For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাস্তু টিপস : শিশুর সামগ্রিক বিকাশের জন্য তার শয়নকক্ষটি এইভাবে সাজান

|

প্রত্যেক পরিবার এবং দম্পতির কাছে সবচেয়ে বড় উপহার হল তাদের সন্তান। আর, পরিবারের প্রথম সন্তান প্রত্যেক দম্পতির জীবনেই এক নতুন অধ্যায়ের সূচনা করে। সেই সন্তানকে ঘিরে পরিবারের সকলেরই অনেক প্রত্যাশা ও পরিকল্পনা থাকে। বর্তমান যুগে বেশিরভাগ দম্পতিরা সন্তান আসার আগেই সন্তানের স্বাস্থ্য, সুখ, শিক্ষা এবং ভবিষ্যতের বিষয়ে পরিকল্পনা শুরু করে দেয়।

আমরা সবাই জানি যে, প্রত্যেক শিশুর জীবনের প্রথম কয়েকটা বছর কতটা গুরুত্বপূর্ণ। এই সময় শিশুর প্রতি অবহেলা তাদের সামগ্রিক বিকাশের উপর খারাপ প্রভাব ফেলে, যার কারণে ভবিষ্যতেও বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। তাই, শিশুর শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে যাতে কোনও খামতি না থাকে সেজন্য শিশুরোগ বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করা ছাড়াও পিতা-মাতারা বিভিন্ন বাস্তু টিপস মেনে চলতে পারেন। বর্তমানকালে আমাদের দৈনন্দিন জীবনে বাস্তু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আজকের এই আর্টিকেলে আপনার শিশুর ঘর সাজানোর জন্য কিছু বাস্তু টিপস দেওয়া হল, দেখুন সেগুলি -

১) শিশুর শয়নকক্ষ

১) শিশুর শয়নকক্ষ

শিশুর ঘুমের ব্যবস্থা অবশ্যই উত্তর-পূর্ব দিকে করা উচিত। উত্তর, উত্তর-পূর্ব এবং পূর্ব দিক শিশুর শয়নকক্ষের জন্য আদর্শ।

২) রঙ

২) রঙ

শিশুর ঘরে অতিরিক্ত গাঢ় রঙ করা এড়ানো উচিত, বরং হালকা রঙ করতে হবে। এমনকি শিশু খেলনাগুলিও হালকা রঙের হওয়া উচিত। শিশুর ঘরে এমন ছবি রাখা উচিত যা তাদের মানসিক বিকাশে সহায়তা করে।

৩) সৈন্ধব লবণ

৩) সৈন্ধব লবণ

শিশুর ঘরে সৈন্ধব লবণ রাখলে তা নেতিবাচক শক্তি শোষণে সহায়তা করে। তবে এই লবণ খুব ঘন ঘন প্রতিস্থাপন করা উচিত।

সূর্যের আলো

সূর্যের আলো

শিশুর ঘর এমনভাবে সাজাবেন যাতে তার ঘরে পর্যাপ্ত পরিমাণে সূর্যের আলো প্রবেশ করতে পারে, বিশেষত সকালবেলার সূর্যের রশ্মি প্রবেশ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সকালের সূর্যের রশ্মি পজিটিভ এনার্জি ছাড়াও, শিশুর ঘরের বেশিরভাগ জীবাণুকে হত্যা করবে।

ভারসাম্যতা বজায় রাখুন

ভারসাম্যতা বজায় রাখুন

বাড়ির উত্তর পশ্চিম দিকের যথাযথ ভারসাম্য বজায় রাখা জরুরি, যা বায়ু উপাদানের সাথে সম্পর্কিত। এটি শিশুর শ্বাস-প্রশ্বাস সম্পর্কিত সমস্যা রোধে সহায়তা করে।

ঘুমের ব্যবস্থা

ঘুমের ব্যবস্থা

ঘুমোনোর সময় শিশুর মাথাটি অবশ্যই দক্ষিণ বা পশ্চিম দিকে হওয়া উচিত।

শিশুর জন্মের প্রথম বছরে তাদের এই খাবারগুলি দেবেন না, তাহলে সমস্যায় পড়তে পারেন

শিশুর প্রতি পিতা-মাতার মনোযোগ

শিশুর প্রতি পিতা-মাতার মনোযোগ

তবে এতকিছুর পরেও শিশুর সামগ্রিক বিকাশের ক্ষেত্রে পিতা-মাতার ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিশুকে যত স্নেহ, আদর বা তার দিকে মনোযোগ দেবেন, শিশুর সামগ্রিক বিকাশও তত ভালো হবে। শিশুর প্রতি অমনোযোগ, শাসন, ভয় তাদের বিকাশে বাধার সৃষ্টি করে।

English summary

Vastu Tips to Plan a Newborn Baby's Room in Bengali

Here are vastu tips to plan new born baby room, have a look.
X