For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবছর গুগলে সবচেয়ে বেশি সার্চ করা হয়েছে মটর পনির! রেসিপি জেনে আজই বানিয়ে ফেলুন

|

ভারতীয় খাবারের মধ্যে পনির বেশ জনপ্রিয় একটি খাদ্য। পনিরের যেকোনও পদই রান্না করতে খুব সহজ এবং খেতেও অত্যন্ত সুস্বাদু হয়। পনিরের বিভিন্ন পদের রেসিপি হয়তো আপনি জানেন, কিন্তু ২০২১ সালে গুগলে সবচেয়ে বেশি পনিরের কোন রেসিপিটি সার্চ করা হয়েছে জানেন? উত্তর হল - মটর পনির। কড়াইশুঁটি আর পনির দিয়ে তৈরি এই পদটি খেতে যে খুবই সুস্বাদু সে বিষয়ে কোনও দ্ব‌ন্ধ নেই। তার ওপর এখন শীতের মরসুম, বাজারে সহজেই পেয়ে যাবেন কড়াইশুঁটি। তাহলে আর দেরি কেন, আজই বানিয়ে ফেলুন মটর পনির। চলুন দেখে নেওয়া যাক এর রেসিপি।

মটর পনির তৈরির উপকরণ

২০০ গ্রাম পনির

পরিমাণমতো কড়াইশুঁটি

পরিমাণমতো তেল

একটি মাঝারি সাইজের পেঁয়াজ কুচি

দেড় চা চামচ আদা-রসুন পেস্ট

২টো মাঝারি সাইজের টমেটো কুচি

স্বাদমতো নুন

দুটো কাঁচা লঙ্কা চেরা

দেড় চা চামচ জিরে

দেড় চা চামচ লাল লঙ্কা গুঁড়ো

২ চা চামচ ধনে গুঁড়ো

হাফ চা চামচ হলুদ গুঁড়ো

১ চা চামচ গরম মশলা

ধনে পাতা কুচি

পরিমাণমতো জল

আরও পড়ুন : বাড়িতেই বানিয়ে ফেলুন রেস্টুরেন্টের মতো মেথি পনির, রইল রেসিপি

মটর পনির তৈরির পদ্ধতি

১) গ্যাসে প্যান বসিয়ে ২ টেবিল চামচ তেল গরম করে নিন। তাতে একটি মাঝারি সাইজের পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। হালকা করে ভাজলেই হবে।

২) পেঁয়াজ হালকা ভাজা হলে তাতে দেড় চা চামচ আদা-রসুন পেস্ট দিয়ে মেশান ভাল করে। তারপর তাতে ২টো মাঝারি সাইজের টমেটো কুচি দিন। এবার নুন দিয়ে না়ড়তে থাকুন, তাহলে টমেটো দ্রুত গলে যাবে। তাতে দুটো কাঁচা লঙ্কা চিরে দিয়ে দিন। ২-৩ মিনিট ঢাকা দিয়ে রান্না করুন। টমেটো পুরোপুরি গলিয়ে ফেলবেন না, হালকা নরম হলেই হবে।

৩) এবার পেঁয়াজ-টমেটোর এই মিশ্রণটি গ্যাস থেকে নামিয়ে ঠান্ডা করে নিন। তারপর ব্লেন্ডারে দিয়ে ভালভাবে পেস্ট বানিয়ে নিন।

৪) আবার গ্যাসে কড়াই বসিয়ে ২ টেবিল চামচ তেল দিয়ে দেড় চা চামচ জিরে ফোড়ন দিন। তারপর তাতে দেড় চা চামচ লাল লঙ্কা গুঁড়ো দিয়ে পেঁয়াজ-টমেটোর পিউরিটা ঢেলে ভাল করে মেশান।

৫) কিছুক্ষণ নেড়ে নিয়ে তাতে ২ চা চামচ ধনে গুঁড়ো ও হাফ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে মিশিয়ে দিন। তারপর ২-৩ মিনিটের জন্য ঢেকে দিন।

৬) ঢাকনা খুলে মশলাটি ভাল করে নাড়তে থাকুন। আঁচ বাড়িয়ে প্রায় ৫-৭ মিনিট নাড়তে থাকুন, মশলার কালার আরও ডার্ক হবে এবং মশলা থেকে তেল ছেড়ে আসবে।

৭) এবার কড়াইতে ২০০ গ্রাম পনির ও পরিমাণমতো কড়াইশুঁটি দিয়ে মশলার সাথে মেশান ভাল করে। তারপর পরিমাণমতো জল দিয়ে মিশিয়ে দিন এবং প্রায় পাঁচ মিনিট ঢাকা দিয়ে হাই ফ্লেমে রান্না করুন। মাঝখানে একটু নেড়ে দেবেন।

৮) রান্না হয়ে গেলে ১ চা চামচ গরম মশলা এবং ধনে পাতা কুচি ছড়িয়ে দিন। এক মিনিট ভাল করে মিশিয়ে নামিয়ে নিন। ব্যস তৈরি সুস্বাদু মটর পনির!

৯) এবার রুটি বা পরোটার সাথে গরম গরম পরিবেশন করুন।

English summary

Matar Paneer Recipe In Bengali

Here is how to make Matar Paneer Recipe step by step. Read on to know.
X