For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভাইফোঁটার ভুরিভোজে শেষ পাতে থাকুক বাদামের ক্ষীর, দেখে নিন তৈরির পদ্ধতি

|

বাঙালির জীবনে মিষ্টির ভূমিকা অপরিসীম। উৎসবে, পার্বণে, আনন্দে জমিয়ে মিষ্টিমুখ না করলে যেন বাঙালির জীবনে ষোলো কলা পূর্ণ হয় না। বিশেষ করে, মেনুতে যত ভালো ভালো খাবারই থাকুক না কেন, শেষ পাতে একটু মিষ্টিজাতীয় কিছু পেটে না পড়লে যেন খাওয়াটাই ঠিক জমে না।

রাত পোহালেই ভাইফোঁটা। উৎসবের এই আবহে বাড়িতে জমিয়ে খাওয়াদাওয়া তো হবেই। শেষ পাতে মিষ্টির ছোঁয়া দিতে বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু বাদাম ক্ষীর। কীভাবে বানাবেন বাদাম ক্ষীর? দেখে নিন রেসিপি।

বাদাম ক্ষীর তৈরির উপকরণ

এক লিটার দুধ

২৫টা আমন্ড

পরিমাণমতো চিনি

১/৪ কাপ চাল

হাফ চা চামচ এলাচ গুঁড়ো

এক চিমটি কেশর

৫০ গ্রাম খোয়া

বাদাম ক্ষীর তৈরির পদ্ধতি

১) প্রথমে কড়াইতে দুধ ঢেলে হাই ফ্লেমে ভাল করে ফোটান। ঘন ঘন নাড়তে থাকবেন।

২) মিক্সিতে খোসা ছাড়ানো আমন্ড এবং কিছুটা দুধ ঢেলে মসৃণ পেস্ট তৈরি করুন। তারপর ওই মিক্সিতেই চাল ও সামান্য জল ঢেলে একটু পিষে নিন।

৩) দুধ ফুটে অর্ধেক হয়ে গেলে তাতে চালের মিশ্রণ ও কেশর ঢেলে দিন। মাঝারি আঁচে ভাল করে ফোটান এই মিশ্রণ এবং ঘন ঘন নাড়তে থাকুন, যাতে পাত্রের নীচে বসে না যায়।

৪) দুধ ফুটে ফুটে একটু রঙ চেঞ্জ হবে এবং আরও ঘন হয়ে যাবে, চালও গলে যাবে, তখন বাদামের মিশ্রণটা ঢেলে দিন। মেশান ভাল করে। তারপর খোয়া ঢেলে নাড়তে থাকুন। আরও বেশ কিছুক্ষণ রান্না করুন।

৫) একদম গাঢ় হয়ে এলে পরিমাণমতো চিনি দিয়ে নাড়তে থাকুন। তারপর এলাচ গুঁড়ো মিশিয়ে দিন। ব্যস তৈরি বাদাম ক্ষীর!

৬) আপনি এটি গরম গরম পরিবেশন করতে পারেন, তবে ঠান্ডা করে পরিবেশন করলে আরও ভাল হবে। ওপরে পেস্তা ও আমন্ড কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

English summary

Badam Kheer Recipe For Bhai Phota

Badam kheer can be served warm or chilled. serve almond kheer as a dessert after meals. To know this extremely delightful kheer recipe.
Story first published: Friday, November 5, 2021, 14:00 [IST]
X