For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গর্ভাবস্থার অষ্টম মাসে এই খাবারগুলি খাওয়া অবশ্যই এড়িয়ে চলুন

|

গর্ভাবস্থায় প্রত্যেক মহিলাই তাঁর সন্তানকে ভালো রাখতে হাজারো চেষ্টা চালিয়ে যান। এই সময় নিজেকে এবং সন্তানকে ভালো রাখার ক্ষেত্রে একমাত্র হাতিয়ার হল সঠিক নিয়ম মেনে খাবার খাওয়া ও পান করা। তাই খাবারের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া অত্যন্ত প্রয়োজন। বিশেষ করে কোনও মহিলার যদি অষ্টম মাসের গর্ভাবস্থা চলতে থাকে তবে তাঁদের ডায়েটের দিকে অবশ্যই নজর দেওয়া উচিত। কারণ, এটি শিশুর স্বাস্থ্যের উপর উল্লেখযোগ্যভাবে ভালো প্রভাব ফেলে এবং শিশুর বৃদ্ধির ক্ষেত্রেও বিশেষ ভূমিকা পালন করে। পাশাপাশি মায়ের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যও ঠিক থাকে। তবে চলুন দেখে নেওয়া যাক অষ্টম মাসের গর্ভাবস্থার সময় কী কী খাবার এড়িয়ে চলবেন।

১) ছাগলের দুধ

১) ছাগলের দুধ

ছাগলের দুধ এড়িয়ে চলা উচিত, কারণ এতে থাকে ক্ষতিকারক উপাদান টক্সোপ্লাজমোসিস।

২) মদ্যপান ও ধূমপান

২) মদ্যপান ও ধূমপান

এসময় মদ্যপান এবং ধূমপান থেকে বিরত থাকা উচিত। কারণ এগুলি প্রসবের সময় জটিলতা সৃষ্টি করতে পারে এবং বাচ্চার উপর খারাপ প্রভাব পড়ে।

৩) কফি

৩) কফি

গর্ভাবস্থার এই সময়টিতে ক্যাফেইনযুক্ত পানীয় একেবারেই এড়িয়ে চলুন। কারণ কফি ক্ষুধা ভাব কমিয়ে দেয় এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে বাড়িয়ে তোলে।

৪) মাংসের লিভার

৪) মাংসের লিভার

শুধুমাত্র অষ্টম মাসেই নয়, গর্ভাবস্থায় থাকার সময় লিভার যুক্ত মাংস এবং অর্ধেক রান্না হওয়া মাংস খাওয়া উচিত নয়। কারণ, এই ধরনের খাবার থেকে শিশুদের টক্সোপ্লাজমোসিস এবং লিস্টেরিওসিস হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

৫) তেলেভাজা

৫) তেলেভাজা

এই সময় তেলেভাজা যুক্ত খাবার এড়িয়ে চলা উচিত। কারণ, এই খাবারগুলি হজমের সমস্যা সৃষ্টি করে এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যারও কারণ হয়ে উঠতে পারে। পাশাপাশি প্রসবের সময় জটিলতাও দেখা দিতে পারে।

গর্ভাবস্থার দ্বিতীয় ত্রৈমাসিক : কিছু স্বাস্থ্যকর খাবার যেগুলি এইসময় খাওয়া উচিত

৬) পেঁপে

৬) পেঁপে

পেঁপেতে পাপাইন এবং পেপসিন রয়েছে যা ভ্রূণের বিকাশ হতে দেয় না। কাঁচা পেঁপে রক্তচাপ বাড়াতে পারে এবং প্লাসেন্টাতে অভ্যন্তরীণ রক্তক্ষরণ হতে পারে। আর, প্লাসেন্টা থেকে রক্তপাত গর্ভাবস্থায় প্রসব সম্পর্কিত জটিলতা সৃষ্টি করে।

English summary

What Should Be Avoided During 8th Month Of Pregnancy?

What Should Be Avoided During 8th Month Of Pregnancy?
X