৫-টি নৈতিক শিক্ষা গণেশের কাছ থেকে শেখার আপনার সন্তানের জন্য

By: Riddhi Ghosh
Subscribe to Boldsky

গণপতি বাপ্পা মৌরিয়া!কাল গণেশ চতুর্থী পালিত হবে (১৬ই সেপ্টেম্বর)খুবই ঘটা করে।এটাই সময় আপনি আপনার বাচ্চাদের হিন্দু পুরাণের ভগবান গণেশের মাহাত্ম্য ও তাৎপর্য বোঝাতে পারবেন।গণেশের এক বিশেষ স্থান সব ভগবানের মধ্যে।ওনাকেই সবার আগে পুজো করা হয়।গণেশ সব বাচ্চারও খুব প্রিয়।বাচ্চাদের কাছে গণেশের ওই হাতির মাথার জন্য।আমরা প্রিয় গণেশের কাছে প্রচুর শিক্ষা নেওয়ার আছে।গণেশের অনেক গুণ আছে যার শিক্ষা আমাদের সন্তানদের দৈনন্দিন জীবনে খুব কাজের হবে।এটা বাবা মায়েরই দায়িত্ব সন্তানকে নিজেদের ঐতিহ্য ও গণেশকে পুজো করার তাৎপর্য্য বোঝানোর।বোল্ডস্কাইতে আজ আমরা এরকমই কিছু নৈতিক শিক্ষা জানাব যা আপনার জীবনকে আর ভাল করে তুলবে।পড়ে দেখুন আর নিজের ছোটোদের সাথে অবশ্যই এটা বলবেন..

৫ নৈতিক শিক্ষা গণেশের আপনার সন্তানকে শেখানোর

স্বাধীন হন

ভগবান গণেশ এক স্বাধীন দেবতা যার অপরিসীম নেতৃত্ব ক্ষমতা।বিনায়ক গণেশেরই আরেক নাম,যার মানে কোনও নেতা ছাড়া এক ব্যক্তি!আপনার সন্তানদেরও শেখান কি করে স্বাধীন স্বনির্ভর ও নিজের দায়িত্বে নিজেকে পরিচালনা করার ক্ষমতা অর্জন করতে হয়।

৫ নৈতিক শিক্ষা গণেশের আপনার সন্তানকে শেখানোর

নম্র হন

হিন্দু দেব দেবীর মধ্যে গণেশ যথেষ্ট গুরুত্বপূর্ণ স্থান ধারণ করেন, তবুও তার বাহন সামান্য এক ইঁদুর!এটাই গণেশের নম্রতার নিদর্শন।সহজ নির্মাল্য সবার মন জয় করে এবং সম্মানিতও হয়।ধন সম্পত্তি যাই থাকুক, আপনরা সন্তানকে নম্র হতে শেখান।

৫ নৈতিক শিক্ষা গণেশের আপনার সন্তানকে শেখানোর

ভাল শ্রোতা হন

গণেশর এক উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল তার বড় বড় কান।এই কানের জন্য তিনি খুব ভাল শ্রোতা।ভাল শ্রোতা হওয়ার বিশেষ গুণ হল, সব কিছু মন দিয়ে শুনে, বিচার করে এক সঠিক নির্ণয় নেওয়া সম্ভব হয়।এটা একটা খুব ভাল ও প্রয়োজনীয় গুণ যা আপনার সন্তানকে শেখানো উচিত।

৫ নৈতিক শিক্ষা গণেশের আপনার সন্তানকে শেখানোর

ঞ্জানের খোঁজ

গণেশের বিশাল মাথা বিশ্বের অনেক কিছু বোঝা ও ধারণ করার ক্ষমতার প্রতীক।বলা হয় "ঞ্জান/বিদ্যাই শক্তির আঁধার"!আপনার সন্তানদের উৎসাহিত করুন আরও বেশি ঞ্জান ও বিদ্যার খোঁজ করতে,পৃথিবীকে আরও ভাল ভাবে জানতে।

৫ নৈতিক শিক্ষা গণেশের আপনার সন্তানকে শেখানোর

অন্যদের প্রতি সহনশীল হওয়া

গণেশের শরীর মানুষের আর মাথাটা হাতির।খালি মানুষের মধ্যেই আবেগ,অনুভূতি থাকে।আপনার সন্তানকে শেখান অন্যকে ভালবাসতে, সহানুভূতিশীল হতে ও পৃথিবীতে প্রেম, ভালবাসার বার্তা ছড়াতে।

English summary
Ganapathi Bappa Moriya! Ganesh Chaturthi will be celebrated tomorrow (16th september) in a large scale and it is time for you to teach your kids the significance and prominence of Lord Ganesh in Hindu mythology. Ganesha holds a sacred place among all other gods. He is worshiped first. Ganesh is the favorite for all kids. Kids love Ganesh for his unique elephant head.
Story first published: Tuesday, November 15, 2016, 14:00 [IST]
Please Wait while comments are loading...