For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনার সন্তান কি একদমই শৃঙ্খলাবদ্ধ নয়? রইল কিছু টিপস

|

পিতা বা মাতা হিসেবে, বয়স নির্বিশেষে আপনার সন্তানদের শাসন করার সময় আপনার দৃঢ় এবং সঙ্গত থাকা দরকার। প্রত্যেক বাবা-মা চান যে, সন্তানরা তাদের কথা শুনুক, তাদের দ্বারা নির্ধারিত নিয়মগুলি মেনে চলুক। তবে পিতা বা মাতা হিসেবে আপনাকেও সেই নিয়ম মেনে চলতে হবে। অন্যথায়, আপনার সন্তানরা আপনার কথায় কোনও গুরুত্ব দেবে না।

সুতরাং, আপনি যদি আপনার সন্তানকে শৃঙ্খলাবদ্ধ করতে চান, তাদের সঠিক সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করতে চান সেক্ষেত্রে আপনার জন্য এখানে কয়েকটি টিপস্ দেওয়া হল।

কিছু নিয়ম বেধে দিন

কিছু নিয়ম বেধে দিন

আপনি আপনার সন্তানের জন্য কিছু নিয়ম বেধে দিতে পারেন, যাতে সে সেগুলি অনুসরণ করতে পারে। সন্তানদের শাসন করার জন্য সেনাবাহিনীর মতো শৃঙ্খলা থাকার প্রয়োজন নেই, আপনাকে সহজ-অনুসরণীয় কিছু নিয়ম তৈরি করতে হবে। যেমন - সকালে তাড়াতাড়ি ওঠা, গাছে জল দেওয়া, সময়মতো টিউশন ও স্কুল, কলেজের কাজ শেষ করা, যথাসময়ে বাড়িতে ফিরে আসতে বলা, ইত্যাদি।

 নমনীয় হওয়ার চেষ্টা করুন

নমনীয় হওয়ার চেষ্টা করুন

এমন অনেক সময় হয়, যখন আপনার বাচ্চারা আপনার কথা শোনে না। এমন পরিস্থিতিতে বাচ্চাকে চড়-থাপ্পড় মারা বা ধমক দেওয়ার পরিবর্তে আপনি কিছুটা নমনীয় থাকতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি আপনার সন্তানকে সঠিক সময়ে বাড়ি ফেরার জন্য বলেছিলেন। কিন্তু, সে ট্র্যাফিকের মধ্যে আটকে থাকায় বা অন্য কোনও সমস্যা হওয়ায় সঠিক সময়ে আসতে পারেনি।

এইরকম পরিস্থিতিতে আপনার চিৎকার-চেঁচামেচি করার কোনও দরকার নেই। এর পরিবর্তে, আপনি তার দেরি হওয়ার কারণ জিজ্ঞাসা করুন। এটি আপনার বাচ্চাকে শৃঙ্খলাবদ্ধ হতে সহায়তা করতে পারে।

অতিরিক্ত কঠোর হওয়া থেকে বিরত থাকুন

অতিরিক্ত কঠোর হওয়া থেকে বিরত থাকুন

প্রায়ই বাবা-মা ভেবে থাকেন যে, তাদের বাচ্চাদের উপর চিৎকার করলে বাচ্চারা শৃঙ্খলাবদ্ধ হবে। এটি সম্পূর্ণ অনুমানমূলক এবং ভুল ধারণা।

স্ট্রিক্ট এবং কঠোর হওয়ার মধ্যে পার্থক্য রয়েছে। আপনার বাচ্চাদের শৃঙ্খলাবদ্ধ করার জন্য শারীরিক শক্তি দেখানে এবং চিৎকার করা কখনই ভাল কাজ নয়। এটি আপনার বাচ্চার উপর বিরূপ প্রভাব ফেলতে পারে এবং তাকে খারাপ দিকে পরিচালিত করতে পারে।

যে নিয়মগুলি সন্তানের জন্য তৈরি করেছেন, সেগুলি নিজেও মেনে চলুন

যে নিয়মগুলি সন্তানের জন্য তৈরি করেছেন, সেগুলি নিজেও মেনে চলুন

আপনি যে নিয়মগুলি আপনার সন্তানের জন্য তৈরি করেছেন সেগুলি যদি নিজে না অনুসরণ করেন তাহলে তা খারাপ হতে পারেন। কারণ, শিশুরা আপনাকে যা করতে দেখবে সেগুলিই তারা শিখবে। আপনি যদি সর্বদা আপনার ফোনে ব্যস্ত থাকেন বা প্রায়ই চিৎকার করেন, তবে আপনার সন্তানও এটি শিখবে।

আপনি যদি চান আপনার সন্তানরা সঠিক আচরণ করুক, তবে প্রথমে নিজে সেই নিয়মগুলি মেনে চলুন।

শৃঙ্খলা কেন গুরুত্বপূর্ণ, তা ব্যাখ্যা করুন

শৃঙ্খলা কেন গুরুত্বপূর্ণ, তা ব্যাখ্যা করুন

আপনার বাচ্চাদের নিয়মগুলি অনুসরণ করানোর দায়িত্ব আপনার। এর জন্য, আপনাকে তাদের বোঝাতে হবে যে, কেন এই নিয়মগুলি মেনে চলা জরুরি। আপনার সন্তানদের শৃঙ্খলাবদ্ধ তৈরি করার আগে, তাদের সঙ্গে এর প্রয়োজনীয় কারণগুলি আপনার ভাগ করে নেওয়া উচিত।

সর্বক্ষণ যোগাযোগ রাখুন

সর্বক্ষণ যোগাযোগ রাখুন

আপনার বাচ্চাদের ভাল আচরণ এবং শৃঙ্খলাবদ্ধ করার জন্য, তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করতে ভুলবেন না। তাদের বুঝতে দিন যে, আপনি প্রতিটি পরিস্থিতিতে তাদের পাশে আছেন। বাচ্চাদের সুশৃঙ্খল করার পাশাপাশি তাদের ভালবাসা এবং স্নেহও সমানভাবে গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন : আপনার বাচ্চা মঞ্চে উঠতে ভয় পায়? সমস্যা সমাধানে রইল কিছু উপায়

এটি অস্বীকার করা যায় না যে, আদর আপনার বাচ্চার ক্ষতি করতে পারে, তবে খুব কঠোর হওয়াও বাচ্চাদের পক্ষে খারাপ। অতএব, নমনীয় থাকুন, আপনার বাচ্চাদের নিরাপদ দূরত্ব থেকে নিরীক্ষণ করুন। এটি কেবল বাচ্চাদের মধ্যে ভাল গুণাবলীর প্রয়োগ করতে সহায়তা করবে না, শৃঙ্খলাবদ্ধ হতেও সহায়তা করবে।

English summary

Tips That May Help Parents To Discipline Their Children

If you are finding ways to discipline your children and help them in becoming a better decision-maker then here are some tips for you.
X