For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্যবহার না করলেও গরম হয়ে যাচ্ছে মোবাইল? ঠান্ডা করবেন কীভাবে? জেনে নিন উপায়

|

এই প্রযুক্তির যুগে প্রায় সবাই স্মার্টফোন ব্যবহার করেন। কিন্তু স্মার্টফোন একটি অন্যতম সমস্যা হল, হঠাত্‍ করে গরম হয়ে যাওয়া। মাঝে মাঝে ফোন এমন গরম হয়ে যায় যে হাতে ধরা যায় না। কম-বেশি আমরা প্রত্যেকেই এই সমস্যার সম্মুখীন হয়েছি। অনেকেই মনে করেন, স্মার্টফোনের দোষেই হয়তো এমনটা হচ্ছে। কিন্তু তা একেবারেই ঠিক নয়, বরং আমাদের দোষেই এই সমস্যা দেখা দিতে পারে।

ব্যবহার করার সময়ে অনেকেরই স্মার্টফোন গরম হয়ে যায়। কিন্তু ব্যবহার না করেও যদি মোবাইল গরম হয়, তাহলে তা চিন্তার বিষয়। ফোন গরম হলে তার প্রভাব পড়ে যন্ত্রাংশে, ফলে ফোনের আয়ু কমে। আজ এই আর্টিকেলে আমরা আপনাদের বেশ কয়েকটি উপায় সম্পর্কে বলব, যেগুলি প্রয়োগ করে এই সমস্যা এড়াতে পারেন।

১) মোবাইল সরাসরি সূর্যের আলোয় আনা এড়িয়ে চলুন

১) মোবাইল সরাসরি সূর্যের আলোয় আনা এড়িয়ে চলুন

ফোন অতিরিক্ত গরম হওয়া রোধ করার সবচেয়ে সহজ উপায় হল - আপনার ফোন সূর্যের আলোয় সরাসরি না রাখা। ফোন সূর্যের আলো এবং তাপ ধরে রাখে, ফলে মোবাইল যত বেশি সূর্যের আলো বা তাপে থাকবে, তত বেশি গরম হয়ে যাবে।

২) আপনার ফোনে থাকা অব্যবহৃত অ্যাপস ডিলিট করুন

২) আপনার ফোনে থাকা অব্যবহৃত অ্যাপস ডিলিট করুন

অনেক সময় আমরা কোনও অ্যাপ ব্যবহারের পর সেটি সম্পূর্ণ বন্ধ না করে মিনিমাইজ করে রেখে দিই। আর ফোনের ব্যাকগ্রাউন্ডে চলমান এই অব্যবহৃত অ্যাপগুলির ফলে মোবাইল আরও গরম হয়ে যায়। তাই অ্যাপগুলি বন্ধ করুন। এতে আপনার ফোনের ব্যাটারি লাইফও বাড়বে, আর ফোন গরমও হবে না।

৩) স্ক্রিন ব্রাইটনেস বেশি বাড়াবেন না

৩) স্ক্রিন ব্রাইটনেস বেশি বাড়াবেন না

মোবাইলের ব্রাইটনেস বেশি বাড়িয়ে দিলে ব্যাটারির ওপর চাপ পড়ে এবং ফোন গরম হয়ে যায়। তাই এটি করার পরিবর্তে, আপনার ডিভাইসের জন্য একটি anti-glare কভার কিনতে পারেন। এতে আপনি সূর্যের আলোয়ও সহজেই স্ক্রিন দেখতে পারবেন।

৪) এয়ারপ্লেন মোডে রাখুন

৪) এয়ারপ্লেন মোডে রাখুন

এয়ারপ্লেন মোড সর্বদা মোবাইলের বেসিক ফাংশন ব্যবহার করা চালিয়ে যেতে দেয়, কিন্তু অন্যান্য অপ্রয়োজনীয় জিনিসগুলি বন্ধ করে দেয় যা আপনার ব্যাটারির উপর প্রভাব ফেলতে পারে।

৫) মোবাইল চার্জে দিয়ে কাজ করবেন না

৫) মোবাইল চার্জে দিয়ে কাজ করবেন না

আমরা অনেক সময় মোবাইল চার্জে দিয়েও কারুর সঙ্গে কথা বলি বা অন্য কোনও কাজ করি। কিন্তু এটা করা একেবারেই উচিত নয়। ফোন চার্জে বসানোর সময়ে তাতে কোনও কাজ করবেন না। এতে ফোন গরম হওয়ার প্রবণতা আরও বেড়ে যায়।

৬) অতিরিক্ত জিনিস ডিলিট করুন

৬) অতিরিক্ত জিনিস ডিলিট করুন

ফোনে অতিরিক্ত জিনিস জমা হয়ে থাকলে সেগুলি ডিলিট করুন। হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার বা ইমেলে আসা গাদা গাদা ছবি, ভিডিয়ো, গান ফোনে থাকলে ফোন গরম হতে পারে। যেগুলির প্রয়োজন নেই সেগুলি ডিলিট করে দিন। এছাড়াও, যে অ্যাপগুলি আপনার কাজে লাগবে না সেগুলিও ফোন থেকে মুছুন। তাতে ফোন ঠান্ডা থাকবে।

English summary

Tips to keep your phone from overheating in Bengali

Here are 6 quick fixes for when you're smartphone just can't take the heat. Read on to know.
Story first published: Monday, September 27, 2021, 19:13 [IST]
X