আপনার প্রাতঃকালীন অসুস্থতা কমানোর গাইড

By: Nayan Munshi
Subscribe to Boldsky

প্রেগন্য়ান্সির প্রথম ধাপে ভাবী মায়েদের সকালটা খুব কষ্টকর হয়। কারণ সকালে চোখ খোলা মাত্রা শুরু হয় নানা রকমের শারীরিক সমস্য়া। দুপুর গড়াতে গড়াতে কারও কারও এইসব সমস্য়া কিছুটা কমলেও অনেকেরই সারা দিন ধরে এমন সব অসুবিধা হতে থাকে।

এসব ক্ষেত্রে প্রথম তিন মাস ঘুম থেকে উঠে সাধারণত মাথা ঘোরা আর বমি হওয়ার মতো লক্ষণই বেশি দেখা যায়। তবে যেই না প্রেগন্য়ান্সি চতুর্থ সপ্তাহে পরে, তখনই আস্তে অস্তে এইসব অসুবিধা কমতে শুরু করে।

আপনারও কি এমন সব সমস্য়া হচ্ছে? তাহলে এক্ষুনি চিকৎসকের পারমর্শ নিন। সেই সঙ্গে আপনাদের সুবিদার্থে এই প্রবন্ধে এমন কিছু টিপস দেওয়া হল যা ভাবী মায়েদের প্রাতঃকালীন অসুস্থতার সময় সামান্য় হলেও আরাম দিতে পারে।

টিপ ১:

টিপ ১:

মাথা ঘোরা কমাতে আদা বেশ কাজে দেয়। দিনে কম করে দু-তিন বার আদা চা বা বাটা আদা খেলে এই ধরনের অসুস্থতা অনেকটাই কমে।

টিপ ২:

টিপ ২:

যদি দেখেন খুব মাথা ঘুরছে সঙ্গে গা গোলানোর মতো লক্ষণও দেখা দিচ্ছে তাহলে প্রতি ঘন্টায় কয়েকবার লেবুর গন্ধ নিন। এমন করলে কিছু সময় পরেই দেখবেন সমস্য়া কমতে শুরু করছে।

টিপ ৩:

টিপ ৩:

চিকিৎসকের সঙ্গে আলোচনা করে কী কী সবজি খেতে পারেন তা জেনে নিন। সবজি যেমন প্রেয়াজনীয় ফাইবার প্রদান করে, তেমনি শরীরে অ্যান্য়িঅক্সিডেন্টের মাত্রাও বাড়ায়। ফলে মর্নিং সিকনেসের প্রকোপ কমে।

টিপ ৪:

টিপ ৪:

শরীরের প্রয়োজনীয় ভিটামিন, ফাইবার এবং জল সরবরাহ ঠিক রাখতে প্রতিদিন নিয়ম করে তরমুজ, সাইট্রাস জাতীয় ফল, কিউই এবং বেরি খেতে ভুলবেন না।

টিপ ৬:

টিপ ৬:

প্রতিদিন স্য়ুপ খাবেন। এই ধরেনর সমস্য়ায় স্য়ুপ আপনার শরীরকে প্রয়োজনীয় শক্তি জোগায়।

টিপ ৭:

টিপ ৭:

ম্য়াগনেশিয়াম, পটাশিয়াম এবং প্রোটিনের চাহিদা মেটাতে প্রতিদিন অরগ্য়ানিক ডেয়ারি পণ্য় খাবেন।

টিপ ৮:

টিপ ৮:

ফ্য়াট বা চর্বি যে সব সময় শরীরের জন্য় খারাপ হয় এমন নয় কিন্তু। প্রেগন্য়ান্সির সময় শরীরের কিছু স্বাস্থ্য়কর ফ্য়াটের প্রয়োজন হয়, যা নারকেল তেল, অলিভ অয়েল, অ্যাভোকাডো এবং বাদাম থেকে পাওয়া যায়।

টিপ ৯:

টিপ ৯:

ঠিক সময়ে খাবার খেতে ভুলবেন না! একবারে যদি অনেকটা খাবার খেতে সমস্য়া হয় তাহেল বারে বারে অল্প অল্প করে খান, সমস্য়া নেই। কিন্তু কোনও মিল মিস করা চলবে না। সেই সঙ্গে প্রচুর পরিমাণে জল এবং চা খেতে ভুলবেন না যেন!

English summary
During the first phase of pregnancy, the mornings are tough to cope up with as the symptoms of the morning sickness gradually fade during the noon. But in some women, those symptoms may last longer.
Story first published: Thursday, January 5, 2017, 12:00 [IST]
Please Wait while comments are loading...