For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শিশুরাও আক্রান্ত হতে পারে ইউরিন ইনফেকশনে, জানুন লক্ষণ এবং প্রতিরোধের উপায়

|

ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (UTI) বা মূত্রনালীর সংক্রমণ সাধারণত মহিলা ও পুরুষ উভয়ের মধ্যে হলেও মহিলাদের মধ্যে এই সংক্রমণে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি। এই সংক্রমণকে সংক্ষেপে ইউরিন ইনফেকশনও বলা হয়। কিডনি, মূত্রনালি, মূত্রথলি বা একাধিক অংশে একসঙ্গে এই ধরনের ইনফেকশন হতে পারে। আপনি জেনে অবাক হবেন যে, এই সংক্রমণ বাচ্চাদেরও হতে পারে। বাচ্চাদের ক্ষেত্রে, এই সংক্রমণ একটি গুরুতর সমস্যা। সঠিক সময়ে এই রোগের চিকিৎসা করা খুবই গুরুত্বপূর্ণ।

বাচ্চাদের মধ্যে ইউরিন ইনফেকশনের লক্ষণ

বাচ্চাদের মধ্যে ইউরিন ইনফেকশনের লক্ষণ

১) জ্বর

২) প্রস্রাবের সময় ব্যথা হওয়া

৩) জ্বালা

৪) ঘন ঘন মূত্রত্যাগ

৫) বমি হওয়া বা বমি বমি ভাব

৬) প্রস্রাবে দুর্গন্ধ

৭) গাঢ় হলুদ বা লালচে প্রস্রাব

৮) তলপেট বা পিঠের নীচের দিকে তীব্র ব্যথা

৯) প্রস্রাবের বেগ অনুভব হলেও ঠিক মতো প্রস্রাব না হওয়া।

বাচ্চাকে বেশি করে জল পান করান

বাচ্চাকে বেশি করে জল পান করান

ইউটিআই সংক্রমণের সময় আপনার বাচ্চাকে যতটা সম্ভব বেশি করে জল পান করান। বেশি জল পান করার ফলে বাচ্চার ঘন ঘন প্রস্রাব হবে, ফলে বিষাক্ত পদার্থগুলি দ্রুত বাইরে বেরোতে পারবে। তবে বাচ্চাকে বেশি জল খেতে বাধ্য করবেন না। আপনার শিশু যদি ছয় মাসেরও কম বয়সী হয় তবে তাকে যতটা সম্ভব বেশি করে দুধ পান করান।

শিশুর ডায়পার র‌্যাশের সমস্যা হবে দূর, এই পদ্ধতি প্রয়োগ করুন

ফলের রস পান করান

ফলের রস পান করান

যদি আপনার বাচ্চা ছয় মাসের বেশি বয়সী হয়, তবে তার জন্য আমলকি, ব্লুবেরি এবং আনারসের রস সবচেয়ে সেরা বিকল্প হতে পারে। এই ফলগুলির বৈশিষ্ট্য মূত্রনালীর ক্ষতিকারক ব্যাকটিরিয়ার বৃদ্ধি রোধে সহায়তা করে, তাই এই ফলগুলি বাচ্চাদের দেওয়ার পরামর্শ দেওয়া হয়। তবে বাচ্চাকে যেকোনও ধরনের রস দেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

লেবুর রস দিন

লেবুর রস দিন

লেবুর রস মূত্রবর্ধক উপাদান হিসেবে কাজ করে এবং শরীর থেকে ক্ষতিকারক ব্যাকটিরিয়া এবং টক্সিন বের করতে সহায়তা করে। লেবুর গুণ রক্তের পি.এইচ. স্তরের উপর প্রভাব ফেলে এবং মূত্রনালীর অ্যাসিডকে ক্ষারীয়তে রূপান্তর করে যা ব্যাকটিরিয়া বৃদ্ধিতে বাধা দেয়। বাচ্চাকে নিয়মিত লেবুর রস পান করালে মূত্রনালীর সংক্রমণ এড়ানো যায়।

আপনার সন্তানের ব্যক্তিগত অঞ্চলগুলি পরিষ্কার রাখুন

আপনার সন্তানের ব্যক্তিগত অঞ্চলগুলি পরিষ্কার রাখুন

নিয়মিত শিশুর ডায়াপার পরিবর্তন করুন। নতুন ডায়াপার পরানোর আগে বেবি টিস্যু দিয়ে শিশুর ব্যক্তিগত অঞ্চলগুলি পরিষ্কার করুন এবং এটি করার আগে অবশ্যই আপনার হাত পরিষ্কার করে নিন।

English summary

Urinary Tract Infection In Children

Young children have a greater risk of kidney damage linked to UTI than older children or adults.
Story first published: Tuesday, November 10, 2020, 17:25 [IST]
X