For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চটজলদি বানিয়ে ফেলুন চিকেন মাশরুম স্যুপ, জেনে নিন রেসিপি

|

আজকালকার দিনে বাচ্চা থেকে বুড়ো সকলেই স্যুপ খেতে কিন্তু বেশ পছন্দ করে। বিশেষত বর্ষাকালে বা শীতকালে স্যুপ খেতে বেশি ভালো লাগে। তাছাড়া, অনেক সময়ই রান্না করতে ইচ্ছে হয় না বা কোনও কিছু খেতে মন চায় না কিংবা অফিস থেকে বাড়ি ফিরে খুব ক্লান্ত বোধ হয়, এই জাতীয় পরিস্থিতিতে কিন্তু এক বাটি স্যুপ সব সমস্যার সমাধান করতে সক্ষম! কারণ খুব কম খাটনিতেই এটি তৈরি করা যায়, আর স্যুপ খুবই স্বাস্থ্যকর খাবার।

স্যুপের মধ্যে অধিকাংশটাই জল। ফলে ক্যালোরির পরিমাণ থাকে খুব কম। এর ফলে হজম যেমন ভাল হয় তেমনই শরীরের প্রয়োজনীয় জলের চাহিদাও মেটে। এছাড়াও, যারা ওজন নিয়ন্ত্রণের জন্য স্বাস্থ্যকর খাবারের সন্ধান করছেন তারাও ডায়েটে স্যুপ অন্তর্ভুক্ত করতে পারেন। আজ আমরা আপনাদের চিকেন মাশরুম স্যুপ-এর রেসিপি জানাব। বাড়িতে খুব সহজেই তৈরি করা যায় এই স্যুপটি, আর খেতেও অত্যন্ত সুস্বাদু। তাহলে দেখে নিন চিকেন মাশরুম স্যুপ তৈরির পদ্ধতি।

চিকেন মাশরুম স্যুপ তৈরির উপকরণ

চার কাপ মাশরুম

চার কাপ বোনলেস চিকেন (ছোটো ছোটো পিস করে কাটা)

৪টে ডিমের কুসুম

পরিমাণমতো মাখন

দুই কাপ দুধ

স্বাদমতো নুন

ধনে পাতা পরিমাণমতো

পরিমাণমতো গোলমরিচ গুঁড়ো

জল প্রয়োজনমতো

চিকেন মাশরুম স্যুপ তৈরির পদ্ধতি

১) প্রথমে হালকা গরম জল দিয়ে চিকেনের পিসগুলো ভালভাবে ধুয়ে নিয়ে, বাড়তি জল ঝরিয়ে একপাশে রেখে দিন। এরপরে, মাশরুমগুলি ধুয়ে নিয়ে টুকরো টুকরো করে কেটে নিন।

২) মাঝারি আঁচে প্যান বসিয়ে তাতে কিছুটা মাখন দিন। মাখন গলে গেলে মাশরুম দিয়ে ভাজুন। তারপর প্যানে চিকেন এবং জল দিয়ে ফোটান।

৩) এরপর তাতে ডিমের কুসুমগুলো দিয়ে সমস্ত উপাদান ভালভাবে মিশিয়ে ঢাকনা দিয়ে দিন।

৪) মাংস সিদ্ধ হয়ে গেলে, তাতে দুধ, গোলমরিচ ও স্বাদ অনুযায়ী লবণ দিন। ঘন ঘন নাড়তে থাকুন। ওপরে ধনে পাতা কুচি ছড়িয়ে দিন। স্যুপটি ঘন হয়ে এলে গ্যাস বন্ধ করুন এবং গরম গরম পরিবেশন করুন।

৫) আপনি যদি স্যুপটি সুগন্ধযুক্ত করতে চান, তাহলে ওরেগানো এবং রোজমেরির মতো ভেষজ যোগ করতে পারেন। এতে আরও সুস্বাদু হবে। এছাড়াও আপনি যদি ক্রিমি টেক্সচার চান, তবে তাতে Parmesan cheese যোগ করতে পারেন।

English summary

Chicken Mushroom Soup Recipe In Bengali

Chicken Mushroom Soup is made with loads of mushroom slices and chicken chunks, which can be prepared easily at home.
Story first published: Monday, November 1, 2021, 17:00 [IST]
X