ম্যাঙ্গালোরিয়ান স্টাইলে শুকনো করে চিংড়ি বা প্রওন সুখার প্রণালী

By: Riddhi Ghosh
Subscribe to Boldsky

চিংড়ি মাছের শুকনো তরকারি বা প্রওন সুখা এক ভারতীয় সামুদ্রিক খাবার যা বিভিন্ন ভাবে তৈরী করা হয় দেশে।প্রতিটি প্রান্ত বা রাজ্যর নিজস্ব পদ্ধতি আছে চিংড়ি মাছ রাঁধার।আমরা আজ শুকনো করে চিংড়ি মাছ রান্না শিখব ম্যাঙ্গালোরিয়ান পদ্ধতিতে।কারণ এটা ওখানকার একটা খুব জনপ্রিয় মুখরোচক খাবার।শুকনো করে রান্না করা চিংড়ি দক্ষিণ ভারতে সাধারণত প্রচুর পরিমাণে কোরানো নারকেল ও কারি পাতা দিয়ে করা হয়।এই চি়ংড়ি মাছ রান্নার সব চেয়ে ভাল ব্যাপার হল যে এতে মাছটা কাঁচাই রান্না করা হয়।সামুদ্রিক মাছ বেশি ভাজলে শক্ত হয়ে যায়, এবং এর নরম ভাবটা চলে যায়। এই জন্য এই রান্নাটায় মাছটা ফুটিয়ে সব মশলা দিয়ে করা হয়।

শুকনো করে চিংড়ি উপযোগে : ৪ জন

প্রস্তুতির সময় : ১৫ মিনিট

রান্নার সময় : ২৫ মিনিট

ম্যাঙ্গালোরিয়ান স্টাইলে শুকনো করে চিংড়ি বা প্রওন সুখার প্রণা

উপাদনা:

ছোটো চিংড়ি : ৩০০ গ্রাম (খোসা ছাড়িয়ে ও পরিষ্কার করে)

পেঁয়াজ – ১টা (কুচোনো)

টমেটো – ১টা (কুচোনো)

আদা – ১ ইণ্চি (কুচি করা)

রসুন – ৫ কোয়া

লাল শুকনো লঙ্কার – ৬টা

ধনে – ১ টেবিল চামচ

হলুদ – ১ চিমটি

গোটা জিরে – ১ চা চামচ

কারি পাতা – ৮ টা

তেঁতুল – ১ ইণ্চি জলে ভেজানো

তেল – ২ চা চামচ

নুন – স্বাদ অনুসার

প্রস্তুতি পদ্ধতি

চিংড়িগুলো ভাল করে ধুয়ে একটা বাটিতে রাখুন।তাতে পেঁয়াজ,টমেটো,নুন ও হলুদ দিন। ১০মিনিটের জন্য রেখে দিন।এর মধ্যে লাল লঙ্কা ও গোটা ধনেটা বেটে একটা গাঢ় পেস্ট বানান।এছাড়া রসুন ও নারকেলটাও বেটে একটা পেস্ট বানান।

এবার দুটো আলাদা কড়াই-এ এক টেবিল চামচ করে তেল নিন।প্রথম কড়াই-এ গোটা জিরে ও কারি পাতা দিন।এতে এবার পেঁয়াজ,টমেটো,নুন ও হলুদ মাখানো চিংড়িটা দিয়ে হালকা আঁচে রাখুন।এরকম রাখুন ২ মিনিট এবং এক কাপ জল দিন।ঢ়াকা দিয়ে ৭ মিনিট মত রাঁধুন।দ্বিতীয় কড়াই-এ লঙ্কা ও ধনে বাটাটা দিন।হালকা আঁচে রাঁধুন ৩-৪ মিনিট।

এবার নারকেল বাটাটা দিন এই কড়াই-এ। আবার দিন।হালকা আঁচে রাঁধুন ৩-৪ মিনিট।একটু নুন ও তেঁতুল জলটা ঢ়ালুন এবং ২-৩ মিনিটের জন্য রান্না করুন।এর মধ্যে প্রথম কড়াই-এ মাছটা তৈরী হয়ে গেছে।দ্বিতীয় কড়াই-র মশলাটা এবার প্রথম কড়াই-এ দিয়ে দিন।ভাল করে মেশান ও আঁচটা একটু বাড়ান।৩-৪ মিনিট রান্না করুন যাতে বাড়তি ঝোলটা শুকিয়ে যায়।আপনি শুকনো শুকনো চিংড়ির তরকারি দিয়ে সাদা ভাত বা ধোসা খেতে পারেন।

English summary
Prawn Sukka is an Indian seafood recipe that is cooked in different ways across the country. Every region or state has its one way of making this prawn recipe.
Story first published: Monday, November 14, 2016, 14:30 [IST]
Please Wait while comments are loading...