For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আলুর সঙ্গে মুগ ডাল দিয়ে তৈরি এই পকোড়া একবার খেলে ভুলতে পারবেন না! দেখে নিন রেসিপি

|

মুচমুচে মুখরোচক পকোড়া খেতে কার না ভাললাগে! বিকেলে বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে দিতে ক্রিস্পি পকোড়া, আর সঙ্গে চা থাকলে গল্প একেবারে জমজমাট হয়ে ওঠে। তাই আজ আমরা আপনাদের জন্য এইরকমই মুচমুচে পকোড়ার রেসিপি নিয়ে এসেছি। আলুর সঙ্গে মুগ ডাল দিয়ে তৈরি এই পকোড়া একবার খেলে ভুলতে পারবেন না! তাহলে আর দেরি কেন, ঝটপট দেখে নিন রেসিপিটি।

আলু ডাল পকোড়া তৈরির উপকরণ

দেড় কাপ সবুজ মুগ ডাল

২টো সেদ্ধ আলু

২টো পেঁয়াজ (মাঝারি সাইজের)

২ চা চামচ আদা কুচি

১ চা চামচ জিরে গুঁড়ো

এক চিমটে বেকিং সোডা

কাঁচা লঙ্কা পরিমাণমতো

২ চা চামচ ধনে পাতা

পরিমাণমতো তেল

এক কাপ বেসন

এক চিমটে হিং

স্বাদমতো নুন

তৈরির পদ্ধতি

১) একটি বাটিতে মুগ ডাল ৪-৫ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর, মুগ ডাল ছেঁকে ব্লেন্ডারে দিয়ে তাতে কাঁচা লঙ্কা, ধনেপাতা, নুন, আদা এবং হিং দিয়ে ঘন পেস্ট তৈরি করুন।

২) সেদ্ধ আলুর খোসা ছাড়িয়ে একটি আলাদা বাটিতে পেঁয়াজ কুচি, জিরে গুঁড়ো দিয়ে আলু ভালভাবে মাখুন এবং বেসন দিয়ে মিশিয়ে নিন। তারপর তাতে মুগ ডালের পেস্ট যোগ করুন এবং কাট অ্যান্ড ফোল্ড পদ্ধতিতে ভালভাবে ব্যাটার তৈরি করুন।

৩) এবার মাঝারি আঁচে কড়াই বসিয়ে তেল গরম করুন। তেল ভাল মতো গরম হয়ে গেলে, তাতে অল্প অল্প করে ব্যাটার নিয়ে তেলে ছেড়ে দিন। ভাল করে পাকোড়াগুলি ভাজুন। একেবারে ডিপ ফ্রাই করুন।

৪) ব্যস, তৈরি আলু ডাল পাকোড়া! এবার পকোড়াগুলি কাঁচা লঙ্কা এবং পুদিনা বা তেঁতুলের চাটনি দিয়ে পরিবেশন করুন।

English summary

Aloo Dal Pakoda Recipe In Bengali

The pakoda batter is prepared by combining chopped onions, cumin seeds and coriander leaves in it. Very easy to prepare at home, you can also serve this to your guests the next time they arrive at your house for the weekend party.
X