For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আন্তর্জাতিক নারী দিবস ২০২০ : দিনটিকে স্মরণীয় করে রাখতে দেখে নিন কিছু উপায়

|

প্রতিবছর ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হয়। সারা বিশ্বব্যাপী নারীরা একটি প্রধান উপলক্ষ হিসেবে এই দিবস উদযাপন করে থাকেন। এটি জাতিসংঘ স্বীকৃত একটি ইভেন্ট এবং এই দিবসটি উদযাপনের পেছনে রয়েছে নারী শ্রমিকের অধিকার আদায়ের সংগ্রামের ইতিহাস। ১৯০৮ সালে নিউ ইয়র্ক সিটিতে ১৫ হাজার মহিলা মিলে একত্রিত হয়ে ভোটাধিকার, ভাল বেতনের ও স্বল্প কাজের সময়ের দাবিতে মিছিল করছিলেন। এক বছর পরে, ১৯০৯ সালে আমেরিকার সোশ্যালিস্ট পার্টি প্রথম জাতীয় নারী দিবস ঘোষণা করে।

আজ, বিশ্বজুড়ে মহিলারা লিঙ্গ সমতার জন্য আহ্বান জানিয়েছে। এখানে আমরা কয়েকটি উপায় তালিকাভুক্ত করেছি যেগুলি আপনাকে নারী দিবস স্মরণীয় করে রাখতে সহায়তা করবে।

১) কাজ থেকে কিছু সময় ছুটি নিন

১) কাজ থেকে কিছু সময় ছুটি নিন

আপনার প্রাত্যহিক কাজ আপনাকে ক্লান্ত এবং স্ট্রেস অনুভব করাতে পারে। অতএব, আপনি সতেজ এবং উৎসাহি বোধ করতে কাজ থেকে কিছুটা সময় নিজের জন্য বার করার কথা ভাবতে পারেন। নিজের পছন্দ মতো দিনটি কাটানোর পরিকল্পনা করতে পারেন।

২) প্রিয় খাবার রান্না করুন বা অর্ডার দিন

২) প্রিয় খাবার রান্না করুন বা অর্ডার দিন

ভাল খাবারের বিকল্প নেই। নিজের মন ভাল করার জন্য সবথেকে ভাল উপায় হল নিজের পছন্দের খাবার রান্না করা বা অর্ডার দেওয়া। তাহলে আন্তর্জাতিক নারী দিবসে আপনার পছন্দের খাবারটি কী হবে?

৩) নিজেকে ভালবাসুন

৩) নিজেকে ভালবাসুন

আন্তর্জাতিক মহিলা দিবসে নিজেকে ভালাবাসার চেয়ে ভাল আর কী হতে পারে?নিজের জন্য ম্যাসাজ বা স্পা করাতে পারেন বা যোগা করতে পারেন। যদি আপনি ঘুমোতে ভালবাসেন তবে শরীরে বিশ্রাম দিন।

৪) মায়ের সঙ্গে সময় কাটাতে পারেন

৪) মায়ের সঙ্গে সময় কাটাতে পারেন

এই পৃথিবীতে সন্তানের প্রতি মায়ের ভালবাসার সাথে কিছুই তুলনা হয় না। তাই আপনি এই দিনে, আপনার মায়ের সঙ্গে সময় কাটাতে পারেন। এছাড়া, আপনি কোনও রেস্তোরাঁ বা সিনেমায় যেতে পারেন মাকে নিয়ে এবং আপনার ভবিষ্যতের পরিকল্পনা নিয়ে আলোচনা করতে পারেন।

৫) সাহসী নারীদের সম্পর্কে জানুন

৫) সাহসী নারীদের সম্পর্কে জানুন

হেলেন কিলার, মাদার টেরিজা, রানী লক্ষ্মী বাই, কল্পনা চাওলা প্রভৃতি নারীরা সমস্ত বয়সের মেয়েদেরই অনুপ্রেরণা। এই আন্তর্জাতিক মহিলা দিবসে আপনি তাঁদের জীবন, কৃতিত্ব সম্পর্কে জানতে পারেন এবং আপনার জীবনে এই বীর নারীদের আদর্শ বানাতে পারেন।

আন্তর্জাতিক নারী দিবস ২০২০ : প্রত্যেক নারীই তাদের জীবনে এই জিনিসগুলি চান

৬) একজন স্বেচ্ছাসেবক হন

৬) একজন স্বেচ্ছাসেবক হন

যে নারীরা অত্যন্ত কষ্টে আছে তাদেরকে এইদিন সাহায্য করতে পারেন। আপনি কয়েকটি এনজিওতে যোগ দিতে পারেন বা নিকটস্থ মহিলাদের আশ্রম বা বৃদ্ধাশ্রমে যেতে পারেন এবং তাদের যত্ন নিতে পারেন। তাদের সহায়তার সর্বোত্তম উপায় হল তাদের জীবিকা নির্বাহ বা প্রাথমিক শিক্ষা এবং চিকিৎসাজনিত সুবিধা প্রদান করা।

৭) নিজের পছন্দের ক্লাসে যোগদান করুন

৭) নিজের পছন্দের ক্লাসে যোগদান করুন

আপনি যতই ব্যস্ত থাকুন না কেন, নিজের শখের জন্য ব্যস্ত সময়সূচী থেকে অবশ্যই কিছুটা সময় নিজের জন্য বার করতে হবে। নাচ, গান বা পেইন্টিং যাই হোক না কেন সেগুলি আপনাকে স্ট্রেস থেকে দূরে রাখতে এবং জীবনকে পুরোপুরি উপভোগ করতে সহায়তা করবে।

উপরে বর্ণিত উপায়গুলি ছাড়াও, আপনার নিজের প্রতি সত্য হওয়া উচিত এবং আপনার জন্য যা সঠিক তাই করা উচিত।

English summary

International Women's Day: 10 Ways In Which Women Can Celebrate This Day

International Womens Day is celebrated on 8 March 2020 every year. People across the world celebrate Womens Day in many ways. Therefore, we are here with some ways that can help you in celebrating the day in your own way.
Story first published: Saturday, March 7, 2020, 18:27 [IST]
X