For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Friendship Day 2021 : কবে পড়েছে এই বছরের 'ফ্রেন্ডশিপ ডে'? জানুন এই দিনের ইতিহাস

|

'বন্ধু' হল আমাদের জীবনে সেই বিশেষ মানুষ, যাকে চোখ বুজে বিশ্বাস করা যায়, বিপদে পড়লে যার কাছ থেকে সাহায্য পাওয়ার আশা করা যায়, বলে ফেলা যায় এমন অনেক কথা যা অন্য কাউকেই বলা যায় না। সবসময় যে সমবয়সী কাউকেই বন্ধু হতে হবে এমনটা কিন্তু নয়। কারও কারও কাছে বাবা-মা প্রিয় বন্ধু, আবার কেউ দিদি-দাদাকেও বেস্ট ফ্রেন্ড বলে মানেন। আর এই বন্ধুত্বের সম্পর্ককে বিশেষভাবে উদযাপন করার জন্যই 'ফ্রেন্ডশিপ ডে' হিসেবে একটি নির্দিষ্ট দিন চিহ্নিত করা হয়েছে।

আসুন জেনে নেওয়া যাক ২০২১ সালে 'ফ্রেন্ডশিপ ডে' কবে পালিত হবে এবং এই দিবস পালন কীভাবে শুরু হয়েছিল তার আসল ঘটনা।

২০২১ সালে 'ফ্রেন্ডশিপ ডে' কবে পালিত হবে?

২০২১ সালে 'ফ্রেন্ডশিপ ডে' কবে পালিত হবে?

প্রতি বছর অগস্ট মাসের প্রথম রবিবার পালিত হয় 'ফ্রেন্ডশিপ ডে'। ২০২১ সালে, অগস্ট মাস শুরু হচ্ছে রবিবার থেকে অর্থাৎ পয়লা অগষ্ট হল রবিবার। তাই ভারতে পয়লা অগস্ট 'ফ্রেন্ডশিপ ডে' উদযাপিত হবে।

কীভাবে শুরু হয়েছিল ফ্রেন্ডশিপ ডে?

কীভাবে শুরু হয়েছিল ফ্রেন্ডশিপ ডে?

ফ্রেন্ডশিপ ডে শুরু নিয়ে নানান ঘটনা শোনা যায়। জানা যায়, ১৯৩৫ সালে আমেরিকান সরকার এক ব্যক্তিকে হত্যা করে। সেই দিনটি ছিল অগস্টের প্রথম শনিবার। তার প্রতিবাদে ঠিক তার পরদিনই ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন। এই ঘটনার পর থেকে, আমাদের জীবনের বিভিন্ন ক্ষেত্রে বন্ধুদের অবদানের প্রতি সম্মান জানাতে আমেরিকান কংগ্রেসে অগস্টের প্রথম রবিবারকে বন্ধু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

১৯৫৮ সালে প্যারাগুয়েতে প্রথম আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস বা International Friendship Day প্রস্তাবিত হয়েছিল। তবে মনে করা হয় যে, এটি প্রথম ১৯৩০ এর দশকে হলমার্ক কার্ড থেকে উদ্ভূত, যার প্রতিষ্ঠাতা জয়েস হল। ফ্রেন্ডশিপ ডে প্রথমে একটি মার্কেটিং স্ট্র্যাটেজি হিসেবে শুরু হয়েছিল। সেই মার্কেটিং স্ট্র্যাটেজি ১৯৩৫ সালে মার্কিন কংগ্রেস কর্তৃক ঘোষিত অফিসিয়াল হলিডে-তে পরিণত হয়, যা প্রতি বছর অগস্টের প্রথম রবিবার উদযাপন করা হয়ে থাকে। সেই থেকে বন্ধুত্ব দিবস বিশ্বজুড়ে উদযাপিত দিনগুলোর মধ্যে একটি হয়ে ওঠে।

২০১১ সালে জাতিসংঘ ৩০ জুলাই আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস হিসেবে ঘোষণা করে। ১৯৯৮ সালে, জাতিসংঘের প্রাক্তন মহাসচিব Kofi Annan-এর পত্নী Nane Annan, ডিজনি চরিত্র উইনি দ্য পুহ-কে global Ambassador of Friendship হিসেবে ঘোষণা করেছিলেন। তবে ভারতে প্রতিবছর অগষ্ট মাসের প্রথম রবিবার ফ্রেন্ডশিপ ডে পালিত হয়।

আরও পড়ুন :Friendship Day Wishes : বন্ধুত্ব দিবসকে আরও স্মরণীয় করে তুলতে প্রিয় বন্ধুদের পাঠান এই মেসেজগুলি

বন্ধুত্ব দিবস উদযাপন

বন্ধুত্ব দিবস উদযাপন

এই দিনটির কথা ভেবে প্রত্যেকেই নিজের প্রিয় বন্ধুদের জন্য নানান পরিকল্পনা করে থাকে। নানান উপহার, কার্ড, হাতের ব্যান্ড, দেওয়া বন্ধু দিবসের রীতি। এই দিন বন্ধুদের সঙ্গে সারাদিন কাটানো, খাওয়াদাওয়া হয়ে থাকে। তবে ফ্রেন্ডশিপ ডে-তে বন্ধুকে দেবার জন্য যে জিনিসটি চল সবথেকে বেশি, তা হল ফ্রেন্ডশিপ ব্যান্ড। যাকে বলা যায় বন্ধুত্বের স্মারক। একজন অপরজনের হাতে বেঁধে দেয় সেটি। বন্ধু দিবস উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠান। রেস্টুরেন্ট, শপিং মল সেজে ওঠে ভিন্ন ভাবে।

তবে গত বছর থেকে করোনার কারণে বাইরে খুব কমই বেরোনো হচ্ছে, ফলে বন্ধুদের সঙ্গে সময় কাটানো তো দূর, দেখাও ঠিকভাবে হচ্ছে না। তবে ইন্টারনেটের যুগে কোনও কিছুই অসম্ভব নয়, তাই এই দিনটি সেলিব্রেট করতে ভার্চুয়াল অনুষ্ঠানেই মেতে উঠবেন সকলে।

English summary

When is Friendship Day 2021 in India? July 30 or August 1

Friendship Day 2021 Date : When is Friendship Day in India in 2021? Read on to know.
Story first published: Friday, July 30, 2021, 12:15 [IST]
X