For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে এই ঘরোয়া পদ্ধতি অনুসরণ করুন

|

গর্ভাবস্থা নিঃসন্দেহে প্রতিটি মহিলার ক্ষেত্রেই একটি ভীষণ সুন্দর অভিজ্ঞতা। এই সময়ে শরীরে অনেক পরিবর্তন ঘটে এবং অনেক সমস্যার মুখোমুখিও হতে হয়। এর মধ্যে সবচেয়ে সাধারণ সমস্যা হল কোষ্ঠকাঠিন্য। আর, গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য হওয়ার ফলে পেট সঠিকভাবে পরিষ্কার হয় না। তবে যদি সময়মতো এই সমস্যার দিকে নজর না দেওয়া হয়, তাহলে স্বাস্থ্য সম্পর্কিত আরও অনেক সমস্যা বাড়তে পারে।

গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তন, ফাইবারের অভাব, জলের অভাব, শারীরিক ক্ষমতা হ্রাস বা বিভিন্ন ঔষধের কারণে কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে। গর্ভাবস্থার প্রথম এবং দ্বিতীয় ত্রৈমাসিকের মধ্যে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেশি হয়। এক্ষেত্রে আপনি চাইলে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করেও এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

কমলালেবু

কমলালেবু

গর্ভাবস্থায় কমলালেবু খাওয়া ভাল। এতে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দিতে সহায়তা করে। এর জন্য দিনে ২-৩টি কমলালেবু খান।

ইসাবগল

ইসাবগল

ইসাবগল-এ প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। এক গ্লাস জলে ইসাবগল দিয়ে ভালভাবে মিশিয়ে নিন। তারপরে এটি পান করুন, উপকার পাবেন।

কিউই

কিউই

অনেক গবেষণা অনুযায়ী, কোষ্ঠকাঠিন্য রোধে কিউই খাওয়া অত্যন্ত কার্যকর হতে পারে। এতে থাকা ফোলেট-এর কারণে কিউই গর্ভাবস্থায় খাওয়া খুব নিরাপদ হিসেবে বিবেচিত হয়। এর জন্য আপনার প্রতিদিন একটি করে কিউই খাওয়া উচিত।

দই

দই

এনসিবিআই-এ প্রকাশিত একটি গবেষণা অনুসারে, গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে, প্রতিদিন ৩০০ গ্রাম প্রোবায়োটিক ও সাধারণ দই খেতে পারেন। এর জন্য, এক কাপ প্লেইন দই প্রতিদিন খান।

আরও পড়ুন :গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য রোধে খান কাঁঠাল, জানুন এর অন্যান্য স্বাস্থ্য উপকারিতা

English summary

Best Home Remedies for Constipation During Pregnancy In Bengali

Here are four natural home remedies to relieve constipation. Read on.
X