For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফেটাল অ্যালকোহল স্পেকট্রাম ডিসঅর্ডার সচেতনতা দিবস : লক্ষণ ও গুরুত্ব

|

প্রতি বছর ৯ সেপ্টেম্বর আন্তর্জাতিক ফেটাল অ্যালকোহল স্পেকট্রাম ডিসঅর্ডার(FASD) সচেতনতা দিবস পালন করা হয়। সারা বিশ্বজুড়ে দেশ, রাজ্য, প্রদেশ এবং শহরে ঘোষণা করা হয়। গর্ভাবস্থায় মদ্যপানের ঝুঁকি এবং ফেটাল অ্যালকোহল স্পেকট্রাম ডিসঅর্ডার-এর সাথে লড়াই করা ব্যক্তি বা মহিলা এবং পরিবারগুলিকে এর খারাপ প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়াতে বিশ্বজুড়ে এইদিনে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

International FASD Awareness Day

প্রথম FASD দিবস উদযাপিত হয়েছিল ১৯৯৯ সালের ৯ সেপ্টেম্বর। এই দিনটি এমনভাবে বেছে নেওয়া হয়েছে, যাতে বছরের নবম মাসের নবম দিনে, সারা বিশ্বের মহিলারা মনে করে যে গর্ভাবস্থার ন'মাসের সময় কোনও মহিলারই মদ্যপান করা উচিত নয়। তবে এ সম্পর্কে সচেতনতা বাড়াতে যে সবসময়ই কোনও নির্দিষ্ট দিন প্রয়োজন তা নয়, যে কোনও সময় ফেটাল অ্যালকোহল স্পেকট্রাম ডিসঅর্ডার সম্পর্কে সচেতনতা প্রদান করা যেতে পারে।

ফেটাল অ্যালকোহল স্পেকট্রাম ডিসঅর্ডার(FASD) একটি ব্যাধি যা সাধারণত একটি শিশুর মধ্যে হতে পারে। গর্ভাবস্থায় অত্যধিক মদ্যপানকারী মায়েরা এই ব্যাধি সহ একটি শিশুকে জন্ম দেয়, যার ফলে শিশুর শরীরে জন্মগত শারীরিক ও মানসিক কিছু পরিবর্তন লক্ষ্য করা যায়। গবেষকরা জানিয়েছেন যে, গর্ভাবস্থায় কোনও মা যদি প্রচুর পরিমাণে মদ্যপান করে তাহলে তার শিশুর জন্মের ক্ষেত্রে কিছু ত্রুটি দেখা যায়।

FASD-এর লক্ষণ -

১) এক্ষেত্রে, মুখের বৈশিষ্ট্য অস্বাভাবিক হয়।

২) শরীরের ওজন ও উচ্চতা তুলনায় কম হয়।

৩) স্মৃতি শক্তি দুর্বল হয়।

৪) কোনও কিছু শেখা বা পড়াশুনার ক্ষেত্রে অক্ষমতা দেখা যায়।

৫) দৃষ্টি সমস্যা হয়।

৬) শ্রবণ সমস্যা হয়।

৭) হার্ট, কিডনি, বা হাড়ের সমস্যা দেখা যায়।

৮) বুদ্ধি কম হয়।

গর্ভাবস্থায় কোনও মহিলা যদি অতিরিক্ত পরিমাণে ধূমপান করে, অ্যালকোহল পান করে, সঠিক খাবার গ্রহণ না করে তাহলে শিশুর এই ধরনের রোগ হওয়ার ঝুঁকি থাকে। তাই, এই রোগে প্রতিরোধ করতে অবশ্যই উচিত গর্ভাবস্থায় অ্যালকোহল এড়ানো, ধূমপান না করা। সারা বিশ্বে লাখ লাখ মানুষ ফেটাল অ্যালকোহল স্পেকট্রাম ডিসঅর্ডার-এ আক্রান্ত। জন্মের সময় সবথেকে বেশি এই ব্যাধি ধরা পড়ে। যে কোনও লিঙ্গের মানুষেরই এটি হতে পারে।

এই রোগের সঠিকভাবে চিকিৎসা না করলে শারীরিক জটিলতা দেখা দিতে পারে। যেমন - মস্তিষ্কের ক্ষতি, আচরণগত এবং জ্ঞান সংক্রান্ত কার্যকারিতার মধ্যে দুর্বলতা দেখা দিতে পারে।

    Read more about: fasd
    English summary

    International FASD Awareness Day 2019 : Symptoms and significance

    Every year on 9th September, International FASD Awareness Day is observed.
    Story first published: Friday, September 6, 2019, 18:21 [IST]
    X