শিশুদের ওপর ক্যাফিনের প্রভাব

By: ANINDITA SINHA
Subscribe to Boldsky

শুধুমাত্র কফিই না, এমন অনেক ক্যাফিন সমৃদ্ধ সফট ড্রিংক ও পানীয় রয়েছে, যা আজকালকার দিনে বাচ্চারা দৈনিক ভিত্তিতে পান করে আসে।

যতদিন না বাচ্চারা বড় হচ্ছে এবং নিজেই নিজের সিদ্ধান্ত নিতে পারছে, ততদিন পর্যন্ত তাদের জন্য আপনাকে ক্যাফিনের ব্যাবহার যতোটা পারা যায় কম রাখালেই ভাল।

যেহেতু ক্যাফিন একধরনের উদ্দীপক তাই এটা আসক্তিতে পরিনিত হতে পারে। ক্যাফিনের অনেক রকম পার্শ্বপ্রতিক্রিয়া আছে, তাই এটি আপনার সন্তানের স্বাস্থ্যের অনেক ভাবেই ক্ষতি করতে পারে।

আসুন, এখন আমরা বাচ্চাদের ওপর ক্যাফিনের প্রভাব নিয়ে আলোচনা করি।

অভাবঃ

অভাবঃ

যেসব বাচ্চারা ক্যাফিনযুক্ত পানীয় বেশি সেবন করে থাকে তাদের মধ্যে ভিটামিন ও মিনারেলের অভাবে ভোগার প্রবণতা দেখা যায়। যেহেতু এই পানীয়গুলির মধ্যে কোন পুষ্টিকর উপাদান থাকে না (বরং খালি কিছু ক্যালোরি থাকে), তাই মা-বাবাকে বাচ্চাদের সুষম খাবার দেওয়ার প্রতি নজর রাখতে হবে। খেয়াল রাখবেন আপনার বাচ্চারা যেন এই পানীয়তেই পেট ভরিয়ে না ফেলে, পরে আর পুষ্টিকর খাবার খোয়ার জায়গা থাকবে না পেটে।

দাঁতঃ

দাঁতঃ

এটা বাস্তব, যে চিনি জাতীয় পানীয় দাঁতের ক্ষতি করে। এই আম্লিক পানীয়ের জন্য ক্যাভিটি ও আরো অনেক রকম দাঁতের সমস্যা হয়ে থাকে।

মেদবহুলতাঃ

মেদবহুলতাঃ

যেসব বাচ্চারা ক্যাফিনযুক্ত পানীয় বেশি পরিমানে সেবন করে থাকে তাদের মধ্যে মেদবহুলতার প্রবণতা বেশি দেখা যায়। মা-বাবা হিসাবে, বাচ্চাদের স্বার্থে ক্যাফিনের ব্যবহার নিয়ন্ত্রণ করাই উচিৎ।

স্নায়বিক জটিলতা বা জিটারসঃ

স্নায়বিক জটিলতা বা জিটারসঃ

অতিরিক্ত পরিমানে ক্যাফিন বাচ্চাদের মধ্যে জিটারনেসের সৃষ্টি করতে পারে। যতক্ষণ না ক্যাফিনের প্রভাব চলে যাচ্ছে, ততোক্ষণ পর্যন্ত আপনার বাচ্চারা অস্থির হয়ে থাকতে পারে।

পাকস্থলীঃ

পাকস্থলীঃ

আপনি কি জানেন, ক্যাফিনের জন্য আপনার বাচ্চার পেটের সমস্যাও হতে পারে? আর, এমনকি পেটের সমস্যা ওদের পরাশুনাতেও প্রভাব ফেলতে পারে।

ঘুমের গড়বড়ঃ

ঘুমের গড়বড়ঃ

ক্যাফিন শিশুদের সাথে কি করে? শারীরিক ক্ষতি ছাড়াও ক্যাফিন আপনার শিশুর স্বাভাবিক ঘুমের প্যাটার্নেও ব্যাঘাত সৃষ্টি করে। সুনিশ্চিত করুণ, যে আপনার বাচ্চা যেন পরিমিত পরিমানে ক্যাফেন পান করে।

মাথা ব্যাথাঃ

মাথা ব্যাথাঃ

মাথাব্যাথার একটা কারণ, ক্যাফিন আর এটা একটা আসক্তিতে পরিণত হয়। বাচ্চাদের দুধ পান করা উচিৎ এবং কফিকে এড়িয়ে চলা উচিৎ।

ডিহাইড্রেশনঃ

ডিহাইড্রেশনঃ

গরমে কফিকে একেবারেই ‘না' করুণ এবং আপনার বাচ্চাদের ক্যাফিনযুক্ত পানীয়ের পরিবর্তে ফলের রস দিন। বাচ্চাদের তন্ত্রে অত্যাধিক পরিমানে ক্যাফিন চলে গেলে, তারা ডিহাইড্রেশনে ভুগতে পারে।

English summary
Parents must be aware of the effects of caffeine in children. Most of us would consider coffee as harmless and that is why we don't try to stop kids from drinking it.
Please Wait while comments are loading...