For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পিরিয়ডস চলাকালীন যৌনমিলনে জড়ালে হতে পারেন প্রেগনেন্ট, সতর্ক থাকুন

|

বেশিরভাগ মহিলার ক্ষেত্রে ঋতুচক্রের ব্যবধান ২৮ থেকে ৩২ দিন হয়, অন্যদের সেটি কম-বেশিও হতে পারে। সাধারণত, একটি নির্দিষ্ট মাসিক চক্রের ১২-১৯ দিনের মধ্যে ওভ্যুলেশন হয়ে থাকে। ওভারি বা ডিম্বাশয় থেকে নির্গত ওভাম মোটামুটি ১২-২৪ ঘণ্টা পর্যন্ত সক্রিয় থাকে। এই সময় যদি ফ্যালোপিয়ান টিউবে উপস্থিত শুক্রাণু বা স্পার্ম এই ওভামকে নিষিক্ত করে, তবেই ভ্রূণ তৈরি হয়।

বেশিরভাগ মেয়েরাই মনে করে যে, পিরিয়ডের সময় সেক্স করা সবচেয়ে নিরাপদ এবং কোনও প্রোটেকশনের ব্যবহার ছাড়াও এইসময় গর্ভবতী হওয়া যায় না। এরকম যদি আপনিও মনে করেন তাহলে জেনে রাখুন, এই ধারণা সম্পূর্ণ ভুল। যেকোনও সময় যৌন মিলনের মাধ্যমে গর্ভাবস্থার ঝুঁকি থেকেই যায়, এমনকি পিরিয়ডের সময়ও। স্ত্রীরোগ বিশেষজ্ঞদের মতে, পিরিয়ডের সময় ১-১৫ শতাংশ পর্যন্ত প্রেগনেন্ট হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

এটি একটি প্রক্রিয়া

এটি একটি প্রক্রিয়া

মাসের নির্দিষ্ট একটি সময়ে মেয়েদের ডিম্বাশয় থেকে একটি পরিণত এগ বা ডিম্বাণু বা ওভাম নির্গত হয়। একেই ওভ্যুলেশন বা ডিম্বস্ফোটন বলে। ডিম্বাণুটি ডিম্বাশয় থেকে জরায়ু পর্যন্ত আসে ফ্যালোপিয়ান টিউবের মধ্য দিয়ে। ফ্যালোপিয়ান টিউবই হল সেই জায়গা যেখানে শুক্রাণু বা স্পার্ম ডিম্বাণু বা ওভামকে নিষিক্ত করে। তবে যদি গর্ভধারণ না হয়, তবে ডিম্বাণু রক্তপাতের আকারে শরীর থেকে বেরিয়ে আসে। যাকে আমরা পিরিয়ড বা মাসিক বলে থাকি।

যাদের মাসিক চক্রের সময়টা ছোট তারা সাবধান

যাদের মাসিক চক্রের সময়টা ছোট তারা সাবধান

কখনও কখনও মাসিক চক্র ছোট হয়। যদি আপনার মাসিক চক্রটি ২১-২৪ দিনের হয়ে থাকে, তাহলে পিরিয়ডের পরপরই ওভ্যুলেশনও হবে। এই গ্যাপ তিন-চার দিনেরও হতে পারে। তাই, যদি কোনও প্রোটেকশন ছাড়াই আপনি পিরিয়ডের শেষ দিন বা পঞ্চম দিনে সহবাস করেন এবং তারপর ওভ্যুলেশন হয় তাহলে স্পার্মের সঙ্গে মিলে ডিম্বাণু নিষিক্ত হয়ে যায়। স্পার্ম বা শুক্রাণু আপনার শরীরে ২-৫ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। এক্ষেত্রে যাদের মাসিক চক্রের সময়টা ছোট তাদের পিরিয়ডের সময় গর্ভবতী হওয়ার ঝুঁকি বেশি থাকে।

গর্ভাবস্থা এবং করোনা ভাইরাস : গর্ভবতী মহিলা ও মায়েদের জন্য করোনা ভাইরাস সংক্রান্ত কিছু নির্দেশিকা

পিরিয়ডের সময় সেক্স করলে কিছু সাবধানতা মেনে চলুন

পিরিয়ডের সময় সেক্স করলে কিছু সাবধানতা মেনে চলুন

একটি সমীক্ষা অনুসারে, পিরিয়ডের সময় ছেলেরা প্রোটেকশন ব্যবহার করা থেকে এড়িয়ে যায়। এমন পরিস্থিতিতে, উভয়েরই নানান ধরনের ইনফেকশন হওয়ার ঝুঁকি থেকে যায়। তাই, এইসময় গর্ভাবস্থা এবং সংক্রমণ থেকে বাঁচতে সর্বদা কন্ডম ব্যবহার করুন। এছাড়াও, সহবাসের পরে নিজেকে পরিষ্কার করুন।

English summary

Can You Get Pregnant on Your Period?

In this article, we look at the chances of becoming pregnant during the period and at other times of the menstrual cycle.
X