For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) অলসতায় অভ্যস্ত হলে যে যে ক্ষতি হতে পারে আপনার

By Staff
|

অলস, কর্মবিমুখ জীবনযাপন মানুষকে ধীরে ধীরে বিপদের মুখে ঠেলে দেয়। নতুন গবেষণায় দেখা গিয়েছে, যেসকল মানুষের অলস বলে বদনাম রয়েছে তারা অনেক বেশি স্বাস্থ্যজনিত সমস্যায় ভোগেন। [পর্যাপ্ত পরিমাণে জল না খাওয়ার বিপদ]

কমবয়সে তো বটেই, বরং যতদিন পারা যায় ততদিন শরীরকে নানাভাবে সচল রাখতে হবে। শরীর সচল থাকলে আবার বেশিদিন ফিট থাকা যাবে। অর্থাৎ দুটিই একে অপরের পরিপূরক।

শরীর সচল থাকলে রক্ত সঞ্চালন প্রক্রিয়া সঠিক থাকে যা শরীরের নানা অঙ্গ-প্রত্যঙ্গকে ফিট রাখতে সাহায্য করে। ফলে অলস অবস্থায় থাকলে রক্ত সঞ্চালন সঠিকভাবে হয় না এবং শরীরে নানা সমস্যা তৈরি হয়। নিচের স্লাইডে দেখে নিন, অলস ভাবে জীবনযাপন করলে কী কী সমস্যার শিকার হতে পারেন আপনি।

আরও বেশি ক্লান্তি

আরও বেশি ক্লান্তি

ক্লান্তি ধীরে ধীরে শরীরকে খারাপের পথে নিয়ে যায়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, শরীরকে অলসভাবে রাখলেও স্ট্রেস বা ক্লান্তি বেশি হয়। কারণ খাটাখাটনি করলে শরীরে এন্ডোরফিন নামক রাসায়নিক নিঃসৃত হয় যা ক্লান্তি থেকে মুক্তি দিতে ও মন ভালো রাখতে সাহায্য করে। তবে অলস হয়ে থাকলে তা নিঃসৃত হয় না।

ঘুমের ব্যাঘাত ঘটে

ঘুমের ব্যাঘাত ঘটে

শরীর সচল থাকলে শরীর থেকে এমন হরমোন নিঃস-ত হয় যা রাতে নিশ্চিন্তে ঘুমোতে সাহায্য করে। তবে অলস থাকলে সেই হরমোন নিঃসরণে ব্যাঘাত ঘটে।

শরীর ধীরগতিতে কাজ করে

শরীর ধীরগতিতে কাজ করে

অলসভাবে থাকলে শরীরের মেটাবলিজম প্রক্রিয়া ও গতি ধীরে হয়ে যায়। ফলে শরীরের নড়াচড়াও ধীরগতির হয়ে যায়।

শরীরে প্রেসার বাড়ে

শরীরে প্রেসার বাড়ে

ক্লান্তি, অবসাদ ও রক্ত চাপ হাত ধরাধরি করে চলে। যদি নানা বিষয়ে আপনি অবসাদগ্রস্ত হয়ে পড়েন তাহলে রক্তচাপ স্বাভাবিকভাবেই বাড়বে। আর কর্মবিমুখ হয়ে থাকলে তা অনুঘটকের কাজ করবে।

শরীরের ওজন বৃদ্ধি হবে

শরীরের ওজন বৃদ্ধি হবে

কোনও শারীরিক নড়াচড়া না থাকলে স্বাভাবিকভাবেই শরীরের ওজন বৃদ্ধি পাবে। ফলে শরীরকে সুস্থ রাখতে হলে জমে থাকা ক্য়ালোরি ঝরিয়ে ফেলতে হবে।

হাড় দুর্বল হবে

হাড় দুর্বল হবে

আপনি শরীরকে যেমন রাখবেন, শরীর সেভাবেই সাড়া দেবে। শরীরচর্চা না করলে মাংসপেশি ও হাড় দুর্বল হয়ে পড়বে।

রক্ত সঞ্চালন বাধাপ্রাপ্ত হবে

রক্ত সঞ্চালন বাধাপ্রাপ্ত হবে

রক্ত সঞ্চালন কেমন হবে তা শরীরের নড়াচড়ার উপরে নির্ভর করে। ফলে নড়াচড়া না হলে রক্ত সঞ্চালনের মাত্রা কমে যায়। এরক ফলে নানা রোগ শরীরে এসে বাসা বাঁধে।

শরীর সংক্রান্ত আরও খবর পড়ুন : আপনার ডিহাইড্রেশন-এর অজানা কারণ

English summary

What Happens To Your Body When You're Lazy

What Happens To Your Body When You're Lazy
X