For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শিশুর ছবি তুলতে হিমশিম খাচ্ছেন? রইল কিছু প্রো টিপস

|

সবে মা অথবা বাবা হয়েছেন। আর জীবনের এই সোনালী দিনগুলি যত্ন করে ধরে রাখার জন্য নয়মিত শিশুর ছবি তোলার কথা ভাবছেন? কিন্তু ক্যামেরা হাতে কিছুতেই নিজের আদরের শিশুর পছন্দের ছবিটি তুলতে পারছেন না? সহজ কয়েকটি উপায়ে শিশুর ছবিগুলিকে আরও সুন্দর করে তুলুন।

১। সঠি জামাকাপড় পড়ান

শিশুর ছবি তোলার আগে শিশুকে সঠিক জামাকাপড় পড়ান। রঞ্জিন জামাকাপড়ে শিশুর ছবি তুললে তা সব সময় দেখতে ভালো লাগে। নিজের সৃজনশীলতার পরিচন দিন জামাকাপর পছন্দের সময়।

Baby Photography

২। জানালার পাশে ছবি তুলুন

জানালার পাশে একটি জায়গা খুঁজে বার করুন। জানালা দিয়ে সাধারনত তেরচা আল ঘরে ঢোকে। এই আলোতে দারুন ছবি তোলা যায়। ছবি তোলার সময় শিশুর সামনে অথবা পাশে জানালা রাখুন। শিশুর পিছনে জানালা থাকলে ছবিতে শিশুকে কালো দেখাবে। তবে সৃজনশিলতার ছাপ রাখতে সেই ধরনেও ছবি তুলে দেখতে পারেন।

৩। আদর্শ ব্যাকগ্রান্ড

ব্যাকগ্রাউন্ডে সবসময় গাঢ় রঙ ব্যবহার করুন। চেষ্টা করুন ছবির ব্যাকগ্রাউন্ড মসৃণ রাখতে। উজ্জ্বল ব্যাকগ্রাউন্ডে শিশুর ছবি তুলছে ছবি চোখ শিশুর দিকে না গিয়ে ব্যাকগ্রাউন্ডে চলে যেতে পারে।

Baby Photography

৪। দিনের আলোতে ছবি তুলুন

অনেক ধরনের কৃত্রিম আলো পাওয়া গেলেও শিশুর ছবি তোলার সময় প্রাকৃতিক আলোর বিকল্প হয় না। তাই চেষ্টা করুন দিনের আলোয় শিশুর ছবি তুলতে। দুপুরের চড়া রোদে ভালো ছবি ওঠে না। তাই দুপুরে ছায়ায় ছবি তুলুন। সকালে বা বিকেলের মিষ্টি আলোয় সরাসরি সূর্যের আলো ব্যবহার করে ছবি তুলতে পারেন।

৫। শিশুকে শুইয়ে ছবি তুলুন

শুয়ে থাকলেই শিশুরা সবথেকে স্বাচ্ছন্দ বোধ করে। তাই ছবিকে সাধারন রাখতে শিশুকে কোন জায়গার শুইয়ে ছবি তুলুন। বিছানার বিভিন্ন দিকে ক্যামেরা নিয়ে গিয়ে ছবিতে নিজস্বতা আনতে পারেন। বিছানার উপর থেকেও তুলতে পারেন শিশুর ছবি।

Baby Photography

৬। শিশুকে হাসান

ছবিতে শিশু হাসলে যেন সেই ছবি প্রান পায়। তাই শাটার বাটন টেপার সময় শিশুকে হাসানোর চেষ্টা করুন। সঠিক মুহুর্তে শাটার বাটনে আঙুল রাখলে দারুন ছবি তুলতে পারবেন।

৭। প্রপ ব্যবহার করুন

শিশুকে সঠিক জামাকাপড় পড়ানোর সাথে ছবিতে সঠিক প্রপ ব্যবহার করলে প্রান পায় সেই ছবি। বিভিন্ন ফুল, খেলনা ও জামাকাপড় বিভিন্ন আকারে ভাঁজ করে ছবিতে প্রপ হিসাবে ব্যবহার করতে পারবেন। প্রত্যেক ছবিতে আলাদা প্রপ ব্যবহার করুন। শিশুর শরীর থেকে একটু দূরে রাখুন সি প্রপগুলি।

৮। অনেক ছবি তুলুন

শিশুর ছবি তোলা বেশ ধৈর্যের কাজ। সহজে ভালো ছবি তোলা কষ্টসাধ্য কাজ। তাই শিশুর ছবি ক্রমাগত তুলতে থাকুন। অল্প ছবি তুলে ক্লান্ত হয়ে পড়লে শিশুর ভালো ছবি তুলতে পারবেন না। চেষ্টা করুন বার্স্ট মোডে ছবি তুলতে। এর ফলে এক বারে অনেক ছবি তুলতে পারবেন। এমন ক্যামেরায় ছবি তোলার চেষ্টা করুন যে ক্যামেরায় প্রতি সেকেন্ডে বেশি ছবি তুলতে পারে।

Baby Photography

৯। দ্রুত শাটার স্পিড ব্যবহার করুন

শিশুরা ক্রমাগত নড়াচড়া করতে থাকে। তাই চেষ্টা করুন দ্রুত শাটার স্পিড ব্যবহার করতে। না হলে ছবি ঘোলাটে হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তবে এর জন্য বেশি আলো থাকা বাধ্যতামুলক। নাহলে ছবি অন্ধকার হয়ে যাবে।

১০। ছোখে ফোকাস করুন

যে কোনও ছবিতে শিশুর চোখে ফোকাস করুন। ছবি দেখার সময় সব সময় আমাদের চোখ আগে চোখে যায়। তাই চোখে ফোকাস থাকলে সব সময় সেই ছবি দৃষ্টিনন্দন হয়।

English summary

Baby Photography Tips for Beginners

We’ve got some important baby photography tips that will help you get through the process.
Story first published: Saturday, March 16, 2019, 10:00 [IST]
X