For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গর্ভাবস্থায় রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করবে তুলসী! জেনে নিন এর উপকারিতা

|

তুলসীর মধ্যে অনেক ঔষধি গুণ রয়েছে, তাই এটি আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারি। আমরা অনেকেই শুনেছি যে, প্রতিদিন তুলসী পাতা খেলে শরীর অনেক ধরনের রোগ থেকে সুরক্ষিত থাকে। গর্ভাবস্থায় মা এবং শিশু উভয়কেই সুস্থ থাকতে হবে, যাতে তুলসী সাহায্য করতে পারে।

তুলসিতে রয়েছে প্রোটিন, প্রচুর ভিটামিন, ফাইবার, খনিজ এবং প্রয়োজনীয় পুষ্টি উপাদান। কিন্তু গর্ভবতী মহিলাদের জন্য তুলসী কতটা সুরক্ষিত জানেন কি? আসুন জেনে নেওয়া যাক, গর্ভাবস্থায় তুলসী কতটা উপকারি।

গর্ভাবস্থায় তুলসীর উপকারিতা

ভিটামিন

ভিটামিন

তুলসীতে প্রচুর পরিমাণে ভিটামিন কে রয়েছে, যা গর্ভাবস্থায় মা ও শিশুর জন্য উপকারি। ভিটামিন কে রক্ত ​​জমাট বাধা প্রতিরোধ করে।

এছাড়াও, তুলসীতে প্রচুর পরিমাণে ভিটামিন-এ রয়েছে, যা শিশুর বিকাশে সহায়তা করে। ভিটামিন-এ হার্ট, চোখ, ফুসফুস এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের বিকাশকে উন্নত করে।

ইমিউনিটি বাড়ায়

ইমিউনিটি বাড়ায়

গর্ভাবস্থায়, মহিলাদের রোগ প্রতিরোধ ক্ষমতা খুব দুর্বল হয়ে যায়, তাই এই সময়ে তুলসী খুব উপকারি হতে পারে। তুলসীতে অনেক ভিটামিন রয়েছে, যেমন - ভিটামিন ই, ভিটামিন সি, রাইবোফ্লাভিন এবং আরও অনেক ধরণের ভিটামিন। এছাড়াও, এতে জিঙ্ক, ফসফরাস, ম্যাগনেসিয়াম, তামা, ম্যাঙ্গানিজ এবং পটাসিয়াম রয়েছে।

তুলসীতে উপস্থিত সমস্ত প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজগুলি অনাক্রম্যতা বা ইমিউনিটি বাড়ায় যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

শিশুর বিকাশে সহায়তা করে

শিশুর বিকাশে সহায়তা করে

তুলসীতে ম্যাঙ্গানিজ রয়েছে, যা শিশুর হাড় এবং কার্টিলেজ গঠনে সহায়তা করে। ম্যাঙ্গানিজ অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবে কাজ করে এবং অক্সিডেটিভ স্ট্রেস হ্রাস করে।

আরও পড়ুন :গর্ভাবস্থায় আখের রস পান করা কতটা নিরাপদ? জেনে নিন...

রক্তাল্পতা প্রতিরোধ

রক্তাল্পতা প্রতিরোধ

তুলসী গর্ভবতী মহিলাদের রক্তাল্পতা থেকে রক্ষা করে। গর্ভাবস্থায় রক্তাল্পতার ঝুঁকি বেড়ে যায়, যা আপনি তুলসীর সাহায্যে কমাতে পারেন।

তুলসীতে আয়রন রয়েছে, যা হিমোগ্লোবিন বাড়াতে এবং লাল রক্তকণিকা গঠনে সহায়তা করে। এটি শক্তি বাড়ায় এবং ক্লান্তি দূর করে। এছাড়া, তুলসীতে ফলিক অ্যাসিড রয়েছে যা গর্ভাবস্থায় রক্তের পরিমাণ বাড়িয়ে তুলতে সহায়ক।

গর্ভাবস্থায় তুলসী গ্রহণের পার্শ্ব প্রতিক্রিয়া

গর্ভাবস্থায় তুলসী গ্রহণের পার্শ্ব প্রতিক্রিয়া

তুলসী অতিরিক্ত গ্রহণের কারণে ব্লাড সুগারের লেভেল হ্রাস পেতে পারে, হৃদস্পন্দন বাড়িয়ে তুলতে পারে। গলা ও মুখে জ্বালা হতে পারে। এছাড়াও, এর কারণে খিঁচুনি, মাথা ঘোরা এবং প্রস্রাবে রক্তক্ষরণের মতো সমস্যাও হতে পারে। তাই, এগুলি মাথায় রেখে তবেই গর্ভবতী মহিলাদের তুলসী গ্রহণ করা উচিত।

English summary

Health Benefits of Eating Tulsi During Pregnancy

Some of the health benefits of eating holy basil during pregnancy are as follows. Read on.
X