For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Republic Day 2022 : জেনে নিন প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের ট্যাবলো সম্পর্কিত কিছু অজানা তথ্য

|

আজ প্রজাতন্ত্র দিবস। হাজারো লড়াইয়ের পর ১৯৫০ সালের ২৬ জানুয়ারি কার্যকর হয় ভারতীয় সংবিধান। সেই থেকেই প্রতি বছর ২৬ জানুয়ারি পালিত হয়ে আসছে ভারতের প্রজাতন্ত্র দিবস। এই বছর প্রজাতন্ত্র দিবসের ৭৩তম বর্ষ উদযাপিত হবে। ২০২২ সালের প্রজাতন্ত্র দিবসের থিম হল 'India @75'। ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষ্যেই এই ভাবনা। প্রতিবারের মতো এবারও প্রজাতন্ত্র দিবসের অন্যতম আকর্ষণ এবং সর্বাধিক প্রতীক্ষিত কুচকাওয়াজ থাকবে। এই বিশেষ কুচকাওয়াজ রাষ্ট্রপতি ভবন থেকে শুরু হয়ে রাজপথ এবং ইন্ডিয়া গেট পেরিয়ে লালকেল্লা পৌঁছোয়। সেখানে জাতীয় পতাকা উত্তোলন করেন মাননীয় রাষ্ট্রপতি।

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ পরিচালনার দায়িত্বে থাকে ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। এই কুচকাওয়াজে ভারতের সামরিক বিভাগের স্থলবাহিনী, নৌবাহিনী ও বায়ুসেনা একে একে এগিয়ে চলে। আর এর সঙ্গে সঙ্গেই এগিয়ে চলে বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সুসজ্জিত ট্যাবলো। এবছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ উপলক্ষ্যে বেছে নেওয়া হয়েছে ২১টি ট্যাবলো। যেখানে ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিনিধিত্বের সঙ্গে থাকবে ৯টি কেন্দ্রীয় মন্ত্রকও।

আরও পড়ুন : দেখে নিন প্রজাতন্ত্র দিবসের প্যারেড সম্পর্কিত কিছু তথ্য

প্রজাতন্ত্র দিবসের ট্যাবলো সম্পর্কিত তথ্য

১) প্রতি বছর সেপ্টেম্বরের কাছাকাছি সময় থেকে, প্রতিরক্ষা মন্ত্রক দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে আমন্ত্রণ জানায় প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশগ্রহণের জন্য আবেদন করতে।

২) প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের ট্যাবলো প্রতিরক্ষা মন্ত্রকের বিশেষজ্ঞ কমিটি দ্বারা নির্বাচিত হয়। এই বিশেষজ্ঞ কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন শিল্প, সংস্কৃতি, চিত্রকলা, ভাস্কর্য, সঙ্গীত, স্থাপত্য, নৃত্যকলা এবং অন্যান্য বিভাগের কৃতী মানুষজন।

৩) মন্ত্রকের এই কমিটি প্রথমে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জমা দেওয়া প্রস্তাবের স্কেচগুলি ভালো করে চেক করে৷ বিভিন্ন প্রস্তাব বেছে নেওয়ার আগে থিম, ধারণা, নকশা এবং ভিজুয়্যাল ভালো করে খুঁটিয়ে দেখে।

৪) প্রজাতন্ত্র দিবসের ট্যাবলোতে অন্তর্ভুক্ত যেকোনও নাচ অবশ্যই লোকনৃত্য হতে হবে, যার মধ্যে ঐতিহ্যবাহী পোশাক এবং বাদ্যযন্ত্রের ব্যবহার থাকবে।

৫) প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে একটি ট্র্যাক্টর প্রদান করা হয়, যার মধ্যেই পুরো ট্যাবলো করতে হয়। আলাদা ট্রেলার, ট্রাক্টর বা অন্য কোনও যানবাহন ব্যবহার কঠোরভাবে নিষিদ্ধ থাকে।

৬) কোনও রাজ্য চাইলে প্রতিরক্ষা মন্ত্রকের দেওয়া ট্রাক্টর-ট্রেলার ব্যবহার না করে নিজেদের গাড়ি ব্যবহার করতে পারে। তবে দু'টির বেশি গাড়ি ব্যবহার করা যাবে না।

৭) নিয়মানুযায়ী, ট্যাবলো-পিছু ট্রাক্টর ও ট্রেলারের মধ্যে ৬ ফিট দূরত্ব বজায় রাখতে হবে।

৮) ট্রাক্টরটির আকার ২৪ ফুট, ৮ ইঞ্চি লম্বা, ৪ ফুট উঁচু এবং ৮ ফুট চওড়া হতে হবে। অন্যদিকে, ট্রেলার সব মিলিয়ে ১০ টন পর্যন্ত লোড বহন করতে পারবে। তবে কোনও অবস্থাতেই প্রজাতন্ত্র দিবসের ট্যাবলো ১৬ ফিট উচ্চতা, ৪৫ ফিট লম্বা এবং চওড়ায় ১৪ ফিট অতিক্রম করবে না।

English summary

Republic Day 2022: How are Republic Day tableaux designed and selected?

For the Republic Day Parade, the different states and Union Territories present their tableaux to Defence Ministry, which is then further selected for the parade.
Story first published: Wednesday, January 26, 2022, 11:00 [IST]
X