মধু ও লংকা দিয়ে এই অসাধারণ ফলের স্যালাডটির সাথে ওজন কমিয়ে ফেলুন

Posted By: Lekhaka
Subscribe to Boldsky

আপনি কি রোগা হওয়ার মিশনে রয়েছেন? তাহলে আপনার এমন একটি ডায়েটের প্রয়োজন যা স্বাস্থ্যকর কিন্তু ফ্যাট-ফ্রি। এর জন্য ফলের স্যালাড একটি দারুণ বিকল্প। যদি আপনি প্রতিদিন নির্দিষ্ট কোন একটি ফল না খেতে চান তবে এক বাটি ফলের স্যালাড এমন একটি জিনিস যা আপনি সানন্দে খেয়ে নেবেন।

আর এটাকে রুচিসম্মত ও মুখরোচক করতে, আমরা একটা টুইস্টের সাথে এই অনন্য ফলের স্যালাডের রেসিপিটি শেয়ার করেছি। জানতে চান, সেই টুইস্টটি কি?

হুম! টুইস্টটা রয়েছে এর মধু ও লংকার ড্রেসিং-এর মধ্যে। আরে বাহ্! এবার নিশ্চয়ই মুখরোচক শোনাচ্ছে... আপনাকে এবার যা করতে হবে তা হল, বিস্তারিত ভাবে রেসিপিটি জানার জন্য আগে আরও পড়তে হবে।

পরিবেশন - ১ বাটি

প্রস্তুতির সময় - ২০ মিনিট

মধু ও লংকা দিয়ে ফলের স্যালাড

উপকরণ:

১. আনারস - ১/২ কাপ (খোসা ছাড়ানো এবং কাটা)

২. কমলালেবু - ১ টি (মাঝারি আকারের)

৩. নাসপাতি - ১ টি মাঝারি আকারের)

৪. আপেল - ১ টি

৫. আখরোট - ১/৪ কাপ (গুঁড়ো করা)

৬. লোলো রোসো লেটুস পাতা - ৪ টি

মধু ও লংকা দিয়ে ফলের স্যালাড

মধু ও লংকার ড্রেসিং-এর জন্য:

৭. মধু - ২ টেবিল চামচ

৮. লেমন জেস্ট - ১ চা চামচ

৯. লাল মরিচ - ১ টি

১০. লেবুর রস - ১ টেবিল চামচ

১১. গোলমরিচের স্বাদানুসারে

১২. লবণ স্বাদানুসারে

মধু ও লংকা দিয়ে ফলের স্যালাড

প্রণালী:

১. একটি লাল কাঁচা লঙ্কা নিয়ে আপনার হাতের তালুর মাঝে ঘষে নিন। এরফলে বীজগুলি আলগা হয়ে যাবে। লঙ্কাটি নিচের দিক থেকে কেটে বীজগুলি ঝেড়ে ফেলে দিন, এরফলে ঝাল কম হবে।

২. লঙ্কাটিকে মিহি করে কেটে আলাদা পাত্রে সরিয়ে রাখুন। এতে মধু মেশান। লেবুর রস, লেমন জেস্ট, নুন ও গোলমরিচ দিন এতে। সব, একসাথে ভাল করে মিশিয়ে নিন।

মধু ও লংকা দিয়ে ফলের স্যালাড

৩. একটা প্যান গরম করে তাতে আখরোট সেঁকে নিন। ভালভাবে সেঁকা হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। আনারস, নাসপাতি, আপেল ও কমলালেবু আপানরা পছন্দমতো টুকরোতে কেটে নিন।

৪. একটি বড় পাত্রে সব ফলগুলি নিন এবং আগের বানানো ড্রেসিং টি দিয়ে দিন। সব ভাল করে মিশিয়ে নিন।

মধু ও লংকা দিয়ে ফলের স্যালাড

৫. একটি সার্ভিং প্লেট নিন ও তার ওপর লেটুস পাতা বিছিয়ে দিন। এর ওপরে ফলগুলি সাজিয়ে দিন ও শেষে ওপর থেক টোস্টেড আখরোট দিয়ে সাজিয়ে দিন। আপনার, মধু ও লংকা দিয়ে সুস্বাদু ফলের স্যালাড পরিবেশনের জন্য তৈরি।

Read more about: রেসিপি, ফল
English summary
Are you on a mission to become slimmer? Then, you need a diet which is healthy but fat-free. Fruit salad is an awesome choice for that. If you don't like to have any particular fruit each day, a bowl of fruit salad is the thing you should gorge up on.
Story first published: Wednesday, November 23, 2016, 14:30 [IST]
Please Wait while comments are loading...