আপনার বীর্য সুস্থ আছে তো?

By: Nayan Munshi
Subscribe to Boldsky

আপনার বীর্য সুস্থ আছে তো?

আপনি কি বাবা হওয়ার কথা ভাবছেন? তাহলে একবার জেনে নিন না আপনার বীর্য সুস্থ আছে কিনা! না হলে তো বিপদ, তাই না?

সুস্থ বাচ্চা প্রসবের জন্য় স্পার্ম কাউন্ট এবং মর্টালিটি রেট ভালো হওয়ার পাশাপাশি বীর্য কতটা স্বাস্থ্য়কর তাও কিন্তু এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আর সুস্থ সিমেনের জন্য় শরীর সুস্থ থাকাটা কিন্তু একান্ত প্রয়োজন।

তাহলে এবার জেনে নিন আপনার বীর্য স্বাস্থ্য়কর কিনা। এই প্রবন্ধটি পড়ে যদি জানতে পারেন আপনার কিছু সমস্য়া আছে তাহলেও চিন্তার কোনও কারণ নেই। যথা সময়ে চিকিৎসকের পরামর্শ নিলেই দেখবেন সব আবার ঠিক হয়ে যাচ্ছে।

তথ্য় ১:

তথ্য় ১:

সাধারণত পুরুষদের স্পার্ম স্বাস্থ্য়করই হয়। তবে যাদের দেহের গড়ন একটু বিশাল হয় এবং চোয়াল একটু চৌকো গোছের হয়, তাদের দেখা গেছে বীর্য তেমন স্বাস্থ্য়কর হয় না।

তথ্য় ২:

তথ্য় ২:

যারা খুব টাইট আন্ডারওয়্যার পরেন, তাদের সিমেনে সমস্য়া দেখা দিতে পারে। কারণ যত চাইট আন্ডারওয়্যার পরবেন, তত গোপন অঙ্গে তাপমাত্রা বাড়বে। ফলে দেখা দেবে নানা সমস্য়া।

তথ্য় ৩:

তথ্য় ৩:

প্লাস্টিকের তৈরি মশলার জার বা ফুড কন্টেনার ব্য়বহার করেন নাকি? আজ থেকেই বন্ধ করে দিন ব্য়বহার। না হলে কিন্তু বিপদ! কারণ একাধিক গবেষণায় দেখা গেছে প্লাস্টিক কন্টেনার ব্য়বহার করলে তার প্রভাব পড়ে বীর্যের উপর।

তথ্য় ৪:

তথ্য় ৪:

যারা সলোমন, টুনা বা ওই জাতীয় সামদ্রিক মাছ খুব খান, তাদের সাধারণত এই ধরনের সমস্য়া হয় না। তাই যত পারবেন মাছ খান। মাছে অরুচি কিন্তু বিপদ ডেকে আনতে পারে।

তথ্য় ৫:

তথ্য় ৫:

প্রতিদিন কম করে এক ঘন্টা শরীরচর্চা করুন। তাহলেই দেখবেন বীর্য কেমন চাঙ্গা হয়ে উঠছে। কারণ দেখা গেছে মোটা পুরুষদের স্পার্ম একেবারেই ভালো হয় না।

তথ্য় ৬:

তথ্য় ৬:

ভুঁড়ি আছে নাকি? এখনই সাবধান হন! কারণ যাদের ভুঁড়ি থাকে, তাদের এমন সমস্য়া হওয়ার আশঙ্কাও বেশি থাকে।

তথ্য় ৭:

তথ্য় ৭:

শুনলে অবাক হয়ে যাবেন যাদের গলা খুব ভারি হয়, তাদের স্পার্ম কাউন্ট খুব একটা ভালো হয় না। টেস্টোস্টেরনের অতিরিক্ত ব্য়বহারের কারণে হয়তো এমনটা হতে পারে।

English summary
What does healthy sperm look like and how to have healthy sperm? Well, read on to know the answers...
Story first published: Tuesday, January 10, 2017, 13:00 [IST]
Please Wait while comments are loading...