ব্রেস্ট ফিডিং কি মাদের হৃদ রোগের সম্ভাবনা কমিয়ে দেয়?

Posted By: Lekhaka
Subscribe to Boldsky

সম্প্রতি আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন প্রকাশিত একটি পত্রিকায় উল্লেখ রয়েছে যেসব মায়েরা শিশুদের ব্রেস্ট ফিড করান, তাদের যে কোনওরকম হৃদরোগের সম্ভাবনা অন্যদের থেকে প্রায় দশ শতাংশ কমে যায়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে গবেষণারত বৈজ্ঞানিক স্যান পিটারস এই বিষয়ে জানান যে, "গর্ভবতী হওয়ার সঙ্গে সঙ্গেই মহিলাদের শরীরে বিপাক প্রক্রিয়ার পরিবর্তন ঘটতে থাকে। একই সঙ্গে শরীরে প্রচুর পরিমাণে ফ্যাট বা মেদ জমতে থাকে, যা গর্ভের মধ্যে শিশুকে বেড়ে উঠতে সাহায্য করে।

does breastfeeding cut heart attack risk

এছাড়াও, সন্তান ভূমিষ্ঠ হওয়ার পরে স্তন্যদান করলে মায়ের শরীরের অতিরিক্ত মেদ খুব সহজে গলে যায় এবং মা-কে সুস্থ হতে সাহায্য করে"। এই গবেষণায় বিশেষ ভাবে সাহায্য নেওয়া হয়েছে চায়না কাদুরি বায়োব্যাঙ্ক তথ্যের, যেখানে ২,৮৯,৫৭৩ জন চীনা মহিলার মাতৃত্বকালীন জীবনযাপনের পুঙ্খানুপুঙ্খ তথ্যসম্ভার সংরক্ষণ করা হয়েছে।

does breastfeeding cut heart attack risk

এর আগে বিভিন্ন গবেষণার দ্বারা প্রমাণিত হয়েছে যে, সন্তানদের ব্রেস্ট ফিড করলে মায়েদের অতিরিক্ত ফ্যাট, কোলেস্টেরল এগুলি কমে যায়। এছাড়াও, ব্লাড প্রেশার এবং রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করে।

does breastfeeding cut heart attack risk

সাম্প্রতিক কালের এই গবেষণায় আশাবাদী অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এপিডেমিওলজি বিভাগের অধ্যাপক জেংমিং চেং জানিয়েছেন, "এই ধরনের গবেষণার ফলে ব্রেস্ট ফিডিং-এর জনপ্রিয়তা বৃদ্ধি পাবে। ফলে মা এবং সন্তান উভয়েরই উপকার হবে"।

does breastfeeding cut heart attack risk

তথ্য: আই এ এন এস

English summary
Breastfeeding may reduce a mother's heart attack and stroke risk later in life, says a new study.
Story first published: Thursday, July 6, 2017, 18:10 [IST]
Please Wait while comments are loading...