For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সারাদিন AC চালিয়েও কম আসবে ইলেকট্রিক বিল! কী ভাবে? জেনে নিন

|

বেশ জাঁকিয়ে গরম পড়েছে। দিন দিন বাড়ছে তাপমাত্রা। গরমে হাঁসফাঁস অবস্থা সকলের। যাঁদের বাড়িতে AC রয়েছে তাঁরা দিনের বেশিরভাগ সময়ই AC চালিয়ে রাখতে চান। কিন্তু এসি চালালেই এক লাফে বিদ্যুৎ-এর বিল অনেকটা বেড়ে যায়। ফলে সেদিকেও এক চিন্তা। তাই, ইচ্ছা থাকলেও AC বন্ধ রাখেন অনেকেই।

তবে কয়েকটি সাধারণ বিষয় মাথায় রাখলেই এই সমস্যার সমাধান সম্ভব। কীভাবে? জেনে নিন এই আর্টিকেল পড়ে -

ঘরের দরজা, জানালা বন্ধ রাখুন

ঘরের দরজা, জানালা বন্ধ রাখুন

এসি চালু করার আগে ঘরের সমস্ত দরজা এবং জানালা বন্ধ করে দিন, তাহলে ঘর তাড়াতাড়ি ঠান্ডা হবে। কোনও দরজা বা জানালা খোলা থাকলে ঘর ঠান্ডা করতে এসি অনেক বেশি সময় নেবে, ফলে বিদ্যুৎ-এর বিল বাড়বে। তাই বাইরের গরম বাতাস ভিতরে ঢোকার পথগুলি ভাল করে বন্ধ করে রাখুন।

ফিল্টার পরিষ্কার করুন

ফিল্টার পরিষ্কার করুন

এসি দ্রুত ঠান্ডা হওয়ার জন্য সময়ে সময়ে ফিল্টার পরিষ্কার করতে হবে। কারণ ফিল্টারে ধুলো-ময়লা জমলে এসি ঠান্ডা হতে অনেক সময় নেয় কিংবা দীর্ঘক্ষণ এসি চালিয়ে রাখলেও ঠান্ডা হয় না। যার ফলে অতিরিক্ত ইলেকট্রিক খরচ হয়। যদি আপনি নিজে ফিল্টার পরিষ্কার না করতে পারেন, তাহলে কোম্পানি থেকে লোক ডেকে পরিষ্কার করাতে পারেন। তাতেও কমবে বিদ্যুতের খরচ।

ফ্যান চালান

ফ্যান চালান

এসি চলাকালীন সিলিং ফ্যানও চালু রাখতে পারেন। এর ফলে ঠান্ডা হাওয়া ঘরের প্রতিটি কোনায় পৌঁছে যাবে এবং অতি দ্রুত ঘর ঠান্ডা হবে। এতে বিদ্যুৎ খরচ অনেকটাই কমার সম্ভাবনা থাকে।

হালকা আলো জ্বালান বা আলো একেবারেই বন্ধ রাখুন

হালকা আলো জ্বালান বা আলো একেবারেই বন্ধ রাখুন

ঘরের সব লাইট, এক্সজস্ট ফ্যান বন্ধ রাখুন কিংবা একেবারে হালকা আলো জ্বালিয়ে রাখুন। এতে ঘরের তাপমাত্রা অনেকটাই কমবে, ফলে এয়ার কন্ডিশনার আরও ভালভাবে কাজ করবে।

AC-র তাপমাত্রা সেট

AC-র তাপমাত্রা সেট

AC-র তাপমাত্রা যত কমানো হয়, কম্প্রেসার তত বেশি সময় ধরে চলে। যার ফলে ইলেকট্রিক খরচ বেশি হয়। বলা হয়, এসির তাপমাত্রা এক ডিগ্রি করে বাড়ালে ছয় শতাংশ করে বিদ্যুৎ সাশ্রয় করা সম্ভব হয়। গরম থেকে বাঁচতে অনেকেই এসির তাপমাত্রা অনেকটা কমিয়ে দেন। কিন্তু তাতে ইলেকট্রিকের খরচ ব্যাপক হারে বেড়ে যায়।

এসির তাপমাত্রা সেট করার সময় ২৪-১৮ ডিগ্রির মধ্যে রাখা উচিত। এই টেম্পারেচার যেমন ঘরের জন্য আদর্শ, তেমনই বিদ্যুৎও সাশ্রয় করা সম্ভব হয়। বিশেষজ্ঞদের পরামর্শ, ২৩-২৪ ডিগ্রির মধ্যে এসির তাপমাত্রা সেট করা উচিত।

টাইমার ব্যবহার করুন

টাইমার ব্যবহার করুন

রাতে ঘুমের মধ্যে উঠে এসি বন্ধ করার ইচ্ছা কারুরই থাকে না। ফলে অকারণে বাড়তে থাকে ইলেকট্রিকের বিল। তাই টাইমার ব্যবহার করুন। ঘর ঠান্ডা হয়ে গেলে এসি নিজে থেকেই বন্ধ হয়ে যাবে। ঘুম থেকে ওঠার দুই ঘণ্টা আগে AC বন্ধের সময় সেট করে রাখুন। তার ফলে অনেকটা বিদ্যুৎ বাঁচবে। বিশেষ করে ভোরের দিকে বাইরের তাপমাত্রা এমনিতেই কম থাকে। সেই সময় এসি না চালালেও চলে।

English summary

Tips to help room AC cool faster, reduce electricity bill in Bengali

There are some simple ways that can help the AC cool faster, which in turn will help lower energy consumption and reduce the electricity bill at the end of the month.
X
Desktop Bottom Promotion