স্বাস্থ্যকর খাবার শিশুদের মধ্যে পড়তে পারার দক্ষতার সুবিকাশ ঘটায়

Posted By: Staff
Subscribe to Boldsky

এই অধ্যয়নটি ৬-৮ বছর বয়সী ১৬১ জন শিশুদের নিয়ে করা হয়েছিল এবং ফুড ডায়েরীর মাধ্যমে তাদের খাবারের গুণগত মান ও সংগতিপূর্ণ পরীক্ষার মাধ্যমে তাদের শিক্ষাবিষয়ক মান বিশ্লেষণ করা হয়েছিল।

ইউরোপিয়ান জার্নাল ওফ নিউট্রিশন (European Journal of Nutrition)-এ প্রকাশিত এই গবেষণায় বলা হয়েছিল, যেসব শিশুদের খাদ্যতালিকা শাকসবজি, ফল, বেরী জাতিয় ফল, গোটা শস্য, মাছ, আনস্যাচুরেটেড ফ্যাট ও কম শর্করা জাতীয় খাদ্য তে সমৃদ্ধ ছিল তারা পড়তে পারার দক্ষতা মাপার পরীক্ষায়, তাদেরই সমকক্ষ যারা অপেক্ষাকৃত নিম্নমানের খাবার খেয়েছিল, তাদের থেকে ভাল ফল করেছিল।

সম্প্রতি ফিনল্যান্ডের একটা গবেষণায় দেখায় যে

গবেষণায় আরো দেখা গেছে, দ্বিতীয় ও তৃতীয় শ্রেনীর শিশুদের, খাবারের গুণগত মানের সাথে, পড়তে পারার দক্ষতার এই যথার্থ সংযোগ, প্রথম শ্রেনীর শিশুদের পড়তে পারার দক্ষতার সাথে সম্পর্কিত ছিল না। এই পরীক্ষাটি প্রমাণ করে যে, স্বাস্থ্যকর খাবার পেয়ে থাকা শিশুদের পড়তে পারার দক্ষতার বিকাশ প্রথম শ্রেনীর থেকে দ্বিতীয় ও তৃতীয় শ্রেনীর শিশুদের ভাল, সেইসব শিশুদের তুলনায় যারা অপেক্ষাকৃত নিম্নগুণের খাবার পেয়ে থাকে।

ইউনিভারসিটি অফ ফিনল্যান্ড (University of Eastern Finland)-এর গবেষক, ইরো হাপালা (Eero Haapala) বলেন যে, "আরেকটি গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণে দেখা যায় যে, খাদ্যের গুণগত মানের সাথে পড়তে পারার দক্ষতার বিকাশের এই সংযোগ, অনেকগুলি মিশ্রিত শর্ত, যেমন- আর্থ-সামাজিক অবস্থা, শারীরিক সক্রিয়তা, শরীরের স্থুলতা এবং শারীরিক সক্ষমতার ওপর সতন্ত্রভাবে নির্ভরশীল"।

বাল্টিক সি ডায়েট এবং ফিনিশ নিউট্রিশন (Baltic Sea Diet and Finnish nutrition)-এর মতো খাবারের সুপারিশ- বেশি পরিমাণে শাকসবজি, ফল ও বেরী জাতীয় ফল, মাছ, গোটা শস্য ও আনস্যাচুরেটেড ফ্যাট এবং কম মাত্রায় রেড মিট, শর্করা জাতীয় খাবার ও স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ খাদ্যাভ্যাসকে স্বাস্থ্যসম্মত বলে মনে করা হয়।

শিশুদের শিক্ষা ও শিক্ষাসম্বন্ধীয় পারফরম্যান্সের ক্ষেত্রে, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসকে একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে গণ্য করা হয়ে থাকে।

হাপালা আরো বলেন, "স্বাস্থ্যকর খাবার বানানো ও শিশুদের তা দেওয়ার ক্ষেত্রে, অভিভাবক ও স্কুলের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এরপরেও স্বাস্থ্যকর খাবারের সহজলভ্যতাকে এগিয়ে নিতে, সরকার ও কোম্পানিগুলিরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে"।

Read more about: শিশু, খাবার
English summary
A healthy diet may develop better reading skills in the first three school years, shows a recent study from Finland.
Please Wait while comments are loading...