For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তেরঙা কুলফি বানিয়ে সেলিব্রেট করুন স্বাধীনতা দিবস, রইল রেসিপি

|

যখনই কোনও আনন্দের বা খুশির উপলক্ষ থাকে, আমরা সবাই মিষ্টিমুখ করতে চাই। আর, স্বাধীনতা দিবসের চেয়ে বড় আনন্দের উপলক্ষ আর কি হতে পারে! তাই এই উপলক্ষে মিষ্টি কিছু খাওয়া যেতেই পারে। তবে মিষ্টি বলতে যে সবসময় ছানার তৈরি মিষ্টি, পায়েস, চকোলেট, এই সবই বোঝায় তা কিন্তু একেবারেই নয়। আপনি চাইলে আইসক্রিমও খেতে পারেন, কারণ এটিও মিষ্টিজাতীয়। যদি আপনি ভিন্ন স্বাদের আইসক্রিম খেতে চান, তাহলে তেরঙা কুলফি তৈরি করতে পারেন। খুব সহজেই বাড়িতেই বানানো যেতে পারে এটি। কীভাবে? জেনে নিন এই আর্টিকেল থেকে।

তেরঙা কুলফি তৈরির উপকরণ

১) দুই লিটার ফুল ক্রিম দুধ

২) ১৫০ গ্রাম চিনি

৩) দুই চিমটি কেশর

৪) এক টেবিল চামচ আমন্ড

৫) তিন ফোঁটা ফুড কালার

৬) তিনটি সবুজ এলাচ

তেরঙা কুলফি তৈরির পদ্ধতি

১) প্রথমে একটি পাত্রে দুধ নিয়ে মাঝারি আঁচে প্রায় আধ ঘণ্টা ফোটান। ঘন ঘন চামচ দিয়ে নাড়তে থাকবেন। এটি ফুটতে শুরু করলে, আঁচ কমিয়ে দিন। ফুটে ফুটে দুধ অর্ধেক হয়ে গেলে গ্যাস বন্ধ করুন।

২) এবার এর মধ্যে চিনি যোগ করুন এবং ভালভাবে মেশান।

৩) তিনটি ছোটো বাটি নিন। সেগুলোর মধ্যে দুধ-চিনির মিশ্রণ সমানভাবে ঢেলে দিন। এক বাটিতে জাফরান এবং অন্য পাত্রে সবুজ ফুড কালার দিয়ে ভালভাবে মিশিয়ে নিন। কালার দেওয়ার পর দুধের তিনটি রঙ হবে - গেরুয়া, সাদা এবং সবুজ। এবার প্রতিটি বাটিতে গুঁড়ো করা এলাচ দিয়ে মিশ্রিত করুন। ঠান্ডা হলে তারপর ফ্রিজে রাখুন।

৪) এবার কুলফি মোল্ড-এ 1/3 ভাগ কেশর দুধ দিন, তারপর সাদা রঙের দুধ ঢালুন এবং সব শেষে সবুজ রঙের দুধ ঢালুন। এক এক করে সব কুলফি মোল্ড একইভাবে তৈরি করুন। প্রতিটি রঙের দুধ 1/3 ভাগ করেই দেবেন।

৫) এরপর মোল্ডগুলি কমপক্ষে সাত ঘণ্টা ফ্রিজে রাখুন। তারপর বের করে ওপরে কুচানো বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

English summary

Tri-Colour Kulfi Recipe In Bengali

Here is the simple and delicious tri-colour kulfi recipe for independence day in bengali.
Story first published: Friday, August 13, 2021, 19:51 [IST]
X