For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফাদার'স ডে স্পেশাল: ম্যাঙ্গো রাবরি রেসিপি

By Nayan
|

বিশেষ দিনে বাঙালিদের মধ্যে মিষ্টিমুখ করার প্রথা রয়েছে। তাই তো ফাদার'স ডে উপলক্ষ্যে আজ বোল্ডস্কাইয়ের রান্না ঘরে এমন একটি পদ বানাতে চলেছি, যা বাবাদের মন কারবেই। তাই আর দোকানের মিষ্টি নয়। কাল বাবাকে পরিবেশন করবেন আপনার নিজের হাতে তৈরি এই ডেজার্টটি। দেখবেন আনন্দে আপনার বাবার মনটা খুশিতে ভরে যাবে।

আম সহযোগে রাবরি বানাতে সময় লাগবে- ১৬ মিনিট

উপকরণ গোছাতে সময় লাগবে- ১৫ মিনিট

পরিবেশন করবেন ৩ বাটি

যে যে উপকরণগুলির প্রয়োজন পরবে:
১. দুধ- আড়াই কাপ
২. আম- ১ কাপ
৩. চিনি- পরিমাণ মতো
৪. পেস্তা বাদাম- ৫-৬ টা
৫.কাজুবাদাম- ৪ টে
৬. এলাচ গুঁড়া- হাফ চামচ
৭. জাফরান- অল্প করে

পদটি বানানোর পদ্ধতি:
১. একবাটি গরম জলে কম করে ২০ মিনিট কাজু বাদামটা ভিজিয়ে রাখুন। সময় হয়ে গেলে বাদামটা গুঁড়ো করে নিন।
২. এবার পরিমাণ মতো গরম দুধে জাফরানটা মেশান। কিছু সময় পরে দুধটা গরম করতে শুরু করুন। যথক্ষণ না দুধটা শুকিয়ে অর্ধেক হয়ে যাচ্ছে ততক্ষণ পর্যন্ত ফোটন।
৩. দুধটা যতক্ষণ গরম হচ্ছে, ততক্ষণ মিক্সিতে অল্প করে দুধ এবং আমের টুকরোগুলো দিয়ে ভাল করে মিশিয়ে একটা পেস্ট মতন বানিয়ে ফেলুন।
৪. দুধটা অর্ধেক হয়ে যাওয়ার আগে পরিমাণ মতো চিমনি মেশান। তারপর ভাল করে দুধটা নারান, যাতে চিনিটা ঠিক মতো মিশে যেতে পারে।

৫. এবার আঁচটা বন্ধ করে দুধটা ঠান্ডা হতে দিন।
৬. দুধটা ঠান্ডা হয়ে গেলে তাতে আমের পেস্টটা যোগ করুন। সেই সঙ্গে পরিমাণ মতো এলাচ গুঁড়ো, পিস্তা এবং কাজুবাদাম মেশান। সবকটি উপকরণ মেশানো হয়ে গেলেই আপনার রাবরি তৈরি হয়ে যাবে। এবার সেটি ফ্রিজে রেখে দিন। যখন দেখবেন ভাল রকম ঠান্ডা হয়ে গেছে, তখন বাবার সামনে পরিবেশন করুন।

English summary

বিশেষ দিনে বাঙালিদের মধ্যে মিষ্টিমুখ করার প্রথা রয়েছে। তাই তো ফাদার'স ডে উপলক্ষ্যে আজ বোল্ডস্কাইয়ের রান্না ঘরে এমন একটি পদ বানাতে চলেছি, যা বাবাদের মন কারবেই।

This Fathers Day, treat the most important man in your life with a sweet delight. There are a lot of sweets your dad might like, but this seasonal fruit, mango, should be on your top list. Mangoes are rich in proteins and nutrients, therefore, your dad will enjoy the mango rabri sweet dish. This mango rabri recipe is not only easy to make, but also tremendously healthy.
X