ্গে থাকলে ডান পাশে থাকবে দেবী লক্ষ্মী।

অক্ষয় তৃতীয়ার মাহাত্ম্য

অক্ষয় তৃতীয়ার মাহাত্ম্য

এই তিথিতে বিবাহ, গৃহপ্রবেশ, অন্নপ্রাশনের মতো শুভ কাজ করা যায় এবং বাড়ি, গাড়ি, প্রপার্টি, গয়না কেনাও অত্যন্ত শুভ। এই শুভ দিনে অর্থ বিনিয়োগও করতে পারেন। অক্ষয় তৃতীয়ায় গঙ্গা স্নান ও দান করাও খুব ফলদায়ক।

English summary

Akshaya Tritiya 2022 : Date, Auspicious Timings, Puja Vidhi and Importance in Bengali

Check out Akshaya Tritiya 2022: Date, Auspicious Timings, Puja Vidhi and Importance in Bengali.
X
Desktop Bottom Promotion