For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

World Food Day 2021 : কেন পালন করা হয় বিশ্ব খাদ্য দিবস? জেনে নিন এর ইতিহাস ও তাৎপর্য

|

বিশ্বজুড়ে প্রতি বছর ১৬ অক্টোবর 'বিশ্ব খাদ্য দিবস' পালিত হয়। এটি জাতিসংঘ-এর ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গ্যানাইজেশন (FAO)-এর উদ্যোগ। এই বিশ্বব্যাপী ইভেন্টটির উদ্দেশ্য হল, ক্ষুধা সমস্যা মোকাবেলায় বিশ্বব্যাপী সচেতনতা বাড়ানো ও সম্মিলিত পদক্ষেপ গ্রহণ করা এবং সকলের জন্য স্বাস্থ্যকর ডায়েট নিশ্চিত করার বিষয়ে জোর দেয়।

এবছর, বিশ্ব খাদ্য দিবসের উদযাপন FAO, UNHCR, UN Refugee Agency, World Food Programme দ্বারা যৌথভাবে পরিচালিত হবে। জাতিসংঘ অনুযায়ী, বিশ্বের ১৫০টি দেশে বিভিন্ন ইভেন্টের আয়োজন করা হবে।

বিশ্ব খাদ্য দিবসের ইতিহাস

বিশ্ব খাদ্য দিবসের ইতিহাস

হাঙ্গেরির প্রাক্তন কৃষি ও খাদ্য মন্ত্রী ডঃ পল রোমানি-র পরামর্শ অনুসারে ১৯৭৯ সালের নভেম্বরে 'বিশ্ব খাদ্য দিবস' চালু করা হয়। তারপরে এটি ধীরে ধীরে ক্ষুধা, অপুষ্টি, স্থায়িত্ব এবং খাদ্য উৎপাদন সম্পর্কে সচেতনতা বৃদ্ধির একটি উপায় হয়ে ওঠে।

বিশ্ব খাদ্য দিবসের তাৎপর্য

বিশ্ব খাদ্য দিবসের তাৎপর্য

প্রতি বছর জাতিসংঘের FAO প্রতিষ্ঠার বার্ষিকী উপলক্ষে বিশ্ব খাদ্য দিবস পালিত হয়। এই দিনটির লক্ষ্য হল, বিশ্বব্যাপী ক্ষুধা মোকাবেলা এবং সারা বিশ্বে ক্ষুধা সমস্যা দূর করার জন্য প্রচেষ্টা করা।

কেবলমাত্র ভারতেই নয়, গোটা বিশ্বে অপুষ্টির ঘটনা দিন দিন বাড়ছে। এজন্য মানুষকে সচেতন করা খুবই গুরুত্বপূর্ণ। একজন মানুষের সুস্থ-সবল থাকার জন্য পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়া খুবই গুরুত্বপূর্ণ, কিন্তু আজও অপুষ্টির কারণে হাজার হাজার মানুষ নিজেদের জীবন হারাচ্ছে। তাই এমন পরিস্থিতিতে, খাদ্যকে প্রত্যেক ব্যক্তির মৌলিক অধিকার হিসেবে বিবেচনা করা হয়।

২০২১ সালে বিশ্ব খাদ্য দিবসের থিম

২০২১ সালে বিশ্ব খাদ্য দিবসের থিম

প্রতিবছর একটি নির্দিষ্ট থিমের মাধ্যমে এই দিবস পালন করা হয়। ২০২১ সালের থিম হল - "Safe food now for a healthy tomorrow"। এই বছর বিশ্ব খাদ্য দিবসের উদ্দেশ্য হল, ক্ষুধা-বিহীন পৃথিবী গড়ে তোলার চেষ্টা করা। গত বছরের থিম করোনা ভাইরাস মহামারীর সময় লক্ষ লক্ষ মানুষের কষ্টের উপর ভিত্তি করে করা হয়েছিল।

English summary

World Food Day 2021 : Date, History, Theme And Significance In Bengali

World Food Day is celebrated all over the world on October 16. It is an initiative by the Food and Agricultural Organisation (FAO) of the United Nations. Read on to know more.
X