মোটা মহিলারা কি দেরি করে গর্ভবতি হন?

Posted By:
Subscribe to Boldsky

মাত্রাতিরিক্ত ওজন যে শরীরের পক্ষে ভালো নয়, তা সকলেরই জানা। নানা রোগ হতে পারে এর থেকে। এমনকী মা হওয়ার ক্ষেত্রেও বাঁধা হয়ে দাঁড়াতে পারে অতিরিক্ত ওজন। প্রসঙ্গত ওবেসিটি হল সেই অবস্থা যেখানে কোনও মানুষের ওজন স্বাভাবিকের থেকে বেশি হয়ে যায়। শুধু তাই নয় বি এম আই বা বেসাল মেটাবলিক রেটও স্বাস্থ্য়কর মাত্রার থেকে উপরে চলে যায়।

যখন কেউ ওবেসিটি বা মাত্রাতিরিক্ত ওজনের সমস্য়ায় ভুগতে শুরু করেন তখন আরও নানা ধরনের জটিল রোগ শরীরে বাসা বাঁধতে শুরু করে। যেমন, জয়েন্টে ব্য়থা, ক্লান্তি, হাই কোলেস্টেরল, হাইপারটেনশন, হার্ট ডিজিজ প্রভৃতি। এখানেই শেষ নয়, অতিরিক্ত ওজনের কারণে আরও অনেক ধরনের রোগ হতে পারে। তাই সাবধান!

মাত্রাতিরিক্ত ওজন যে শরীরের পক্ষে ভালো নয়

নানা কারণে ওজন বাড়তে পারে। ঠিক মতো খাওয়া-দাওয়া না করা যদি একটা কারণ হয়, তাহলে শরীরচর্চার অভাব, হরমোনাল ইমবেলেন্স, মাত্রাতিরিক্ত খাওয়া-দাওয়া করা এবং জিনগত প্রভাব প্রভৃতি নানাকিছু শরীরে মেদ বাড়ার কারণ হয়ে দাঁড়াতে পারে। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে স্বামী-স্ত্রী, উভয়েই যদি মোটা হন তাহলে বাচ্চা নেওয়ার ক্ষেত্রে তাদের নানা সমস্য়ার সম্মুখিন হতে হয়। কী কী কারণে এমনটা হয়? চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

মাত্রাতিরিক্ত ওজন যে শরীরের পক্ষে ভালো নয়

ওবেসিটি এবং মাতৃত্ব:

একদল গবেষক মেদবহুল স্বামী-স্ত্রীর উপর স্টাডি করে দেখেছেন প্রায় ৫৯ শতাংশ ক্ষেত্রে তাদের বাচ্চা হতে সমস্য়া হয় অথবা প্রেগনেন্ট হতে অনেক সময় লেগে যায়। দুটি দলের উপর এই গবেষণা চালানো হয়েছিল। একটা দলে ছিল ৩৫ বি এম আই রয়েছে এমন স্বামী-স্ত্রীর। আর অন্য় দলের স্বামী-স্ত্রীদের ওজন ছিল কম, ২০-৩০ বি এম আই- এর মধ্য়ে। গবেষণা শেষে দেখা গিয়েছিল যেসব স্বামী-স্ত্রীর ওজন বেশি, তাদের প্রেগনেন্ট হতে অনেক সময় লেগে যাচ্ছে, যেখানে কম ওজনের মহিলারা অনেক সহজে গর্ভবতি হতে পেরেছেন। এর থেকেই প্রমাণিত হয়ে গিয়েছিল যে অতিরিক্ত মেদ মা হওয়ার ক্ষেত্রে একটা বড় বাঁধা।

মাত্রাতিরিক্ত ওজন যে শরীরের পক্ষে ভালো নয়

শরীরে যখন মেদের পরিমাণ বেড়ে যায়, তখন কিছু রিপ্রোডাকটিভ হরমোন ঠিক মতো কাজ করতে পারে না। ফলে মহিলাদের ক্ষেত্রে ডিম এবং পুরুষদের ক্ষেত্রে বীর্জের উপর এর প্রভাব পরে। ফলে প্রেগনেন্সির ক্ষেত্র নানা সমস্য়া দেখা দিতে শুরু করে।

তাহলে সব শেষে একথা বলতেই হয় যে আপনার এবং আপনার স্ত্রীর ওজন যদি বেশির দিকে থাকে, আর আপনারা যদি বাবা-মা কথা ভাবেন, তাহলে এখনই সাবধান হন। নচেৎ কিন্তু বিপদ!

English summary
Most of us may already be aware of the fact that obesity is a serious health condition, right? We know that it has many side effects and can also harm your health negatively. However, do you think obesity can also affect fertility?
Story first published: Monday, February 6, 2017, 17:49 [IST]
Please Wait while comments are loading...