For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সন্তানের উচ্চতা নিয়ে চিন্তিত? এই ৭টি উপায়েই বাড়বে বাচ্চার উচ্চতা

|

বাচ্চার স্বাস্থ্য নিয়ে প্রত্যেক বাবা-মায়েরই চিন্তা থাকে। সন্তান সুস্থ-সবল থাকুক এবং স্বাভাবিক উচ্চতায় বেড়ে উঠুক, তা সব বাবা-মা'ই চান। তাই বাচ্চার সুস্বাস্থ্যের খাতিরে তারা কত কিছুই না করেন। কিন্তু অনেক সময় দেখা যায়, সঠিক যত্ন নেওয়ার পরেও বাচ্চার উচ্চতা বাড়ছে না। বয়সের তুলনায় উচ্চতা অনেকটাই কম থেকে যাচ্ছে।

আজ এই আর্টিকেলে বেশ কিছু টিপস দেওয়া হল, যেগুলি আপনার বাচ্চার উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করতে পারে।

১) সুষম খাদ্যের গ্রহণ

১) সুষম খাদ্যের গ্রহণ

বাচ্চার সার্বিক বিকাশ এবং উচ্চতা বৃদ্ধির জন্য সুষম খাদ্য গ্রহণ খুবই জরুরি। সঠিক পুষ্টি বাচ্চাদের উচ্চতা বৃদ্ধিতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাচ্চাদের খাদ্যতালিকায় কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট, ফাইবার এবং ভিটামিন সঠিক অনুপাতে থাকা অত্যন্ত প্রয়োজন। তাই ডায়েটে ডিম, দুধ, মাছ, মাংস, সবুজ শাকসবজি, বিভিন্ন ফল এবং বীজ ও বাদাম, ইত্যাদি খাদ্য অন্তর্ভুক্ত করুন। চিনাবাদাম এবং স্কোয়াশ বীজের মতো জিঙ্ক সমৃদ্ধ খাবারও তাদের ডায়েটে অন্তর্ভুক্ত করা প্রয়োজন। কারণ জিঙ্কও বাচ্চাদের বৃদ্ধিতে খুব কার্যকরী।

এছাড়া, বাচ্চাদের যথাসম্ভব জাঙ্ক ফুড, কার্বোনেটেড পানীয়, প্রক্রিয়াজাত এবং প্যাকেটজাত খাবার থেকে দূরে রাখুন। এই ধরনের খাদ্যগুলি বাচ্চাদের সার্বিক বিকাশে বাধা দেয় এবং স্বাস্থ্যের ক্ষেত্রেও অত্যন্ত ক্ষতিকর।

২) স্ট্রেচিং ব্যায়াম করা

২) স্ট্রেচিং ব্যায়াম করা

স্ট্রেচিং ব্যায়ামগুলি বাচ্চাদের উচ্চতা বৃদ্ধিতে বিশাল প্রভাব ফেলে। তাই ছোটো বয়স থেকেই বাচ্চাদের কিছু সাধারণ স্ট্রেচিং ব্যায়াম শেখানো উচিত। স্ট্রেচিং বাচ্চাদের মেরুদণ্ডকে প্রসারিত এবং বাচ্চাদের ভঙ্গিমা উন্নত করতেও অত্যন্ত সহায়ক।

৩) ঝুলে থাকা

৩) ঝুলে থাকা

বাচ্চাদের উচ্চতা বাড়ানোর জন্য, তাদেরকে দিনের কিছুটা সময় ঝোলানোর অভ্যাস করা বেশ কয়েক দশক ধরে সুপারিশ করা হচ্ছে। ঝুলে থাকা মেরুদণ্ডকে প্রসারিত করতে সহায়তা করে, যা লম্বা হওয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৪) যোগব্যায়াম করান

৪) যোগব্যায়াম করান

যোগব্যায়ামে থাকা স্ট্রেচিং এবং ব্যালেন্সিং, উভয়ই বাচ্চাদের উচ্চতা বৃদ্ধির জন্য দুর্দান্ত কার্যকর। তাই আপনার বাচ্চাকে সূর্য নমস্কার, চক্রাসন এবং ট্রি পোজ-এর মতো বিভিন্ন ধরনের যোগাসন করতে বলুন। বাচ্চার সঙ্গে আপনিও করুন, তাহলে তারা উৎসাহ পাবে।

৫) স্কিপিং

৫) স্কিপিং

বাচ্চাদের উচ্চতা বৃদ্ধির জন্য স্কিপিং খুবই কার্যকর। স্কিপিং, বেশিরভাগ বাচ্চার কাছেই একটি মজার খেলা হিসেবে জনপ্রিয়। স্কিপিং এক ধরনের কার্ডিও ওয়ার্কআউট, যা উচ্চতা বৃদ্ধি করার পাশাপাশি, আপনার বাচ্চাকে সক্রিয় এবং সুস্থ রাখতে সাহায্য করে। স্কিপিং করার সময় পুরো শরীর প্রসারিত হয়, যা বাচ্চার উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে।

৬) সাঁতার কাটা

৬) সাঁতার কাটা

সাঁতার হল আরেকটি স্বাস্থ্যকর এবং মজাদার ব্যায়াম, যা বাচ্চাদের সামগ্রিক বৃদ্ধিতে দুর্দান্ত সহায়ক। সাঁতার শরীরের সমস্ত পেশীগুলির ওপর কাজ করে। তাছাড়া সাঁতারে প্রচুর পরিমাণে স্ট্রেচিং থাকায়, এটি মেরুদন্ডকেও শক্তিশালী করে তুলতে ও উচ্চতা বৃদ্ধিতে সহায়তা করে।

৭) ভালো ঘুম

৭) ভালো ঘুম

রাতে ভালো ঘুম হওয়া, বড়দের পাশাপাশি বাচ্চাদের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই সুস্থ-সবল থাকতে এবং উচ্চতা বৃদ্ধির জন্য বাচ্চাদের প্রতিদিন রাতে ৮ ঘণ্টা ঘুমানো খুবই জরুরি। ঘুমানোর ফলে HGH নামক গ্রোথ হরমোন নিঃসৃত হয়, যা উচ্চতা বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

English summary

Easy ways to increase your child's height in bengali

If you are a concerned parent who is looking for ways to increase your child’s height, here is some help. Read on.
X