For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Summer Solstice 2021 : বছরের সবচেয়ে বড় দিন ২১ জুন, জেনে নিন এর কারণ

|

ঋতু পরিবর্তনের পাশাপাশি দিন ও রাতের সময়কালও বদলে যায়। বছরের ৩৬৫ দিন কখনও সমান থাকে না। কখনও দিন ছোট হয় এবং রাত বড় হয়, আবার কখনও দিন বড় হয় এবং রাত ছোট হয়। ঠিক এমনভাবেই, বছরে এমন একটি দিন আসে, যাকে সবচেয়ে বড় দিন এবং রাত সবচেয়ে ছোট হিসেবে ধরা হয়। ২১ জুন, সোমবার এমন দিন আসতে চলেছে। তাহলে জেনে নিন, বছরে ২১ জুনের দিন সবচেয়ে বড় এবং রাত সবচেয়ে ছোট কেন হয়।

২১ জুন কেন বড় দিন?

২১ জুন হল উত্তর গোলার্ধের সবচেয়ে দীর্ঘ দিন। এই দিনে সূর্য একটি নির্দিষ্ট সময়ে কর্কটক্রান্তি রেখার উপর লম্বভাবে অবস্থান করে। এই কারণে উত্তর গোলার্ধে হয় সবচেয়ে দীর্ঘ বা বড় দিন। এই দিনে সূর্যের রশ্মি পৃথিবীতে দীর্ঘ সময় ধরে পড়ে। তাই ২১ জুন বছরের দীর্ঘতম দিন। এই ঘটনাটিকে 'সামার সলসটিস' বলা হয়। ২১ জুন উত্তর গোলার্ধ সূর্যের সবচেয়ে কাছাকাছি আসে। সূর্যকে ২১ জুন মধ্যগগনে, প্রায় মাথার উপরে দেখা যায়। ২০ থেকে ২৩ জুনের মধ্যে 'সামার সলসটিস' হয়ে থাকে।

২১ জুন, মানুষ নিজের ছায়াও দেখতে পায় না। যখন সূর্য ঠিক কর্কটক্রান্তি রেখার উপর থাকে, তখন ছায়া কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়। এটি প্রকৃতির এক বিস্ময়কর ঘটনা।

বছরে দু'বার ঘটে সলসটিস

সলসটিস বছরে দু'বার ঘটে। একবার গ্রীষ্মের মরসুমে, যখন সূর্যকে উত্তর বা দক্ষিণ মেরু থেকে দেখা যায়, তখন বছরের সবচেয়ে বড় দিন হয় অর্থাৎ ২১ জুন, সূর্যের রশ্মি পৃথিবীতে দীর্ঘ সময় উপস্থিত থাকে। দ্বিতীয়টি ঘটে ২২ ডিসেম্বর। এই দিনটি বছরের সবচেয়ে ছোট দিন এবং দীর্ঘতম রাত। এই দিনে সূর্যের রশ্মি অল্প সময়ের জন্য পৃথিবীতে থাকে।

আরও পড়ুন : Happy International Yoga Day : যোগ দিবসে আপনার বন্ধু ও আত্মীয়দের পাঠান এই মেসেজগুলি

English summary

Summer Solstice 2021 Date, All you need to know about Longest Day of the Year in Bengali

Longest Day of Year 2021 is on 21st June. All you need to know about Longest Day of the Year in Bengali.
Story first published: Saturday, June 19, 2021, 12:22 [IST]
X