For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনার বাচ্চার হোমওয়ার্ক কি পরিবারে স্বাস্থ্যে প্রভাব ফেলতে পারে?

By Super Admin
|

আপনার বাড়িতে যদি স্কুলে যাওয়া বাচ্চা থাকে, তাহলে তো আপনার সামনে কাজের পাহাড়,তাই না? রোজ সকালে বাচ্চাকে স্কুলের জন্য তৈরী করা, দুপুরের খাবার বানিয়ে দেওয়া, খেয়াল করা যেন তাদের সব বই খাতা বাড়িতে পড়ে না থাকে, এই সব যথেষ্ট বাবা মাকে ক্লান্ত করে দেওয়ার জন্য!

এখন তো আবার হোমওয়ার্ক স্কুল জীবনের এক অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে গেছে। যে কারণে বাড়িতেও বাচ্চাদের অনেক কিছু পড়ার থাকে। স্বাভাবিক ভাবেই,বাড়িতে বাবা মা চেষ্টা করেন বাচ্চাকে হোমওয়ার্ক করতে সাহায্য করতে। কিন্তু আপনাদের কি জানা আছে এই হোমওয়ার্কের চাপে আপনার স্বাস্থ্যের আবনতি হতে পারে। বাবা মা হিসেবে সন্তানের প্রতিপালন যথেষ্ট কঠিন কাজ। বিশেষ করে যখন বাচ্চা বড় হয়, পড়াশুনো শুরু করে, তখন তো বাবা মায়ের দায়িত্ব আর বেড়ে যায়। বাবা-মা হিসেবে, আমরা সবাই চাই যে আমাদের সন্তান ভাল স্কুলে যাক, ভাল শিক্ষা পাক, যাতে তাদের ভবিষ্যত সুন্দর হয় ও তাদের জীবনের গুণমান উন্নত হয়। আমরা তাই সব সময় চেষ্টা করি, যাতে তারা পড়াশুনোয় দারুণ হয়। কিন্তু এই হোমওয়ার্কের প্রভাবে সমগ্র পরিবারের স্বাস্থ্যের অবনতি ঘটতে পারে। কীভাবে? চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

১.ওজন বাড়া
সাম্প্রতিক কালের এক গবেষণায় দেখা গেছে যে, হোমওয়ার্কের চাপে বাবা মা ও বাচ্চা,সবারই ওজন বাড়ার কারণ হতে পারে। আজকাল পড়াশুনোর চাপ যা বেড়েছে, তাতে বাচ্চাদের স্কুলের পরেও বাড়িতে এসে হোমওয়ার্ক করতে হয়। ফলে এদের কাছে আর সময় থাকে না যে একটু বাইরে গিয়ে খেলাধুলো করবে। স্বাভাবিক ভাবেই এই কারণ ওজন বেড়ে যায়।

২.অবসাদ
হোমওয়ার্কের কারণে ডিপ্রেশান, মানসিক চাপ থেকে স্ট্রেস, এই সব ধরনের রোগই বাচ্চা ও মা-বাবার মধ্যে আসাটা খুবই স্বাভাবিক ঘটনা। অনেক সময়, বাবা-মা, বাচ্চার ওপর চাপ সৃষ্টি করে হোমওয়ার্ক ঠিক মতো করার জন্য। এতে বাচ্চার মনে চাপ পড়ে, যার থেকে ডিপ্রশান বা অবসাদ আসে। বাবা-মাও এরজন্য মানসিক অবসাদে ভুগতে শুরু করেন। যার ফলে পুরো পরিবার এমন ধরনের মানসিক সমস্যায় পড়ে যায়।

তাহলে সবশেষে একথাই বলতে হয় যে, বেশি চাপ দিয়ে হোমওয়ার্ক করালে পুরো বাড়ির পরিবেশ খারাপ হয় এবং বাবা-মা থেকে বাচ্চা, সবার স্বাস্থ্যের ক্ষতি হয়।

English summary

কি করে হোমওয়ার্ক পরিবারে প্রভাব ফেলে

If you are the parent of a school-going child, then you would definitely have a lot o your plate, right?
Story first published: Saturday, April 1, 2017, 16:30 [IST]
X
Desktop Bottom Promotion