For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

World Milk Day 2022 : কবে, কীভাবে বিশ্ব দুগ্ধ দিবস উদযাপন শুরু হয়? জেনে নিন

|

নিত্য প্রয়োজনীয় জিনিসের মধ্যে অন্যতম হল দুধ। প্রায় প্রতিটি বাড়িতেই নিয়মিত দুধের ব্যবহার হয়। দুধ আমাদের স্বাস্থ্য ও ত্বকের জন্য খুব উপকারি। আট থেকে আশি সকলের জন্যই দুধ খুব স্বাস্থ্যকর একটি পানীয়। সুষম ডায়েটের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল দুধ। দুধ আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারি এবং এর থেকে কী কী উপকারিতা পাওয়া যায়, সে সম্পর্কে তথ্য দিতেই প্রতিবছর পয়লা জুন 'বিশ্ব দুগ্ধ দিবস' (World Milk Day) পালিত হয়। মানব জীবনে দুধের গুরুত্ব কতটা তা প্রত্যেক মানুষের বোঝা উচিত এবং এটি নষ্ট করা থেকে বিরত থাকা উচিত।


বিশ্ব দুগ্ধ দিবসের ইতিহাস

২০০১ সাল থেকে 'বিশ্ব দুগ্ধ দিবস' পালিত হয়ে আসছে। খাদ্য হিসেবে দুধের গুরুত্বকে বোঝাতে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (Food and Agriculture Organisation/ FAO) বিশ্ব দুগ্ধ দিবস উদযাপন শুরু করে। এজন্য পয়লা জুন তারিখটি নির্ধারণ করা হয়। এখন বিশ্বের প্রায় ৭০টি দেশ এই দিবস পালন করে। তবে ভারতে ২৬ নভেম্বর, 'জাতীয় দুগ্ধ দিবস' পালিত হয়।

প্রতি বছর এই উপলক্ষে বিভিন্ন দেশে নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই কর্মসূচির মাধ্যমে জনসাধারণের মধ্যে দুধ সম্পর্কে নানান বার্তা ছড়িয়ে দেওয়া হয়। এই দিনে, দুধ এবং দুগ্ধজাত বিভিন্ন খাবার গ্রহণের যে সুবিধা রয়েছে, তার প্রচার করা হয়। তবে এবার বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে, কোনও বড় অনুষ্ঠান হবে না। তবে গ্লোবাল ডেইরি প্ল্যাটফর্ম বেশ কয়েকটি ক্যাম্পেইন পরিচালনা করছে।

বিশ্ব দুগ্ধ দিবস ২০২২-এর থিম

বিশ্ব দুগ্ধ দিবস প্রতি বছর বিভিন্ন থিমের মাধ্যমে পালিত হয়। ২০২২ সালের থিম হল 'Dairy Net Zero'।

English summary

World Milk Day 2022 : History, Theme, Significance and everything you need to know

World Milk Day 2022 : Here is everything you need to know about the day and celebrations that take place across the globe. Read on.
X
Desktop Bottom Promotion