For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অন্তঃসত্ত্বা অবস্থায় নিয়মিত খান এই ৮ পানীয়, সুস্থ থাকবে মা এবং গর্ভস্থ শিশু!

|

গর্ভাবস্থা প্রত্যেক মহিলার জীবনেরই খুব বিশেষ একটা সময়। সন্তানের সুস্থতা এবং নিজের স্বাস্থ্যের কথা ভেবে এই সময় হবু মা-কে বেশ কিছু বিধিনিষেধ মেনে চলতে হয়। বিশেষ করে খাওয়াদাওয়ার ক্ষেত্রে কঠোর নিয়ম মেনে চলার পরামর্শ দেন ডাক্তাররা। প্রিয় খাদ্যগুলি ডায়েট থেকে বাদ চলে যায় এবং যেগুলি একবারেই খেতে ভাললাগে না, অনিচ্ছা সত্বেও সেগুলিই খাদ্যতালিকায় যোগ করতে হয়।

গর্ভবতী অবস্থায় শারীরিক অবস্থার যেমন ওঠাপড়া লেগেই থাকে, তেমনই জিভের স্বাদেরও রদবদল ঘটতে থাকে ঘনঘন। অনেকেরই গর্ভবতী অবস্থায় বিশেষ কিছু খাবার খাওয়ার প্রতি টান থাকে। কারও আইসক্রিম, চকোলেট, মশলাদার খাবার খেতে ইচ্ছে হয়, কেউ আবার টক, ঝাল খাবার বা আচার খেতে চান। কিন্তু অন্তঃসত্ত্বা অবস্থায় মা এবং গর্ভস্থ শিশু উভয়ই সুস্থ থাকতে হলে বেশ কিছু পানীয় নিয়মিত খাওয়া অত্যন্ত জরুরি -

ডাব

ডাব

ডাব সবচেয়ে পুষ্টিকর ও রিফ্রেশিং প্রাকৃতিক পানীয়। ডাবে উপস্থিত সোডিয়াম, পটাসিয়াম এবং ক্যালসিয়ামের মতো খনিজ লবণগুলি ভ্রুণের বৃদ্ধি এবং বিকাশের মূল নিয়ন্ত্রক হিসেবে কাজ করে। এছাড়াও, ডাবে প্রচুর পরিমাণে ভিটামিন বি এবং সি রয়েছে। অন্তঃস্বত্তা অবস্থায় অনেক মহিলাই অম্বল, অ্যাসিডিটি এবং কোষ্ঠকাঠিন্যে ভোগেন। ডাব এই সকল সমস্যা খুব সহজেই দূর করতে পারে।

টাটকা ফলের রস

টাটকা ফলের রস

ফলের রস গর্ভবতী মহিলাদের ডায়েটরি ফাইবার সরবরাহ করে। গর্ভাবস্থায় সব ধরনের মরশুমি ফলের রস খাওয়া যেতে পারে। প্রায় সমস্ত ফলই আমাদের দেহে প্রচুর পরিমাণ ভিটামিন এবং খনিজ সরবরাহ করে, যা ক্রমবর্ধমান শিশুর জন্য অপরিহার্য।

স্যুপ

স্যুপ

অন্তঃসত্ত্বা অবস্থায় বিভিন্ন সবজি দিয়ে তৈরি স্যুপ নিয়মিত গ্রহণ করা উচিত। স্যুপ আমাদের শরীরে পুষ্টি সরবরাহ করে এবং গর্ভাবস্থায় যে সকল মহিলারা খাবার খেতে চান না, তাঁদের খিদে বাড়াতে সাহায্য করে। ব্রকলি, গাজর, বাঁধাকপি, পেঁয়াজ, টমেটো, এই সব সবজি দিয়ে তৈরি স্যুপ দেহে প্রোটিন এবং ফাইবার সরবরাহ করে।

বাটারমিল্ক

বাটারমিল্ক

বাটারমিল্ক বা ঘোল পাচনতন্ত্রকে প্রশমিত করে এবং গর্ভাবস্থায় অম্বলের সমস্যা দূর করে। ঘোল আমাদের অন্ত্রে ভাল ব্যাকটেরিয়া বাড়াতেও সাহায্য করে। গরমকালে দিনের বেলা এই পানীয় খেলে শরীরে তরল এবং লবণের ঘাটতি দূর হয়।

দুধ

দুধ

দুধ হল ক্যালসিয়ামের অন্যতম উৎস। শিশুর হাড় ও দাঁতের বিকাশের জন্য পর্যাপ্ত ক্যালসিয়াম অত্যন্ত প্রয়োজনীয়। তাই গর্ভাবতী মহিলাদের নিয়মিত দুধ এবং দুগ্ধজাত দ্রব্য খাওয়া আবশ্যক।

লেবু জল

লেবু জল

লেবু জল এক ধরনের শক্তিদায়ক পানীয়। সকালে এক চা চামচ মধুর সঙ্গে উষ্ণ লেবু জল খেতে পারেন। এই সাইট্রাস ফলটি ভিটামিন সি-র পাওয়ার হাউস, যা হজমে সাহায্য করে, বমি বমি ভাব দূর করে, মর্ণিং সিকনেস এবং পেটের ফোলাভাব উপশম করতে সহায়তা করে।

শাকসবজির রস

শাকসবজির রস

ফলের রসের মতো, শাকসবজির জুস করেও খেতে পারেন। শাকসবজি ফাইবার, ভিটামিন, প্রোটিন এবং খনিজের দুর্দান্ত উৎস। এর জন্য গাজর, বীট, শসা এবং পালং শাক ব্যবহার করতে পারেন।

জল

জল

গর্ভবতী মহিলাদের সারাদিন প্রচুর পরিমাণে জল খাওয়া উচিত। এর অগণিত উপকারিতা রয়েছে। জল কেবলমাত্র ডিহাইড্রেশন প্রতিরোধ করে না, এর পাশাপাশি হরমোনের ভারসাম্য বজায় রাখে, মুড ঠিক রাখে এবং শরীর থেকে টক্সিন বের করে।

Disclaimer : এই আর্টিকেলে দেওয়া সমস্ত তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে লেখা। কোনও কিছু করার আগে অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করবেন।

English summary

8 Healthy and Refreshing Drinks During Pregnancy

There are a lot of natural healthy drinks for pregnant women, these are the top eight picks. Read on.
Story first published: Tuesday, May 24, 2022, 19:08 [IST]
X
Desktop Bottom Promotion