For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রান্নাঘরে থাকা এই জিনিসগুলিই নতুন মায়ের বুকের দুধ উৎপাদনে সাহায্য করবে!

|

শিশুর জন্মের পর মায়ের বুকের দুধ তার কাছে শুধু সর্বোত্তম খাবার নয়, নবজাতকের জন্য এটা অ্যান্টিবডি হিসেবেও কাজ করে। শিশুর শারীরিক ও মানসিক বিকাশে সাহায্য করে মায়ের দুধ। তবে স্তন্যপান করানো শুধুমাত্র শিশুর জন্য উপকারি নয়, পাশাপাশি এটি মায়ের জন্যও সমান উপকারি। স্তন্যপান করালে হাঁপানি, অ্যালার্জি, রেসপিরেটরি ডিজিজ, কানের সমস্যা এবং ডায়রিয়ার ঝুঁকি হ্রাস হয়।

সন্তানের জন্মের পর অনেক মায়েরই বুকের দুধ পর্যাপ্ত হয় না, ফলে শিশুর পেট ঠিক করে ভরে না। দুধ খাওয়ানোর কিছুক্ষণের মধ্যেই বাচ্চা কান্নাকাটি করতে থাকে। অনেকে বাধ্য হয়ে কয়েক মাসের শিশুকে পাউডার দুধ খাওয়ানো শুরু করেন, যাতে শিশুর পেট তো ভরে কিন্তু মায়ের বুকের দুধের মতো পুষ্টি মেলে না। বাচ্চার পরিপূর্ণ বৃদ্ধি-বিকাশের জন্য তাই বুকের দুধের পরিবর্ত না খুঁজে বুকের দুধ বাড়ানোর চেষ্টা করা উচিত সব নতুন মায়ের। সঠিক খাবার খাওয়ার পাশাপাশি কিছু ঘরোয়া জিনিসও বুকের দুধ বাড়াতে সাহায্য করে। দেখে নিন সেগুলি কী কী -

১) শতবরি বা শতমূলী

১) শতবরি বা শতমূলী

শতমূলী হল অ্যাস্পারাগাস উদ্ভিদের একটি প্রজাতি, যা আয়ুর্বেদে অত্যন্ত সুপরিচিত। মহিলাদের প্রজনন ক্ষমতা ঠিক রাখার পাশাপাশি এই আয়ুর্বেদিক ভেষজ বুকের দুধ খাওয়ানো মায়ের স্তন্যদানের ক্ষমতাও বাড়িয়ে তুলতে পারে।

২) দারুচিনি

২) দারুচিনি

নতুন মায়েদের বুকের দুধ বাড়াতে সাহায্য করে দারুচিনিও। চায়ের সঙ্গে মিশিয়ে খেতে পারেন মায়েরা। তবে এটি শরীর গরম করে তাই বেশি পরিমাণে খাবেন না!

৩) আদা-রসুন

৩) আদা-রসুন

আদা-রসুনের গুণাগুণ একাধিক। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়ায় তেমনি ছোটখাটো অসুস্থতাও দূর করে। বাচ্চার জন্মের পর প্রথম মাস সব নতুন মাকে আদা-রসুন খেতে বলা হয়। এটা বুকের দুধের উৎপাদন ঠিক রাখে।

৪) আমন্ড

৪) আমন্ড

দুধে আমন্ড দিয়ে খেলে বুকের দুধ উৎপাদন ক্ষমতা বাড়বে মায়েদের। ৮-১০ টি আমন্ড সারারাত ভিজিয়ে রাখুন, পরেরদিন সকালে খোসা ছাড়িয়ে সেগুলো পেস্ট বানিয়ে নিন, সেই পেস্টটি এক গ্লাস গরম দুধে মিশিয়ে খেলে বুকের দুধ বাড়বে।

৫) মৌরি

৫) মৌরি

শরীরে ইস্ট্রোজেন লেভেল বাড়িয়ে তোলে মৌরি, যা বুকের দুধের উৎপাদন ঠিক রাখে। গর্ভবতীরাও খেতে পারেন মৌরি। এক চা চামচ মৌরি জলে ভিজিয়ে সেই জল দিয়ে চা তৈরি করে খেতে পারেন। নাহলে সারারাত মৌরি ভেজানো জল পরের দিন সকালে খেলেও কাজ হবে। মৌরি বুকের দুধ তৈরিতে সাহায্য করবে।

আরও পড়ুন :সি-সেকশন প্রসবের পর কীভাবে ঘুমাবেন নতুন মায়েরা, জেনে নিন

৬) জিরে

৬) জিরে

জিরেও বুকের দুধ বাড়াতে দারুন কাজ করে। সবার রান্নাঘরেই জিরে থাকে। নতুন মায়েরা রাতে শুতে যাওয়ার আগে এক চা চামচ জিরে ও সামান্য চিনি মিশিয়ে নিন এবং এক গ্লাস গরম দুধের সাথে খান। বুকের দুধ বাড়বে খুব তাড়াতাড়ি।

৭) অ্যানিস

৭) অ্যানিস

এই আয়ুর্বেদিক ভেষজ বুকের দুধ বাড়াতে সাহায্য করে। গরম জলে কয়েকটি অ্যানিসের বীজ দিয়ে চা বানাতে পারেন, স্বাদ বাড়াতে চিনি বা সামান্য মধু মিশিয়ে নিন। দিনে দুই থেকে তিন কাপ এটি পান করুন। দুধ বাড়ার সঙ্গে সঙ্গে অ্যানিস অবরুদ্ধ দুধের নলগুলি খুলে দুধের প্রবাহ বৃদ্ধি করে।

৮) বেদানার রস

৮) বেদানার রস

বেদানার রস নতুন মায়েরা খেতে পারেন। বুকের দুধ তৈরির পাশাপাশি বেদানা রক্ত পরিশোধক হিসেবেও কাজ করে।

৯) সজনে ডাঁটা

৯) সজনে ডাঁটা

সজনে ডাঁটাও বুকের দুধ বাড়াতে সাহায্য করে। প্রতিদিন সজনে ডাঁটার জুস আধা কাপ দুধের সঙ্গে খেলে দুধ বাড়বে।

English summary

Ayurvedic Tips For Breastfeeding Mothers in Bengali

Here are some healthy food items that you can consume to boost your lactating power naturally.
X