নেলসন ম্যান্ডেলা সম্পর্কে কিছু অজানা বিস্ময়কর ঘটনা

Posted By: Staff
Subscribe to Boldsky

এই পোস্টটি নেলসন ম্যান্ডেলা ও তাঁর স্বল্প পরিচিত ঘটনা সম্বন্ধীয়। তথ্যগুলি বেশ আকর্ষণীয় এবং একেবারেই পরিচিত নয়।

নেলসন ম্যান্ডেলা এই নামটির কোন ভূমিকার প্রয়োজন নেই। তিনিই একমাত্র লোক যিনি এককভাবে দক্ষিণ আফ্রিকার বর্ণবৈষম্যের সাথে লড়ে তা ধ্বংস করেছিলেন। নোবল শান্তি পুরস্কার জয় করলেও তিনি স্বাধীনতা পাওয়ার জন্য আসলে হিংসাত্মক উপায় অবলম্বন করেছিলেন। আফ্রিকানদের অধিকার জয়ের যুদ্ধে প্রায় ৩ দশক তিনি জেলের মধ্যেই কাটিয়েছেন এবং জেলখানাতেই তিনি আইনে স্নাতক হন।

নেলসন ম্যান্ডেলা সম্বন্ধে বিশ্বের অনেকেই তেমন ভালো করে কিছু জানেন না। এই প্রবন্ধে আমরা নেলসন ম্যান্ডেলা সম্পর্কে বিস্ময়কর কিছু ঘটনা আপনাদের জনাতে চলেছি।

তথ্য # ১

তথ্য # ১

নেলসন ম্যান্ডেলার আসল নাম রোলিলাহলা ম্যান্ডেলা, জোসা ভাষায় যার অর্থ গাছের ডাল ভাঙা। যার আরেকটি মানে উত্তেজনা সৃষ্টিকারক। তার নাম পরিবর্তন করার পরেও দেখা গেল যে তিনি সেই ইংরেজদের উত্তেজনার কারণ হয়েই রয়ে গেলেন।

তথ্য # ২

তথ্য # ২

তিনি জেলখানায় তার জীবনের ২৭ বছর অতিবাহিত করেছিলেন এবং ছদ্দবেশে তাকে কেউ টেক্কা দেওয়ার মতো ছিল না সে সময়। ১৯৬২ সালে যখন তাকে গ্রেফতার করা হয়েছিল, তখন তিনি ড্রাইভারের ছদ্দবেশে ছিলেন|

তথ্য # ৩

তথ্য # ৩

একজন প্রেসিডেন্ট হিসেবে তার প্রধান উদ্দেশ্য ছিল, সাদা এবং কালো মানুষদের মধ্যে সম্পর্ক উন্নত করা, বিশ্বের কাছে দক্ষিণ আফ্রিকাকে একেবারে নতুন রূপে গড়ে তোলা।

তথ্য # ৪

তথ্য # ৪

তিনি নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশন আর দ্য এল্ডার্সের (বিখ্যাত ব্যক্তিদের একটি স্বাধীন প্রতিষ্টান, যারা বিশ্বব্যাপী নানা সমস্যা ও মানুষের দুর্ভোগ নিয়ে সরব হয়) মত অনেক সংগঠন শুরু করেছিলেন।

তথ্য # ৫

তথ্য # ৫

তিনি দুঃখ প্রকাশ করেছিলেন যে প্রেসিডেন্ট থাকার সময়কালে এইডস সমস্যার সমাধানে একেবারে সময় উৎসর্গ করতে পারেননি। পরে তিনি ৪৬৬৬৪ নামে একটি সংগঠন প্রতিষ্ঠিত করেন (জেলে থাকাকীলন তিনি ছিলেন ৪৬৬তম বন্দি। আর ১৯৬৪ সালে, এই দুটি মলিয়ে সংগঠনের নামকরণ করা হয়েছিল ৪৬৬৬৪)। এটি একটি অলাভজনক সংস্থা, যা এইডস প্রতিরোধ ও সচেতনতার জন্য নিবেদিত।

তথ্য # ৬

তথ্য # ৬

২০০১ সালে প্রস্টেট ক্যান্সারের চিকিৎসার পর তিনি অন্যান্য ব্যাধিতে ভুগতে শুরু করেন, আর তাই তার জনসাধারণের সামনে উপস্থিতি কমে যায়। গণতন্ত্র, সামাজিক ন্যায়বিচার, স্বাধীনতা ও মানবাধিকার অবদানের জন্য ১৮ জুলাই দিনটিকে ইউনাইটেড নেশনস দ্বারা "নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস" হিসাবে মনোনীত করা হয়।

তথ্য # ৭

তথ্য # ৭

জাতিবিদ্বেষের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের কারণে নেলসন এবং তার দলের, আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস, সদস্যদের নাম প্রায় ২০০৮ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্ত ছিলেন।

তথ্য # ৮

তথ্য # ৮

"হাউ ফার উই স্লেভেস হ্যাভ কাম" এই বইটির তিনি ফিদেল কাস্ত্রোর (কিউবান বিপ্লবী এবং রাজনীতিবিদ, যিনি ১৯৫৯ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত কিউবার প্রধানমন্ত্রিত্ব করেন) সঙ্গে হাত মিলিয়ে লিখেছিলন।

তথ্য # ৯

তথ্য # ৯

আপনাদের কি জানা আছে যে ম্যান্ডেলার হাতের ছাপ অবিকল আফ্রিকান মহাদেশের আকৃতির মতো। হ্যা এটা একেবারে সত্যি ঘটনা কিন্তু!

তথ্য # ১০

তথ্য # ১০

একবার তিনি ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের নাম ধরে ডেকেছিলেন এবং তার ওজন এবং তার ড্রেসিং শৈলী নিয়েও কিছু মন্তব্য করে বিকর্কে জড়িয়েছিলেন।

English summary
Nelson Mandela is the name that does not need any introduction. He is the man who almost single-handedly led to the demise of the apartheid practice in South Africa.
Story first published: Saturday, April 1, 2017, 17:00 [IST]
Please Wait while comments are loading...