For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Lovlina Borgohain : টোকিও অলিম্পিক্সে পদক জয় নিশ্চিত করলেন লভলিনা, জানুন তাঁর সম্পর্কে

|

টোকিও অলিম্পিক্সে ভারোত্তোলনে মীরাবাঈ চানুর রৌপ্য পদকের পর, এবার ভারতের খাতায় বক্সিং থেকে পদক জয় নিশ্চিত করলেন লভলিনা বড়গোহাঁই। ওয়েল্টার ওয়েট বিভাগে (৬৯ কেজি) প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন চাইনিজ তাইপেই চেন নিয়েনকে হারিয়ে সেমিফাইনালে পা রাখলেন লভলিনা। তাঁর এই জয়ের সঙ্গে অলিম্পিক্সে ভারতের পদক নিশ্চিত করেছেন।

১৯৯৭ সালের ২ অক্টোবর অসমের গোলাঘাট জেলায় জন্মগ্রহণ করেন লভলিনা। তাঁর বাবা একজন ছোটো ব্যবসায়ী ছিলেন। মেরি কমের পর দ্বিতীয় মহিলা বক্সার হিসেবে ভারতকে বক্সিংয়ে পদক এনে দিতে চলেছেন লভলিনা। আসুন জেনে নেওয়া যাক, তাঁর সম্পর্কে কিছু তথ্য।

কিকবক্সিং ছেড়ে বক্সিং-এ আসার কারণ

কিকবক্সিং ছেড়ে বক্সিং-এ আসার কারণ

লভলিনার আরও দুই বোন যখন কিকবক্সিং শুরু করে, তখন লভলিনাও কিকবক্সিং শুরু করে। তাঁর বোনেরা কিকবক্সিংয়ে জাতীয় চ্যাম্পিয়ন হন, কিন্তু ভাগ্য লভলিনার জন্য অন্য কিছু ঠিক করেছিল।

একদিন তাঁর বাবা বাজার থেকে খবরের কাগজে মোড়ানো কিছু জিনিস বাড়ি নিয়ে আসেন, সেই খবরের কাগজে লভলিনা মহান বক্সিং খেলোয়াড় মহম্মদ আলী-র ছবি দেখেন এবং বাবার কাছ থেকে আলীর পুরো গল্প জানতে পারেন। ঠিক সেই মুহুর্ত থেকে বক্সিংয়ের সাথে তাঁর যাত্রা শুরু হয়।

বক্সিং ক্যারিয়ারের শুরু

বক্সিং ক্যারিয়ারের শুরু

২০১২ সালে শুরু হয় লভলিনার বক্সিং ক্যারিয়ার। স্কুলে স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার ট্রায়াল হয়েছিল এবং সেই সময় অসমের বিখ্যাত বক্সিং কোচ পদুম বোরো-এর নজর লভলিনার উপর পড়ে। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। এরপরে, ২০১৭ সালে তিনি এশিয়ান চ্যাম্পিয়নশিপের ব্রোঞ্জ পদক অর্জন করেন। ২০১৮ ও ২০১৯ পরপর দু'বার বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জয় হয় তাঁর। ২০১৮-র কমনওয়েলথ গেমসে ডাক পান, তবে কোয়ার্টার ফাইনালে ছিটকে যান।

আরও পড়ুন :মীরাবাঈ চানুর হাত ধরে টোকিও অলিম্পিক্সে খাতা খুলল ভারত, জেনে নিন তাঁর সাফল্যের গল্প

প্র্যাকটিসে বাধা

প্র্যাকটিসে বাধা

অলিম্পিক গেমসের আগের সময়টা লভলিনার জন্য খুব কঠিন ছিল। এই সময়ে, তিনি মায়ের কিডনির অস্ত্রোপচারের কারণে কিছু সময়ের জন্য খেলা থেকে দূরে ছিলেন। কিন্তু তারপরেও, তিনি প্রশিক্ষণের জন্য ফিরে আসেন এবং নিজেকে শারীরিক, মানসিকভাবে তৈরি করেন। যার ফলাফল আজ আমাদের সামনে।

সমগ্র ভারত লভলিনাকে নিয়ে খুব গর্বিত। ভারতের এই কন্যা যে পদকই জিতুক না কেন, তার জন্য গোটা দেশের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন।

English summary

Who is Lovlina Borgohain? Inspiring story of boxer confirmed medal at Tokyo Olympics in Bengali

Who is Lovlina Borgohain? Inspiring story of boxer confirmed medal at Tokyo Olympics in Bengali.
X