For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শ্রী’হীন বলিউড

By Swati Das
|

ভাষা দিয়ে যা ব্যাখ্যা করা যায় না, তার নামই হয়তো শোক, দুঃখ অথবা যন্ত্রণা। আর ঠিক এই কারণেই খবরটি কোন ভাষায় লিখলে সঠিকভাবে এই আঘাতকে ব্যাখ্যা করা যায়, তা বুঝে ওঠা খুবই মুশকিল। রবিবার সকালে চোখ খুলে যে খবরে স্তম্ভিত হল গোটা ভারতবর্ষ, তা বিশ্বাস করা শুধু কষ্টসাধ্য নয়, তা অকল্পনীয়ও বটে।

বলিউড ডিভা শ্রীদেবী আর নেই। শনিবার রাতে দুবাইতে পারিবারিক এক অনুষ্ঠানে উপস্থিত থাকাকালীনই চিরতরে বিদায় নিলেন অভিনেত্রী, মাত্র ৫৪ বছর বয়সে। এই চলে যাওয়াকে নক্ষত্রপতন বলে বর্ণনা করা যায়, নাকি গোটা বলিউডের ছন্দপতন?

বনি কাপুরের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার পর বহু দিন অবধি রোল, ক্যামেরা, অ্যাকশনের জগত থেকে নিজেকে সরিয়ে রেখেছিলেন শ্রীদেবী। আবারও প্রত্যাবর্তন ইংলিশ ভিংলিশ ছবির মাধ্যমে ২০১২ সালে। দীর্ঘকাল পরে বড়পর্দায় প্রাণের প্রিয় অভিনেত্রীকে ফিরে পেয়ে আনন্দে মেতে উঠেছিলেন সকলেই। সাবলীল ভঙ্গীতে অভিনয়ের জাদুকাঁঠিতে দর্শকের মনে আবারও জায়গা করে নিলেন 'বিজলি কি রানী'। একইসঙ্গে পালক জুড়ল শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরষ্কার।

এর পর ৭'ই জুলাই ২০১৭ সালে মুক্তি পেল মম। বক্স অফিস আরও একবার শ্রীদেবীময়। মম ছবিতে অভিনয়ের মাধ্যমে শ্রীদেবী বোঝালেন, তিনি শুধু রূপে নয়, অভিনয়ের মঞ্চেও জাতশিল্পী তিনিই।

তবে, শুধুমাত্র রিল লাইফে নয়, রিয়েল লাইফেও শ্রীদেবী তার সাফল্যের সাক্ষ্য রেখেছেন। প্রতিটি অনুষ্ঠানে তার সাজগোজ এবং পোশাক সাড়া ফেলেছিল ফ্যাশন দুনিয়াতে। যার ফলে, বলিউডের তরুণ তুর্কিদের নিয়ে মেতে থাকা পেজ থ্রি-তে ইদানিং আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিলেন শ্রীদেবী।

মোহিত মারওয়ারের বিয়ের অনুষ্ঠানে

মোহিত মারওয়ারের বিয়ের অনুষ্ঠানে

মাত্র দুদিন আগেও মোহিত মারওয়ারের বিয়ের অনুষ্ঠানে বিখ্যাত ফ্যাশন ডিজাইনার মনীশ মালহোত্রার অরগাঞ্জা শাড়িতে তিনি হয়ে উঠেছিলেন অনন্যা। তিনি যেখানেই যেতেন, প্রতিবারেই ফ্যাশনের নতুন সংজ্ঞার প্রতিমূর্তি হয়ে উঠতেন।

 মস্কোতে এক অনুষ্ঠানে

মস্কোতে এক অনুষ্ঠানে

২০১৭-এর শেষের দিকে মস্কোতে একটি অনুষ্ঠানে শ্রীদেবী হাজির হয়েছিলেন মনীশ মালহোত্রার ডিজাইন করা একরঙা লেহেঙ্গায়। সাবেকিয়ানার সঙ্গে হালফিল স্টাইলের যুগলবন্দীতে শ্রীদেবীর শ্রী আরও একবার প্রত্যক্ষ করেছিল ফ্যাশনপ্রেমীরা।

ল্যাকমে ফ্যাশন উইক, ২০১৮

ল্যাকমে ফ্যাশন উইক, ২০১৮

চলতি বছরের শুরুতেই অনুষ্ঠিত হয়েছে ল্যাকমে ফ্যাশন উইক। সেখানেই কনিষ্ঠা কন্যা জাহ্নবীকে সঙ্গে নিয়ে হাজির হয়েছিলেন শ্রীদেবী। অনিতা ডোংরের ডিজাইনে হালকা রঙের পোশাকে শ্রীদেবী হয়ে উঠেছিলেন লাইম লাইটের মধ্যবিন্দু।

 আইএফএফআই-এর রেড কার্পেটে

আইএফএফআই-এর রেড কার্পেটে

২০১৭ সালের নভেম্বরে অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক ভারতীয় চলচ্চিত্র উৎসব বা আইএফএফআই। আইএফএফআই-এর রেড কার্পেটে শ্রীদেবী হাজির হয়েছিলেন কন্যা জাহ্নবী এবং স্বামী বনি কাপুরের সঙ্গে। একদম সাবেকি সাজে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন তিনি। বেইশরঙা শাড়ি, গলায় ভারী কাজের চোকারে ‘চাঁদনি'-এর রূপ তখন চাঁদের মতোই উজ্জ্বল।

 মম ছবির প্রমোশনে

মম ছবির প্রমোশনে

২০১৭ সালে মুক্তি পায় শ্রীদেবীর শেষ ছবি মম। শুধুমাত্র এই ছবিতে অভিনয় নয়, ছবির প্রমোশনেও তিনি টেক্কা দিয়েছিলেন সবাইকে। হালকা আকাশি রঙা জমি আর সরু পাড়ের শাড়িতে শ্রীদেবী তখন পর্দার বিজ্ঞান শিক্ষিকা দেবকি সাবারবাল নন, তিনি তখন সেই সত্তর আশির দশকের হৃদয় কাঁপানো অনুভূতি। তা যে এত তাড়াতাড়ি হৃদয় বিদারক হয়ে উঠবে, তা কি সত্যি কেউ কল্পনা করতে পেরেছিল?

Read more about: death
English summary

বনি কাপুরের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার পর বহু দিন অবধি রোল, ক্যামেরা, অ্যাকশনের জগত থেকে নিজেকে সরিয়ে রেখেছিলেন শ্রীদেবী। আবারও প্রত্যাবর্তন ইংলিশ ভিংলিশ ছবির মাধ্যমে ২০১২ সালে।

The beautiful and talented Sridevi passed away a few hours back in Dubai due to a massive cardiac arrest. The country is surely going to miss the ultimate Bollywood fashionista who has been rocking the industry with her style statements since the 80s.
X
Desktop Bottom Promotion