For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এই অ্যাপসগুলির জন্যই ফোনের 'ব্যাটারি লাইফ' দফারফা হয়

By Oneindia Bengali Digital Desk
|

স্মার্টফোন আসার পরে মনে হয় যেন গোটা দুনিয়াই হাতের মুঠোয় এসে গিয়েছে। তবে দুনিয়াকে স্মার্টফোনের মাধ্যমে হাতের মুঠোয় আনতে গিয়ে কিছু সমস্যা অবশ্যই পোহাতে হয়। স্মার্টফোন ব্যবহারকারীদের নব্বই শতাংশের অভিযোগ থাকে ফোনের ব্যাটারি লাইফ নিয়ে। [স্মার্টফোনের ব্যবহারে ক্রমেই 'হাইপার-অ্যাকটিভ' হচ্ছে মানুষ]

যারা বেশি ফোন ব্যবহার করেন, তাদের সারা দিনে একাধিকবার ফোনে চার্জ দিতে হয়। কখনও কখনও প্রয়োজনের মুহূর্তে ফোন সুইচড অফ হয়ে যায়। তখন আর কিছু করার থাকে না। ফলে স্মার্টফোনের যেমন সুবিধা আছে, তেমন অসুবিধাও কিছু কম নেই। [স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর সহজ উপায়]

প্রযুক্তিগত কারণে স্মার্টফোনের ব্যাটারির আয়ু আগের চেয়ে অনেক বাড়লেও তার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে বিভিন্ন ধরনের অ্যাপস বা অ্যাপ্লিকেশনের সংখ্যা। কোন ধরনের অ্যাপস আপনার ফোনের ব্যাটারিকে শুষে নিচ্ছে তা জেনে নিন একনজরে। [মোবাইলে অতিরিক্ত আসক্তি? বাঁচতে চাইলে এই তথ্যগুলি জেনে নিন]

স্যোশাল মিডিয়া অ্যাপস

স্মার্টফোনের মাধ্যমে আমরা নানা ধরনের স্যোশাল মিডিয়ায় যোগাযোগ করি। ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ইত্যাদি নানা অ্যাপস যত বেশি আপনার ফোনে থাকবে ততই ব্যাটারি শেষ হবে অতি দ্রুত। যে অ্যাপস ব্যবহার করেন তা বাদে বাকী অ্যাপস ইনস্টল করবেন না।

অ্যান্টি ভাইরাস অ্যাপস

যেকোনও অ্যান্টি ভাইরাস অ্যাপস ব্যাটারির দফারফা করে ছাড়ে। ক্রমাগত ফোনকে স্ক্যান করে স্পাইওয়্যার খুঁজতে থাকে এগুলি। ফলে ব্যাটারি খুব তাড়াতাড়ি শেষ হয়।

ব্রাউজার অ্যাপস

কিছু ব্রাউজার অ্যাপস রয়েছে যা বেশি বেশি ডেটা নষ্ট করে ও সঙ্গে ব্যাটারি লাইফও। অপেরা মিনির মতো হালকা ব্রাউজিং অ্যাপস ব্যবহার করুন, এতে ব্য়াটারি দীর্ঘায়ু হবে।

ব্যাটারি সেভার অ্যাপস

কিছু অ্যাপস রয়েছে যা ব্যাটারি সেভার বলে নিজেদের দাবি করলেও আদতে তা হয় না। উল্টে ফোনের ব্যাকগ্রাউন্ডে তা চলতে থাকে এবং ব্যাটারির বারোটা বাজিয়ে দেয়।

ফটো এডিটিং অ্যাপস

ছবি তুলে আজকের দিনে এডিটিং না করে কেউই স্যোশাল সাইটে ছাড়েন না। তাই সকলের মোবাইলেই এই ধরনের ফটো এডিটিং অ্যাপস থাকে। এগুলি কাজের চেয়ে ব্যাটারি লাইফ বেশি খরচ করে। ফলে খুব প্রয়োজন না হলে এগুলি ফোন থেকে সরিয়ে ফেলুন।

English summary

These android apps will drain your mobile phone's battery

These android apps will drain your mobile phone's battery
Story first published: Thursday, July 21, 2016, 16:53 [IST]
X