For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অক্ষয় তৃতীয়া ২০২০ : জানেন কি অক্ষয় তৃতীয়ার দিন কেন সোনা কেনা হয়? রইল আসল কারণ

|

বছর অতিক্রান্ত করে বাঙালি ও জৈন ধর্মাবলম্বীদের শুভদিন 'অক্ষয় তৃতীয়া'-এর আগমন হতে চলেছে। অক্ষয় তৃতীয়ার শুভক্ষণে ব্যবসা, বিবাহ এবং গৃহ প্রবেশ এর মত শুভ কাজের সূচনা করেন অনেকে। পাশাপাশি এই দিনটিকে সোনা কেনার জন্য শুভ দিন হিসেবেও বিবেচনা করা হয়। তাই অক্ষয় তৃতীয়ার দিনকে সোনার দিনও বলা হয়।

Akshaya Tritiya 2020

প্রথা ও বিশ্বাস অনুযায়ী অক্ষয় তৃতীয়ার দিন সাধ্যমত সোনা কেনেন অনেক মানুষ। কারণ, তাঁরা বিশ্বাস করেন যে, নতুন করে কিছু শুরু করার শুভ সময় হল এই দিনটি এবং এই দিনে ঘরে প্রবেশ করতে পারেন মা লক্ষ্মী। বিশ্বাস, এতেই অক্ষয় হবে সৌভাগ্য। তাই এই দিনে বাঙালিদের সোনা কেনা চাই অবশ্যই। ভিড় জমে যায় সোনার দোকানে। এই বিশ্বাস ছাড়াও কেন মানুষ অক্ষয় তৃতীয়ার দিন সোনা কেনেন এবং কেন এই দিনটিকে সোনা কেনার জন্য শুভ দিন হিসেবে বেছে নেওয়া হয় চলুন জেনে নেওয়া যাক।

অক্ষয় তৃতীয়া ২০২০ : জানুন এই উৎসবের আচার-অনুষ্ঠান ও তাৎপর্য সম্পর্কে

১) অর্থনীতিবিদরা মনে করেন, সোনা মুদ্রাস্ফীতির বাজারে অত্যন্ত উপকারী ও লাভজনক একটি ধাতু। আবার অন্যদিকে জ্যোতিষবিদদের মতে সোনা কিনলে ঘরের লক্ষী-কে সন্তুষ্ট করা যায়। ফলে ঘরে সৌভাগ্য বিরাজ করে, তাই এই দিনে বাঙালিরা সোনা কিনতে দোকানে ভিড় করেন।

২) অক্ষয় শব্দের অর্থ 'যা কখনোই ক্ষয় হয় না বা কমে না'। সোনা যেহেতু একটি অক্ষয় ধাতু তাই অনেকের বিশ্বাস, এই দিনে চিরস্থায়ী এই সম্পদ কিনলে জীবনে কোনদিন সমৃদ্ধির অভাব থাকবে না।

৩) অক্ষয় তৃতীয়ার দিনে সোনার মত মূল্যবান ধাতু কেনার অর্থ ঘরে সমৃদ্ধিকে অর্থাৎ মা লক্ষীকে স্বাগত জানানো। কারণ এটি এমন একটি ধাতু যা ঘরের যেকোনও সমস্যায় সহায়ক হয়ে উঠতে পারে। সমস্যা সমাধানে বিনিয়োগের ক্ষেত্রেও এই ধাতুর জুড়ি মেলা ভার।

Akshaya Tritiya 2020

৪) এই দিনের প্রতিটি সময় ও মুহূর্ত, নতুন কিছু কেনা ও বিনিয়োগের জন্য অত্যন্ত শুভ। তাই এই দিনটিতে সোনা কেনার পাশাপাশি অন্যান্য সামগ্রী ও রত্নও কেনা হয়। অনেকে হালখাতাও করে থাকেন।

৫) এই দিনটিকে দেবী অন্নপূর্ণার আগমনের দিন হিসেবে ধরা হয়। অন্নপূর্ণা মানেও তো ঐশ্বর্য ও শস্য-শ্যামলা হওয়ার উৎসব। তাই মা অন্নপূর্ণা-কে সন্তুষ্ট করতে এই দিনে বাঙালিরা সোনা কেনেন।

৬) পৌরাণিক মত অনুযায়ী, এই দিনটির সঙ্গে কুবেরের সম্পর্ক রয়েছে। দীর্ঘ সাধনার পর এই দিনে দেবী লক্ষ্মীর আশীর্বাদে কুবের স্বর্ণভান্ডার রক্ষা করার দায়িত্ব পেয়েছিলেন। তাই সকলে বিশ্বাস করে যে এই দিনে সোনা কিনলে শ্রীবৃদ্ধি ঘটে।

English summary

Akshaya Tritiya 2020: Benefits Of Buying Gold On This Day

Buying gold on Akshaya Tritiya is a popular activity in India. Here is why Akshaya Tritiys is considered auspicious for buying gold.
Story first published: Friday, April 24, 2020, 17:45 [IST]
X