For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শীতে উষ্ণ থাকতে খান গরমাগরম টমেটো স্যুপ, কীভাবে বানাবেন? দেখুন রেসিপি

|

শীতকালে গরম গরম স্যুপ খেতে কিন্তু মন্দ লাগে না। আর তা যদি হয় টমেটো স্যুপ, তাহলে তো কথাই নেই! টমেটো ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ হওয়ায় আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। টমেটোর স্যুপও পুষ্টিতে ভরপুর। স্বাস্থ্যের পাশাপাশি টমেটো আমাদের ত্বকও ভালো রাখে। তাহলে আর দেরি না করে আজই বানিয়ে ফেলুন টমেটোর স্যুপ।

টমেটো স্যুপ তৈরির উপকরণ

১০-১২টা টমেটো বড় বড় করে কাটা

আধা টেবিল চামচ তেল

এক টেবিল চামচ মাখন

একটা তেজপাতা

একটা মাঝারি সাইজের পেঁয়াজ কুচি

একটা বা হাফ গাজর গোল গোল করে কাটা

৪টে কোয়া রসুন কুচি

স্বাদমতো নুন ও চিনি

গোটা গোলমরিচ কয়েকটা

আধা চা চামচ গোলমরিচ গুঁড়ো

পরিমাণমতো ফ্রেশ ক্রিম

আরও পড়ুন: চটজলদি বানিয়ে ফেলুন চিকেন মাশরুম স্যুপ, জেনে নিন রেসিপি

টমেটো স্যুপ তৈরির পদ্ধতি

১) গ্যাসে কড়াই বসিয়ে তাতে তেল ও মাখন দিয়ে গরম করুন। মাখন গলে এলে তেজপাতা ও রসুন-পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। তারপর তাতে গাজর দিয়ে কিছুক্ষণ নেড়ে নিয়ে কেটে রাখা টমেটোগুলো ও নুন, গোটা গোলমরিচ দিয়ে দিন। এবার সবকটা উপকরণ ভালো করে মেশান, নাড়তে থাকুন।

২) এরপর তাতে পরিমাণমতো জল দিয়ে ঢাকা দিন, যাতে সব সবজিগুলো সেদ্ধ হয়ে যায়।

৩) বেশ কিছুক্ষণ পরে কড়াইয়ের ঢাকনা খুলে একটা পাত্রে সবজির স্টক ছেঁকে নিন। কড়াইতে পড়ে থাকা সেদ্ধ সবজির মধ্যে থেকে তেজপাতা, গোলমরিচ বার করে নিন। তারপর সেদ্ধ সবজিগুলি ঠান্ডা করে নিন। মিক্সিতে সবজিগুলি ও ঠান্ডা জল দিয়ে ভালোভাবে পিষে নিন।

৪) এবার ওই কড়াইতেই টমেটোর পিউরি ঢেলে দিন। ছেঁকে রাখা স্টকও তাতে ঢেলে দিন। স্বাদমতো নুন, গোলমরিচ গুঁড়ো, চিনি দিয়ে মেশান ভালো করে। তারপর ফোটান বেশ কিছুক্ষণ।

৫) কিছুক্ষণ ফোটানোর পর স্যুপটি আবার ছাঁকনির সাহায্য ভালোভাবে ছেঁকে নিন। তারপর এই ছেঁকে নেওয়া স্যুপটি কড়াইতে ঢেলে আবার ফোটান কিছুক্ষণ। স্যুপটি যদি বেশি পাতলা মনে হয়, তাহলে এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার জলে গুলে স্যুপে মেশাতে পারেন।

৬) কিছুক্ষণ নেড়ে নিয়ে স্যুপে ফ্রেশ ক্রিম দিয়ে মিশিয়ে নিন। তারপর আঁচ বন্ধ করে দিন। ব্যস, তৈরি টমেটো স্যুপ! গরম গরম পরিবেশন করুন।

English summary

Tomato Soup Recipe In Bengali

In order to help you with the making of tomato soup, we are here with a recipe that you can surely try at your home. Scroll down to read more.
Story first published: Friday, January 21, 2022, 14:00 [IST]
X